Electric Car: বৈদ্যুতিকে পাল্লা ভারী, জ্বালানি গাড়ি ছাড়তে চান 50% মানুষ, জানাল সমীক্ষা

Avatar

Published on:

50% Indian wants Electric Vehicle

ইলেকট্রিক গাড়ি নিয়ে সাধারণ মানুষের আগ্রহ তীব্র গতিতে বাড়তে দেখা যাচ্ছে। পাল্লা দিয়ে বাড়ছে দেশে বৈদ্যুতিক যানবাহনের সংখ্যাও। পেট্রোল-ডিজেল চালিত গাড়ির কপালে রীতিমতো চিন্তার ভাঁজ বাড়াচ্ছে পরিবেশবান্ধব মডেল। এই নিয়ে একটি রিপোর্ট পেশ করেছে ডেলয়েট (Deloitte)। সেখানে সমীক্ষায় উঠে এসেছে, সাধারণ মানুষ জ্বালানি গাড়ি ত্যাগ করে ইলেকট্রিক ভেহিকেল আপন করে নিতে ইচ্ছুক।

Deloitte-এর সমীক্ষা কী বলছে?

৫ অক্টোবর, ২০২৩ থেকে ১২ অক্টোবর, ২০২৩ পর্যন্ত মোট ১,০০০ ভারতীয়র উপর এই সমীক্ষা চালানো হয়। “২০২৪ গ্লোবাল অটোমোটিভ কনজিউমার স্টাডি” নামে প্রকাশিত হয়েছে এই রিপোর্ট। ইলেকট্রিক গাড়ির প্রতি এদেশের নাগরিকদের কেমন দৃষ্টিভঙ্গি, তা জানাই ছিল এই সমীক্ষার উদ্দেশ্য।

আরও একবার স্মরণ করিয়ে দিচ্ছি, জাপানকে পেছনে ফেলে বিশ্বের তৃতীয় বৃহত্তম অটোমোবাইলের বাজার হিসেবে আত্মপ্রকাশ করেছে ভারত। এমতাবস্থায় দেশের বাজারে বিদ্যুচ্চালিত গাড়ি কেনার প্রতি যে হিড়িক পড়েছে, তা কতটা যুক্তিযুক্ত সেই খোঁজ পেতেই ডেলয়েট এই সমীক্ষা চালিয়েছে।

সমীক্ষার রিপোর্ট দেখে অনেকেরই চোখ ছানাবড়া হতে পারে। দেখা গেছে ৫০ শতাংশ ক্রেতা ইন্টার্নাল কম্বাশন (ICE) বা জ্বালানি চালিত গাড়ি পরিত্যাগ করতে প্রস্তুত। আবার ২৪ শতাংশ মানুষ হাইব্রিড প্রযুক্তির গাড়ি কেনার বিষয়ে উৎসাহ দেখিয়েছেন। এই হাইব্রিড প্রযুক্তির গাড়ি প্রসঙ্গে জানিয়ে রাখি, এতে ইঞ্জিন ও ব্যাটারি, উভয়ের সহাবস্থান থাকে।

সমীক্ষায় উঠে এসেছে, ইলেকট্রিক গাড়ি কেনার ক্ষেত্রে ক্রেতাদের পথের কাঁটা হয়ে দাঁড়িয়েছে উচ্চমূল্য। ৮০% মানুষ ৫-২৫ লক্ষ টাকা দামের গাড়ি কিনতে ইচ্ছা প্রকাশ করেছেন। ১০-২৫ লাখের ভিতর পেট্রোল ডিজেল চালিত গাড়ি কিনতে চান ৫৯%। আবার একই দামের ইলেকট্রিক গাড়ি কিনতে উৎসাহ দেখিয়েছেন ৫৮% ক্রেতা। ১০ লাখের কম দামের জ্বালানি চালিত গাড়ি কিনতে ইচ্ছুক ২৩% ব্যক্তি। এটি বৈদ্যুতিক ভার্সন হলে কিনবেন বলে জানিয়েছেন ২২% মানুষ।

দেখা গেছে, ৬৮% অংশগ্রহণকারী পরিবেশ দূষণ নিয়ে চিন্তিত এবং ৬৩% জ্বালানির ঝাঁঝালো দাম নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। চার্জিং স্টেশন নিয়ে যে পরিকাঠামোর কথা বলা হচ্ছে, সেই প্রসঙ্গে আমজনতার ৬৬% জানিয়েছেন তারা নিজের বাড়িতেই চার্জ করতে চান এবং ২২% পাবলিক চার্জিং স্টেশন ব্যবহারে আগ্রহ দেখিয়েছেন।

ইলেকট্রিক গাড়ির রেঞ্জ কেমন হওয়া উচিত? ডেলয়েটের সমীক্ষায় সে কথাও উঠে এসেছে। দেখা গেছে, ৪০% অংশ অংশগ্রহণকারী গাড়ির রেঞ্জ ৪০০ কিলোমিটার বা তার বেশি হলে কেনার ইচ্ছা প্রকাশ করেছেন। ২০০ কিলোমিটার থেকে ৪০০ কিলোমিটার রেঞ্জের গাড়িতে কেনাতে সায় দিয়েছেন ৫২% অংশগ্রহণকারী। এক কথায় ইলেকট্রিক গাড়ি নিয়ে ভারতীয় ক্রেতাদের মধ্যে ইতিবাচক চিন্তাভাবনা উঠে এসেছে।

সঙ্গে থাকুন ➥