জালিয়াতি কমাতে নয়া পদক্ষেপ Truecaller এর, অ্যাপেই পাওয়া যাবে সরকারি কর্মকর্তাদের নম্বর

Avatar

Published on:

Truecaller Launched Govt Services in India

বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় কলার আইডি অ্যাপ্লিকেশনগুলির মধ্যে অন্যতম একটি হল Truecaller। ভুয়ো কলের হাত থেকে রেহাই পেতে বর্তমান সময়ে অনেকেই এই অ্যাপ ব্যবহার করেন। এটির সাহায্যে সম্পূর্ণ বিনামূল্যে কোনো নম্বরের মালিকের সম্পর্কে জানতে পারা যায়। ফলে কোনো অজানা নম্বর থেকে ফোন এলে কলটি কে করছেন, তা অতি অনায়াসে জেনে ফেলতে সক্ষম হন ব্যবহারকারীরা। চলতি সময়ে গোটা বিশ্বে কোটি কোটি ইউজারের পাশাপাশি ভারতে ২৪০ মিলিয়নেরও বেশি মানুষ এই অ্যাপটি ব্যবহার করেন। আর ইউজারদের সুবিধার কথা মাথায় রেখে প্রায়শই এই কলার আইডি অ্যাপটি একাধিক কার্যকর ফিচার রোলআউট করে। সম্প্রতি জানা গিয়েছে যে, হালফিলে Truecaller একটি ইন-অ্যাপ ডিজিটাল গভর্নমেন্ট ডিরেক্টরি (digital government directory) লঞ্চ করার কথা ঘোষণা করেছে। এর সুবাদে হাজার হাজার যাচাইকৃত সরকারি কর্মকর্তাদের (verified government officials) সঙ্গে অতি অনায়াসেই যোগাযোগ করতে পারবেন সাধারণ মানুষ।

সাধারণ মানুষ এবং সরকারের মধ্যে সহজে নিরবচ্ছিন্ন সংযোগসাধনের জন্য নয়া ফিচার আনলো Truecaller

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, সাধারণ মানুষ এবং সরকারের মধ্যে নিরবচ্ছিন্ন সংযোগসাধনের জন্যই হালফিলে এই ফিচারটি চালু করা হয়েছে। নয়া ফিচারের সৌজন্যে এখন বিভিন্ন বিভাগের শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তাদের ফোন নম্বর ট্রুকলার অ্যাপে পাওয়া যাবে। ফলে যে-কোনো জরুরি প্রয়োজনে ব্যবহারকারীরা অতি অনায়াসে সেগুলিকে কাজে লাগাতে পারবেন। এছাড়া যত দিন যাচ্ছে, এদেশে নানা ধরনের স্ক্যাম ও জালিয়াতির ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সেক্ষেত্রে ট্রুকলারের এই নয়া পদক্ষেপ ব্যবহারকারীদেরকে প্রতারকদের হাত থেকে সুরক্ষিত থাকতে ব্যাপকভাবে সহায়তা করবে। সর্বোপরি, সরকারের প্রতি সাধারণ মানুষের আস্থা গঠনেও বিশেষভাবে সহায়ক হবে এই ফিচার।

এখন এক নিমেষেই শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তাদের নাগাল পেতে সক্ষম হবেন সাধারণ মানুষ

আপনাদেরকে জানিয়ে রাখি, ট্রুকলারে উপলব্ধ এই নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা অ্যাপের ভিতরেই অতি অনায়াসে শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তাদের ফোন নম্বরের অ্যাক্সেস পাবেন। এই ডিজিটাল গভর্নমেন্ট ডিরেক্টরিতে ২৩ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের হেল্পলাইন, আইন প্রয়োগকারী সংস্থা, দূতাবাস, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কিছু জায়গার সাথে যোগাযোগের সুলুক সন্ধান মিলবে। ট্রুকলারের পক্ষ থেকে বলা হয়েছে যে, অ্যাপে প্রদত্ত এই কন্ট্যাক্ট ডিটেইলস সরাসরি সরকার এবং নানাবিধ সরকারি সূত্র থেকে সংগ্রহ করা হয়েছে। ফলে তথ্যগুলি যে ১০০% নির্ভুল হবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

আলোচ্য ফিচারটির সৌজন্যে নানাবিধ স্ক্যাম এবং জালিয়াতির হাত থেকে রেহাই পাবেন ইউজাররা

উল্লেখ্য, সরকারি প্রতিনিধিদের সাথে যাতে সাধারণ মানুষ খুব সহজেই যোগাযোগ করতে পারেন, তার জন্যই এই সাম্প্রতিক পদক্ষেপটি গ্রহণ করেছে Truecaller। সংস্থাটি জানিয়েছে যে, বর্তমান সময়ে এদেশে যত সংখ্যক স্ক্যাম এবং জালিয়াতির ঘটনা ঘটছে, তার মধ্যে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, প্রতারকরা কোনো সরকারি কর্মকর্তার ছদ্মবেশ ধারণ করে ইউজারদেরকে ঠকাচ্ছে। সেক্ষেত্রে অ্যাপ কর্তৃপক্ষের তরফে নেওয়া এই নয়া উদ্যোগে ব্যবহারকারীদের মুশকিল আসান হবে। আলোচ্য ফিচারের সৌজন্যে ইউজাররা কোনো যাচাইকৃত সরকারি কর্মকর্তাকে কল করলে একটি সবুজ ব্যাকগ্রাউন্ড এবং একটি নীল টিক দেখতে পাবেন, যা থেকে খুব সহজেই বোঝা যাবে যে নম্বরটিকে ভেরিফাই করা হয়েছে। অদূর ভবিষ্যতে এই ডিজিটাল গভর্নমেন্ট ডিরেক্টরিতে আরও অনেক নতুন তথা কার্যকর কন্ট্যাক্টস যুক্ত করা হবে বলে জানিয়েছে Truecaller।

সঙ্গে থাকুন ➥