WhatsApp ব্যবহারকারীদের সতর্ক করল সুপ্রিম কোর্ট, বিপদ এড়াতে অবশ্যই মাথায় রাখুন এই বিষয়

Avatar

Published on:

supreme-court-gives-important-warning-for-whatsapp-users-regarding mobile number

আজ সুপ্রিম কোর্ট WhatsApp ব্যবহারকারীদের জন্য গুরুত্বপূর্ণ সর্তকতা জারি করেছে। আদালত দেশের জনগণের উদ্দেশ্যে বলেছে, যেহেতু WhatsApp অ্যাকাউন্ট মোবাইল নম্বরের সাথে লিঙ্ক করা থাকে, তাই নম্বর পরিবর্তন করার আগে তারা যেন ডেটা সম্পূর্ণ রূপে মুছে ফেলে। পাশাপাশি দেশের সর্বোচ্চ আদালতের তরফে মোবাইল পরিষেবা সরবরাহকারী সংস্থা Airtel, Jio ও Vodafone Idea-কে জানানো হয়েছে যে, তারা একটি নির্দিষ্ট সময়ের পরে নিষ্ক্রিয় নম্বরগুলি অন্য গ্রাহকদের পুনরায় বরাদ্দ করতে পারবে। আসুন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে, ডেটা ধারণ সীমিত করতে এবং ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা করতে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টগুলি সাধারণত ১২০ দিনের নিষ্ক্রিয়তার পর মুছে ফেলা হয়। আর এই নিষ্ক্রিয়তার অর্থ হল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এই অ্যাকাউন্টের সাথে কোনো ভাবে সংযুক্ত নেই। তবে, যদি এই সময়ের আগে কোনো ব্যবহারকারী একই ডিভাইসে পুনরায় WhatsApp-এ লগ-ইন করেন, তখন তিনি পুরোনো ডেটা আবার দেখতে পারবেন। তাই কোনো ভাবে কোনো মোবাইল নম্বর নিষ্ক্রিয় হয়ে যাওয়ার আগে সেই নম্বর দিয়ে খোলা WhatsApp অ্যাকাউন্টের সব তথ্য মুছে ফেলা উচিত। নইলে অন্য কেউ ওই নম্বর দিয়ে WhatsApp অ্যাকাউন্ট খুললে, আগের ডেটা কোনো ভাবে ফাঁস হয়ে যেতে পারে।

এদিকে সুপ্রিম কোর্ট বলেছে, এবার থেকে কোনো নম্বর নিষ্ক্রিয় হবার পর টেলিকম অপারেটরদের নতুন গ্রাহককে ওই নিষ্ক্রিয় নম্বরটি পুনরায় বরাদ্দ করতে বাধা দেওয়া যাবে না। সম্প্রতি বিচারপতি সঞ্জীব খান্না এবং এসভিএন ঘাটির একটি বেঞ্চ অ্যাডভোকেট রাজেশ্বরীর একটি পিটেশন খারিজ করে দিয়েছে।

যেখানে, রাজেশ্বরী টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার কাছে মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাদের নতুন গ্রাহকদের নিষ্ক্রিয় মোবাইল নম্বর দেওয়া বন্ধ করার আবেদন জানিয়েছিলেন। তবে বিচারপতি খান্নার বেঞ্চ আবেদন খারিজ করে বলেছে যে, নিষ্ক্রিয় হয়ে যাওয়ার পর ৯০ দিন পর এই নম্বরটি নতুন গ্রাহকের জন্য বরাদ্দ করা যাবে।

সঙ্গে থাকুন ➥