TechGupAppsইমোজি এবার নড়াচড়া করবে, টেলিগ্রামকে টেক্কা দিতে WhatsApp আনছে অ্যানিমেটেড ইমোজি

ইমোজি এবার নড়াচড়া করবে, টেলিগ্রামকে টেক্কা দিতে WhatsApp আনছে অ্যানিমেটেড ইমোজি

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ (WhatsApp) নতুন নতুন ফিচার নিয়ে আসার কাজে বিশেষ পটু। সম্প্রতি, মেটা-মালিকাধীন এই অ্যাপটি তাদের ইউজারদের আরও প্রাণবন্ত চ্যাটিং অভিজ্ঞতা প্রদানের জন্য ‘অ্যানিমেটিং ইমোজি’ (animating emojis) নামের একটি নয়া ফিচার নিয়ে কাজ করছে বলে জানা গেছে। এই ফিচারটি রোলআউট হলে, সাধারণ ইমোজির পরিবর্তে ডায়নামিক অ্যানিমেটেড ইমোজি পাঠাতে সক্ষম হবেন ইউজাররা। এক্ষেত্রে জানিয়ে রাখি, আলোচ্য বৈশিষ্ট্যটি ইতিমধ্যেই প্রতিদ্বন্দ্বী মেসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রাম (Telegram) -এ উপলব্ধ। তাই আপনারা যদি হোয়াটসঅ্যাপের পাশাপাশি টেলিগ্রামও ব্যবহার করে থাকেন, তবে অ্যানিমেটেড ইমোজিগুলি কেমন দেখতে হয় তা আশা করি জানেনই। আর যদি আপনি শুধুমাত্র WhatsApp ব্যবহার করে থাকেন তাহলে বলি, ‘হার্ট’ ইমোজিটি যেভাবে কাজ করে অথবা ফেসবুক মেসেঞ্জারের ইমোজিগুলি যেভাবে সজীব প্রতিক্রিয়া দেয়, ঠিক একই ভাবে কাজ করবে ‘অ্যানিমেটিং ইমোজি’ ফিচার।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকিং সাইট WABetaInfo প্রদত্ত লেটেস্ট রিপোর্টের মাধ্যমে সর্বপ্রথম আমরা ‘অ্যানিমেটিং ইমোজি’ ফিচারটির অস্তিত্ব সম্পর্কে অবগত হই। তবে যেহেতু এটি বর্তমানে কার্যাধীন আছে, সেহেতু এই মুহূর্তে সমস্ত হোয়াটসঅ্যাপ ইউজারের জন্য এই ফিচার উপলব্ধ নেই। কিন্তু যদি আপনি বিটা প্রোগ্রামের অধীনে নিজেকে নথিভুক্ত করে থাকেন, তবে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ সংস্করণের সর্বশেষ বিটা ভার্সন ডাউনলোড করে অ্যানিমেটেড ইমোজি ফিচারটি অ্যাক্সেস করতে পারবেন। তবে একটা কথা মনে রাখবেন, অ্যানিমেটেড ইমোজিগুলি তখনই শুধুমাত্র কাজ করবে যখন প্রেরক এবং প্রাপক উভয়ের ডেস্কটপ অ্যাপে হোয়াটসঅ্যাপের সর্বশেষ বিটা সংস্করণ ইনস্টল থাকবে।

WhatsApp-animated-emoji

রিপোর্টে আরো উল্লেখ আছে যে, হোয়াটসঅ্যাপে আসন্ন অ্যানিমেটিং ইমোজিগুলিকে ‘লটি’ (Lottie) নামক একটি অ্যানিমেশন ফাইল ফর্ম্যাটের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা ডিভাইসে কম স্পেস ব্যবহার করে এবং বিশেষত মোবাইল ডিভাইসের জন্য অপ্টিমাইজড। স্পষ্টতই, সাধারণ ইমোজিতে অ্যানিমেশন যোগ করার দরুন স্পেস অধিক লাগবেই। কিন্তু শুধুমাত্র স্পেস খরচ হওয়ার কারণে যাতে হোয়াটসঅ্যাপ ইউজারদের বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করতে কোনো সমস্যা না হয়, সেই দিকেও নজর রাখছে মেটা অধীনস্ত মেসেজিং অ্যাপটি। আর তাই আলোচ্য অ্যানিমেশন ফাইল ফর্ম্যাটটি বেছে নেওয়া হয়েছে। এছাড়াও যেহেতু এটি মোবাইল ডিভাইসেও অ্যাক্সেসযোগ্য, সেহেতু ডেস্কটপ ভার্সনের পাশাপাশি হোয়াটসঅ্যাপের মোবাইল সংস্করণের (অ্যান্ড্রয়েড ও আইওএস) জন্যও অ্যানিমেটেড ইমোজি ফিচার উপলব্ধ করা হবে বলে মনে হচ্ছে।

যদিও কবে নাগাদ বা কোন কোন অঞ্চলের ইউজারদের জন্য অ্যানিমেটেড ইমোজি বৈশিষ্ট্যটি চালু করা হবে তা এখনো স্পষ্টভাবে জানায়নি WhatsApp। তবে যেহেতু ফিচারটি ইতিমধ্যেই বিটা ভার্সনে পরীক্ষা করা হচ্ছে, সেহেতু আমরা আশা করতে পারি খুব শীঘ্রই আনুষ্ঠানিকভাবে সবার জন্য রোল আউট করা হবে।

RELATED ARTICLES

Top Stories