HomeAppsঅচেনা নম্বর থেকে মেসেজ বা কল এলেই রিপোর্ট করুন, তড়িঘড়ি ব্যবস্থা নেবে...

অচেনা নম্বর থেকে মেসেজ বা কল এলেই রিপোর্ট করুন, তড়িঘড়ি ব্যবস্থা নেবে WhatsApp

পৃথিবীজুড়ে কোটি কোটি মানুষ তাদের ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ হিসাবে WhatsApp ব্যবহার করেন। আর এই কারণেই জালিয়াতরা এই মেটা মালিকানাধীন প্ল্যাটফর্মকে টার্গেট করে নিজেদের কাজ হাসিল করার চেষ্টা করছে। অনেক WhatsApp ব্যবহারকারী গত কয়েকদিন ধরে অভিযোগ করছেন যে, তারা বিভিন্ন অচেনা ও আন্তর্জাতিক নম্বর থেকে কল পাচ্ছেন। আবার কারো কারো কাছে “টাস্ক” পূরণ করে বা পার্ট টাইম চাকরির মাধ্যমে অর্থ উপার্জনের প্রলোভন দেখিয়ে বিভিন্ন অচেনা নম্বর থেকে মেসেজ আসছে।

এই বিষয়ে হোয়াটসঅ্যাপের এক বিশিষ্ট মুখপাত্র ব্যবহারকারীদের অবিলম্বে এই ধরণের সন্দেহজনক নম্বরগুলিকে ব্লক করার নির্দেশ দিয়েছেন এবং এই ধরণের নম্বর থেকে কোনো মেসেজ বা কল পাওয়া মাত্রই সেগুলি রিপোর্ট করার কথা বলেছেন। এর ফলে কর্তৃপক্ষের তরফ থেকে দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের তরফ থেকে বলা হয়েছে – “আমাদের ব্যবহারকারীদের সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে আমরা সবসময় সচেতন থাকার চেষ্টা করছি। সেইকারণেই হোয়াটসঅ্যাপে ঘটে চলা স্ক্যমগুলি রুখতে সবসময উন্নতমানের যান্ত্রিক পরিষেবা দেওয়ার চেষ্টা জারি রেখেছি। পাশাপাশি আমাদের তরফ থেকে সচেতনতামূলক প্রচার অভিযান শুরু করা হয়েছে। এই প্রচার অভিযানের মাধ্যমে আমরা ব্যবহারকারীদের সবসময় বিপদমুক্ত রাখতে চেষ্টা করি। সেক্ষেত্রে আমাদের তরফ থেকে প্রথমেই ব্যবহারকারীদের কাছে অনুরোধ থাকে যে, যে কোনো ধরণের অচেনা এবং আন্তর্জাতিক নম্বর থেকে তাদের কাছে কোনো কল বা মেসেজ গেলে তারা যেন অবিলম্বে সেই নম্বরগুলি ব্লক করেন এবং রিপোর্ট করেন। ব্যবহারকারীরা যত দ্রুত রিপোর্ট করবেন আমাদের তরফ থেকে তত দ্রুত ওইসমস্ত স্ক্যামারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সুবিধা হবে। এছাড়াও ব্যবহারকারীর তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের প্রাইভেসি অপশন ব্যবহার করে তাদের ব্যক্তিগত তথ্য কেবলমাত্র কনট্যাক্টসের মধ্যে সীমাবদ্ধ রাখা, বা তাদের লাস্ট সিন , স্ট্যাটাস কারা দেখতে পাবেন, কিংবা তাদের অনলাইন উপস্থিতি কারা টের পাবেন, এই বিষয়গুলিকে নিয়ন্ত্রণ করে তাদের অ্যাকাউন্টটিকে সুরক্ষিত রাখতে পারেন। এছাড়া আমাদের প্ল্যাটফর্মকে সুরক্ষিত রাখার জন্য আমরা প্রতিনিয়ত আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এবং উন্নতমানের প্রযুক্তিগত সাহায্য নিয়ে থাকি এবং বিশিষ্ট বিজ্ঞানীদের পরামর্শ মেনে চলার চেষ্টা করি।”

জানিয়ে রাখি, এমন অনেক সংস্থা আছে যারা অবৈধভাবে আন্তর্জাতিক নম্বর বিক্রি করেন‌। তাদের কাছে থেকে যেকেউ আন্তর্জাতিক নম্বর কিনতে পারেন এবং এই নম্বর থেকে কল বা মেসেজ করতে পারেন। ইন্টারনেটের সুবিধাকে অপব্যবহার করে এভাবে যেকেউ যেকোনো সময় এক জায়গায় বসে আন্তর্জাতিক নম্বর থেকে কল বা মেসেজ করতে পারেন।

আন্তর্জাতিক নম্বর থেকে কল আসা ছাড়াও আরো একটি স্ক্যামের বিষয় ব্যবহারকারীরা অভিযোগ জানিয়েছে। যেখানে আচমকা কোনো অচেনা নম্বর থেকে মেসেজ করে পার্ট টাইম চাকরির প্রলোভন দেখানো হচ্ছে। এক্ষেত্রে স্ক্যামাররা কোনো একটি জনপ্রিয় ও বিশিষ্ট কোম্পানীর লোগো অবৈধভাবে ব্যবহার করে ব্যবহারকারীদের ঘরে বসে পার্ট টাইম টাইম চাকরির প্রস্তাব দিচ্ছে এবং সেইসঙ্গে একটি টাস্ক পূরণ করে পুরষ্কার লাভের প্রলোভন দেখাচ্ছে। একবার সেই পুরষ্কার পেয়ে গেলে ব্যবহারকারীরা জালিয়াতদের বিশ্বাস করতে আরম্ভ করে। এরপর ব্যবহারকারীদের বিশ্বাসের সুযোগ নিয়ে তারা তাদেরকে বড়সড় বিনিয়োগের চক্রে ফাঁসাতে আরম্ভ করে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের তরফ থেকে ইতিমধ্যেই এই নম্বরগুলিকে ব্লক করে রিপোর্ট করার নির্দেশ দেওয়া হয়েছে। ইন্টারনেট যেমন মানুষের একাধিক উপকারে আসতে পারে তেমনই আচমকা ঠেলে দিতে পারে অন্ধকারপূর্ণ বিপদের দিকে। তাই সোশ্যাল মিডিয়া বা হোয়াটসঅ্যাপে অচেনা ব্যক্তিদের সঙ্গে কথা বলার ক্ষেত্রে আমাদের সবসময় সতর্ক থাকতে হবে।

RELATED ARTICLES

Most Popular