মেসেজ করার ১৫ মিনিটের মধ্যে করা যাবে এডিট, WhatsApp আনল প্রয়োজনীয় ফিচার

Avatar

Published on:

WhatsApp Edit Message Feature

ইউজারদের ব্যবহারিক অভিজ্ঞতাকে আরও উন্নত করার জন্য বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp প্রায়শই নিত্যনতুন ফিচার রোলআউট করে থাকে। সেক্ষেত্রে সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, iOS বিটা অ্যাপ্লিকেশনের জন্য Meta মালিকানাধীন সংস্থাটি হালফিলে একটি নতুন তথা কার্যকর ফিচার নিয়ে পরীক্ষানিরীক্ষা করছে। বিটা প্ল্যাটফর্মে সফলভাবে ফিচারটির টেস্টিং পর্ব সম্পন্ন হয়ে গেলেই এটি স্টেবল ভার্সনের জন্য রোলআউট করা হবে। এই ফিচারে ইউজারদেরকে সেন্ড করা মেসেজ এডিট করার ক্ষমতা প্রদান করেছে WhatsApp। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, কয়েক মাস আগে Android বিটা অ্যাপে এই ফিচারটিকে দেখা গিয়েছিল। এছাড়াও, কোম্পানিটি সমস্ত ইউজারদের জন্য একটি নতুন iOS আপডেট রোলআউট করেছে, যার সুবাদে কারোর প্রোফাইল ফটো থেকেই সরাসরি তার WhatsApp স্ট্যাটাস দেখা যাবে। আসুন, iOS ব্যবহারকারীদের জন্য WhatsApp কর্তৃক আনীত নতুন ফিচারগুলির ওপর একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক।

WhatsApp-এর লেটেস্ট iOS বিটা আপডেটে ইউজারদের জন্য আসতে চলেছে নতুন চমক

হোয়াটসঅ্যাপ তার লেটেস্ট আইওএস বিটা আপডেটে ইউজারদের জন্য সেন্ড করা মেসেজ এডিট করতে পারার সুবিধা নিয়ে এসেছে। WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, আইওএস বিটা ২২.২৩.০.৭৩ আপডেটে এই ফিচারটিকে দেখা গেছে। সহজভাবে বললে, মেটা মালিকানাধীন কোম্পানিটি এখন তার ব্যবহারকারীদেরকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে তাদের সেন্ড করা মেসেজগুলিকে এডিট করার সুযোগ দিচ্ছে। এর সুবাদে আগামী দিনে ইউজাররা তাদের সেন্ড করা কোনো মেসেজ ১৫ মিনিটের মধ্যে এডিট করতে পারবেন। তদুপরি, এডিট করা মেসেজের ক্ষেত্রে চ্যাট বাবলে একটি ‘এডিটেড’ লেবেলও দেখানো হবে। তবে এক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে যে, এডিট করার জন্য কিন্তু ইউজারদের কাছে মাত্র ১৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

আপনাদেরকে জানিয়ে রাখি, উক্ত ফিচারটির দৌলতে এই মুহূর্তে আইওএস বিটা অ্যাপে শুধুমাত্র টেক্সট মেসেজ এডিট করা যাবে। অর্থাৎ, বর্তমানে ফটো, ভিডিও কিংবা ডকুমেন্টের সাথে পাঠানো ক্যাপশন কিন্তু ইউজাররা এডিট করতে পারবেন না। তবে WABetaInfo জানিয়েছে যে, হোয়াটসঅ্যাপের পরবর্তী আপডেটে এই সুবিধা পাওয়া যাবে বলে আশা করা যেতে পারে। তবে বর্তমানে যেহেতু ফিচারটির বিটা টেস্টিং চলছে, তাই কবে এটি স্টেবল ভার্সনে রোলআউট হবে, সে সম্পর্কে এই মুহূর্তে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। সেক্ষেত্রে চলতি সময়ে এই ফিচারটি ব্যবহার করতে চাইলে বিটা ইউজারদেরকে হোয়াটসঅ্যাপের লেটেস্ট আইওএস ২২.২৩.০.৭৩ ভার্সনটি ইন্সটল করতে হবে।

কারোর প্রোফাইল ফটোতে ট্যাপ করলেই দেখা যাবে তার WhatsApp স্ট্যাটাস

সকল ব্যবহারকারীদের জন্য আইওএস অ্যাপে হোয়াটসঅ্যাপ যে ফিচারটি একপ্রকার নীরবে রোলআউট করেছে, সেটি হল ইউজার প্রোফাইল থেকেই হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস দেখতে পারার সুবিধা। অর্থাৎ, নিজেদের কন্ট্যাক্টস লিস্টে থাকা ব্যক্তিদের পোস্ট করা স্ট্যাটাস দেখার জন্য এখন থেকে ইউজারদেরকে আর আলাদা করে স্ট্যাটাস ট্যাবে যেতে হবে না। এক্ষেত্রে বলে রাখি, এই ফিচারটি ব্যবহারের মজা উপভোগ করতে চাইলে ব্যবহারকারীদের নিজস্ব আইওএস অ্যাপটিকে ২২.২১.৭৭ ভার্সনে আপডেট করতে হবে। একবার আপডেট করা হয়ে গেলে, কারোর স্ট্যাটাস দেখার জন্য ইউজারদেরকে তাদের কন্ট্যাক্টস লিস্টে বিদ্যমান সংশ্লিষ্ট ব্যক্তির প্রোফাইলে গিয়ে তার প্রোফাইল ফটোতে ট্যাপ করতে হবে। এরপর ব্যবহারকারীদেরকে জিজ্ঞাসা করা হবে যে তারা ওই ব্যক্তির প্রোফাইল ফটো নাকি স্ট্যাটাসটি দেখতে চান। এভাবেই স্ট্যাটাস ট্যাবে না গিয়েও অতি সহজে কারোর পোস্ট করা স্ট্যাটাস দেখতে পাবেন ব্যবহারকারীরা।

এক্ষেত্রে বলে রাখি, যে সকল কন্ট্যাক্টস কর্তৃক প্রদত্ত স্ট্যাটাস ইউজারদের অদেখা থাকবে, তাদের প্রোফাইল ফটোর চারপাশে একটি নীল বৃত্ত দেখতে পাওয়া যাবে। অর্থাৎ সোজা কথায় বললে, কন্ট্যাক্টস লিস্টে বিদ্যমান কোনো ব্যক্তির প্রোফাইল ফটোর চারপাশে নীল বৃত্ত দেখতে পাওয়া মানেই বুঝে নিতে হবে যে, তিনি নিশ্চয়ই নতুন কোনো স্ট্যাটাস দিয়েছেন। উল্লেখ্য যে, উক্ত আপডেটটি হালফিলে সকল iOS ব্যবহারকারীদের জন্য রোলআউট করা হচ্ছে। ইউজাররা নিজেদের WhatsApp-কে ২২.২১.৭৭ ভার্সনে আপডেট করা মাত্রই এই নতুন ফিচারটি ব্যবহার করার সুযোগ পাবেন। তবে এখনও যাদের কাছে এই আপডেটটি উপলব্ধ হয়নি, তাদের চিন্তা করার কোনো কারণ নেই; অল্প কিছুদিন অপেক্ষা করলেই তাদের কাছেও এই আপডেটটি পৌঁছে যাবে।

সঙ্গে থাকুন ➥