HomeAppsWhatsApp ব্যবহারকারীরা সাবধান, ৩০ দিনের মধ্যে ব্যান করা হল ৭৪ লক্ষ অ্যাকাউন্ট

WhatsApp ব্যবহারকারীরা সাবধান, ৩০ দিনের মধ্যে ব্যান করা হল ৭৪ লক্ষ অ্যাকাউন্ট

ইদানিং আমাদের দেশে অনলাইন প্রতারণা খুবই বেড়ে গেছে। আর বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ম্যাসেজিং অ্যাপ WhatsApp-এর মাধ্যমে প্রতারকরা দিন দিন আরো বেশি সক্রিয় হয়ে উঠছে। তাই এই মেসেজিং সংস্থাটি ব্যবহারকারীদের সুরক্ষার্থে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। আর সেই পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত তারা জানিয়েছে, ২০২৩ সালের এপ্রিল মাসে তাদের প্রকাশিত রিপোর্টে। WhatsApp-তার এই মান্থলি রিপোর্টে কি কি তথ্য প্রকাশ করেছে, আসুন জেনে নেওয়া যাক।

WhatsApp নিষিদ্ধ করল ৭৪ লাখেরও বেশি অ্যাকাউন্ট

আইটি রুলস ২০২১-এর অধীনে প্রকাশিত সংস্থাটির মাসিক রিপোর্টে বলা হয়েছে যে, ২০২৩ সালের এপ্রিল মাসে হোয়াটসঅ্যাপ ভারতে ৭৪ লাখেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে, এবং এই অ্যাকাউন্ট গুলোর মধ্যে ২৪ লাখেরও বেশি অ্যাকাউন্ট সংস্থাটি ব্যবহারকারীদের থেকে অভিযোগ পাওয়ার আগেই নিষিদ্ধ করেছে। এই রিপোর্টে ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল ২০২৩ পর্যন্ত সমস্ত নিষিদ্ধ অ্যাকাউন্টের যাবতীয় তথ্য উল্লেখ করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, গত এপ্রিল মাসে এই মেসেজিং সংস্থাটি ৪৩৭৭টি অভিযোগ পেয়েছিল তার মধ্যে সংস্থাটি ২৩৪ টি অভিযোগের বিরুদ্ধে সক্রিয় ভাবে পদক্ষেপ গ্রহণ করেছে।

সংস্থাটি বলেছে, অন্যান্য মেসেজিং অ্যাপের তুলনায় অপব্যবহার রোধে হোয়াটসঅ্যাপ সবথেকে এগিয়ে। কারণ বছরের পর বছর তারা তাদের ব্যবহারকারীদের নিরাপত্তা রক্ষার জন্য এআই ও অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তি, ডেটা রিসার্চার এবং বিশেষজ্ঞদের উপর বিনিয়োগ করে আসছে।

WhatsApp নিয়ে এসেছে গ্লোবাল সিকিউরিটি সেন্টার

ইতিমধ্যেই জানা গেছে যে, WhatsApp শীঘ্রই গ্লোবাল সিকিউরিটি সেন্টার নিয়ে আসছে। যার দ্বারা ব্যবহারকারীরা নিজেই নিজেদের অ্যাকাউন্ট কিভাবে সুরক্ষা রাখতে হবে তার উপায় সম্পর্কে আরো ভালোভাবে জানতে পারবে। কোম্পানির মতে এটি ব্যবহারকারীদের জন্য ‘ওয়ান স্টপ শপ’ হিসেবে কাজ করবে। এছাড়া স্প্যামার ও অপরিচিতদের থেকেও তারা নিজেদের রক্ষা করতে পারবে।

WhatsApp-এর মতে, তারা বিভিন্ন সুরক্ষার বিষয়গুলি জানাতে এবং ইনবিল্ট প্রোডাক্ট ফিচারস সম্পর্কে সচেতনতা তৈরি করতে ব্যবহারকারীদের জন্য এই পেজটি বানিয়েছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের অ্যাকাউন্ট রক্ষার পাশাপাশি ‘বিহাইন্ড দা সিন’ প্রযুক্তি সম্পর্কেও আরো জানতে পারবে। উল্লেখ্য, ব্যবহারকারীদের সুবিধার্থে এই নিরাপত্তা কেন্দ্রটি ইংরেজি সহ আরি দশটি ভারতীয় ভাষায় উপলব্ধ থাকবে।

RELATED ARTICLES

Most Popular