ফের নতুন ফিচার আনছে WhatsApp, টাইপ করে বা মুখে বলে নয়, এবার পাঠানো যাবে শর্ট ভিডিও মেসেজ

Avatar

Published on:

WhatsApp new Feature user can share 60 second video messages

আবারও iPhone ইউজারদের জন্য নতুন ফিচার আনছে WhatsApp। মাত্র কয়েকদিন আগেই Meta মালিকানাধীন ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির iOS বিটা ভার্সনে ‘টেক্সট ডিটেকশন’ (Text Detection) নামক একটি অপশন যুক্ত হয়েছিল। তবে সম্প্রতি শোনা গিয়েছে যে, WhatsApp, এবার একটি নতুন ফিচারের ওপর কাজ করছে যা অ্যাপ থেকে ইউজারদের কন্ট্যাক্টগুলিতে ১ মিনিটের ছোট ভিডিও মেসেজ পাঠানোর সুবিধা দেবে। WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, আসন্ন ফিচারটিকে ইতিমধ্যেই টেস্টফ্লাইট অ্যাপে উপলব্ধ iOS বিটায় (ভার্সন ২৩.৬.০৭৩) দেখা গেছে। ধীরে ধীরে তা সবার জন্য উপলব্ধ হবে। এবার আপনি বলবেন WhatsApp ইচ্ছামত ভিডিও পাঠানো বা সেটিকে সংক্ষিপ্ত করে GIF আকারে পাঠানোর সুবিধা তো আগে থেকেই আছে তাহলে নতুন কী হতে চলেছে? বা এই নতুন ভিডিও মেসেজ কীভাবে কাজ করবে?

এই প্রসঙ্গে বলি, হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার ইউজারদের ক্যামেরা বাটন প্রেস করে ৬০ সেকেন্ড পর্যন্ত সময়ের জন্য আলাদাভাবে ভিডিও রেকর্ড করা এবং তা পাঠানোর অপশন দেবে। এক্ষেত্রে বিদ্যমান ভয়েস নোট ফিচারের মত, হোয়াটসঅ্যাপের এই ভিডিও মেসেজগুলিও এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট হবে যার মানে এগুলি ব্যক্তিগত থাকবে এবং সেন্ডার বা রিসিভার ব্যতীত কেউ (এমনকি খোদ সংস্থাও) তা অ্যাক্সেস করতে পারবেনা।

View Once-এর মত কাজ করবে WhatsApp-এর নতুন শর্ট ভিডিও অপশন

রিপোর্ট থেকে আরও জানা গিয়েছে যে, হোয়াটসঅ্যাপের নতুন অপশন মারফত সৃষ্ট ভিডিও মেসেজগুলি সেভ বা অন্য চ্যাটে ফরোয়ার্ড করা যাবেনা। অর্থাৎ এটি কিছুটা ‘ভিউ ওয়ান্স’ ফিচারের মত সীমাবদ্ধতা বজায় রাখবে। তবে ইউজাররা চাইলে এগুলির স্ক্রিনশট নিতে সক্ষম হবেন।

এই ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মেসেজিংয়ের অভিজ্ঞতা আরও উন্নত এবং অভিব্যক্তি প্রকাশ সহজ হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে। তবে এই ভিডিও মেসেজিংয়ের ফিচারটি কবে সবার জন্য আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হবে, তা এই মুহূর্তে স্পষ্ট নয়।

সঙ্গে থাকুন ➥