WhatsApp ব্যবহার নিয়ে উদ্বেগ, 95 শতাংশ ইউজারের কাছে অচেনা নম্বর থেকে আসছে ভুয়ো মেসেজ

Avatar

Published on:

WhatsApp Users India Receiving Spam Messages Daily

একথা আমাদের সকলেরই জানা যে, WhatsApp Business হল এমন একটি অ্যাপ, যা Android এবং iPhone-এ বিনামূল্যে ডাউনলোড করা যায়। মূলত ক্ষুদ্র ব্যবসার মালিকদের কথা মাথায় রেখে এটিকে তৈরি করা হয়েছে। WhatsApp Business আগে থেকে মেসেজ সেট, বাছাই করা এবং মেসেজের দ্রুত উত্তর দেওয়ার জন্য টুল প্রদান করে, যার ফলে ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করা আরও সহজ হয়। শুধু তাই নয়, কোনো প্রোডাক্ট কেনাবেচাকে কেন্দ্র করে সেটির সাথে সম্পর্কিত ভালো-খারাপ সমস্ত কিছুর প্রসঙ্গে বিক্রেতার সাথে অতি অনায়াসে এই প্ল্যাটফর্ম মারফত কথোপকথনের সুযোগ পান ইউজাররা। তবে সম্প্রতি এই অ্যাপে দেখা দিয়েছে এক সমস্যা। প্রচুর সংখ্যক ব্যবহারকারী অভিযোগ করেছেন যে, তারা প্রায় প্রতিদিনই পেস্কি কল বা ভুয়ো কমার্শিয়াল এসএমএস পাচ্ছেন। নিঃসন্দেহে বিষয়টি যে বেশ দুশ্চিন্তার, সেকথা বলাই বাহুল্য।

ভারতে ৯৫ শতাংশ WhatsApp ব্যবহারকারী প্রতিদিন স্প্যাম মেসেজ পান

উল্লেখ্য যে, সম্প্রতি লোকালসার্কেলস (LocalCircles) ভারতের হোয়াটসঅ্যাপ বিজনেস ইউজারদের নিয়ে একটি বিশেষ সার্ভের আয়োজন করেছিল। যারা জানেন না তাদেরকে বলে রাখি, লোকালসার্কেলস একটি অনলাইন সার্ভে প্ল্যাটফর্ম, যা বিভিন্ন ধরনের ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে। সেক্ষেত্রে সম্প্রতি ১ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে করা সার্ভেতে ৭৬ শতাংশ ইউজাররাই জানিয়েছেন যে, তারা ইদানীংকালে অত্যধিক মাত্রায় পেস্কি কল বা এসএমএস পাচ্ছেন। বিশেষত কোনো প্রোডাক্ট সম্পর্কে রিভিউ দেওয়ার পর এই ঘটনা অধিক পরিমাণে ঘটছে। লোকালসার্কেলস দাবি করেছে যে, তারা ভারতের ৩৫১ টি জেলায় অবস্থিত মানুষদের কাছ থেকে ৫১,০০০ এরও বেশি প্রতিক্রিয়া পেয়েছে। নিত্যদিন হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, এমন ৯৫% ইউজাররা জানিয়েছেন যে, তারা বর্তমানে রোজই কমপক্ষে এক বা একাধিক পেস্কি মেসেজ পাচ্ছেন। আবার, সার্ভেতে অংশগ্রহণকারীদের মধ্যে ৪১ শতাংশের দাবি অনুযায়ী, তাদের কাছে প্রতিদিন চারটির বেশি পেস্কি মেসেজ আসছে।

কী কারণে ঘটছে এরকম ঘটনা?

এখন প্রশ্ন হল, ঠিক কী কারণে ঘটছে এরকম ঘটনা? এর জবাবে মেটা (Meta)-র এক মুখপাত্র জানিয়েছেন যে, বিষয়টি সরেজমিনে খতিয়ে দেখার জন্য হালফিলে সংস্থাটি পুরোদমে তদন্ত করা শুরু করেছে। যে সমস্ত অ্যাকাউন্ট থেকে স্প্যাম মেসেজ আসছে, সেগুলিকে অবিলম্বে সাসপেন্ড করার জন্য হোয়াটসঅ্যাপ বর্তমানে একটি বিশেষ সিস্টেম তৈরি করার জন্য জোরকদমে কাজ করছে। তিনি আরও বলেছেন যে, প্ল্যাটফর্মটির মারফত যাতে ইউজারদেরকে কোনোরকম সমস্যার সম্মুখীন হতে না হয়, সেদিকে সর্বদা কড়া নজর রাখতে প্রতিশ্রুতিবদ্ধ মেটা মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি।

ওই মুখপাত্র একথাও জানিয়েছেন যে, যদি কোনো বিজনেস অ্যাকাউন্ট সম্পর্কে অতিরিক্ত নেতিবাচক প্রতিক্রিয়া আসে, তাহলে তৎক্ষণাৎ সংস্থার পক্ষ থেকে সেটিকে ব্যান করে দেওয়া হয়। উল্লেখ্য যে, অনলাইন সার্ভে প্ল্যাটফর্মটি অংশগ্রহণকারীদেরকে জিজ্ঞাসা করেছিল যে, তারা হোয়াটসঅ্যাপ বিজনেস ইউজারদের সাথে কথোপকথনের দরুন কোনো নিম্নমানের অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছেন কি না। জবাবে জানা গিয়েছে যে, ব্যবসায়িক কথোপকথনের ক্ষেত্রে ইউজারদেরকে কোনো সমস্যার সম্মুখীন হতে হচ্ছে না। কিন্তু আচমকাই কোনো অজানা বিজনেস অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীদের কাছে আসছে স্প্যাম মেসেজ।

খুব শীঘ্রই ইউজারদের সমস্যা সমাধান করার চেষ্টা করবে Meta

উল্লেখ্য যে, আলোচ্য সার্ভেতে অংশগ্রহণকারী অধিকাংশ ইউজাররাই জানিয়েছেন যে, তাদের অ্যাকাউন্টে কোনো স্প্যাম মেসেজ আসা মাত্রই তারা তৎক্ষণাৎ সংশ্লিষ্ট অ্যাকাউন্টটিকে ব্লক করছেন। কিন্তু একের পর এক অ্যাকাউন্ট ব্লক করা সত্ত্বেও বারংবার তাদের কাছে এই ধরনের মেসেজ এসেই চলেছে। সেক্ষেত্রে Meta-র পক্ষ থেকে জানানো হয়েছে যে, অবাঞ্ছিত মেসেজকে প্রতিরোধ করার জন্যই ইউজারদেরকে ব্লক করার বিকল্পটি দিয়েছে WhatsApp। তবে আলোচ্য সমস্যাটির সমাধান যাতে খুব দ্রুত করা যায়, তার জন্য সংস্থাটি আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবে।

সঙ্গে থাকুন ➥