90 মিনিটের চার্জে 415 কিমি, সাধারণ ক্রেতাদের জন্য দেশের প্রথম ইলেকট্রিক MPV লঞ্চ করল BYD

Avatar

Updated on:

BYD e6 Electric MPV Launched

বিক্রির নিরিখে বর্তমানে বিশ্বের বৃহত্তম ইলেকট্রিক গাড়ি নির্মাতা বিওয়াইডি (BYD) ভারতে তাদের e6  বৈদ্যুতিক এমপিভি সাধারণ ক্রেতাদের জন্য লঞ্চ করল। উল্লেখ্য, গত বছর নভেম্বরে এই একই গাড়ি ফ্লিট অপারেটরদের জন্য আনা হয়েছিল। তবে এখন থেকে BYD e6 যে কেউ ব্যক্তিগত ব্যবহারের জন্য কিনতে পারবেন। এ দেশে ইলেকট্রিক মাল্টিপারপাস ভেহিকেলটির দাম ২৯.১৫ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। GL ও GLX ভ্যারিয়েন্টে বেছে নেওয়া যাবে এটি। দ্বিতীয় মডেলটিতে রয়েছে এসি ফাস্ট চার্জিং বিকল্প।

BYD e6 স্পেসিফিকেশন

বিওয়াইডি ই৬ ব্লেড ব্যাটারি টেকনোলজি সহ এসেছে। যা চরমভাবাপন্ন আবহাওয়াতেও অন্যান্য সংস্থার ব্যাটারির তুলনায় সুরক্ষিত এবং ভরসাযোগ্য বলে দাবি সংস্থার। বিওয়াইডি-র ইলেকট্রিক প্ল্যাটফর্মের উপর নির্মিত এই গাড়িতে একটি ৭১.৭ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি রয়েছে। যা সিঙ্গেল ফ্রন্ট অ্যাক্সেল মাউন্টেড ইলেকট্রিক মোটরের সাথে সংযুক্ত। এর থেকে সর্বোচ্চ ৯৫ বিএইচপি শক্তি এবং ১৮০ এনএম টর্ক উৎপন্ন হবে।

BYD e6-এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৩০ কিমি। ফুল চার্জে এর রেঞ্জ ৪১৫ কিমি। তবে WLTC সিটি সাইকেলে রেঞ্জ বেড়ে ৫২০ কিমি হতে পারে। ডিসি ফার্স্ট চার্জিং সহ এমপিভি (MPV)-টিতে উপস্থিত রি-জেনারেটিভ ব্রেকিং সিস্টেম। ৩০-৮০% চার্জ ৩৫ মিনিটে হয়ে যাবে। সম্পূর্ণ চার্জ ৯০ মিনিটে করা যাবে বলে দাবি সংস্থার। e6-এর টপ স্পেক GLX-এ আছে একটি ৪০ কিলোওয়াট ওয়াল-মাউন্টেড এসি ফাস্ট চার্জার। যা ২ ঘন্টায় সম্পূর্ণ চার্জ করবে। আবার ৬.৬ কিলোওয়াট এসি স্লো চার্জারে সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে প্রায় ১২ ঘন্টা। উল্লেখ্য, এই মুহূর্তে ভারতে বিক্রিত একমাত্র ইলেকট্রিক এমপিভি হল বিওয়াইডি ই৬।

BYD e6 ফিচার্স

নতুন এমপিভি মডেলটি এলইডি ডিআরএল, অটোমেটিক এসি, ব্লুটুথ এবং ওয়াইফাই সুবিধা যুক্ত একটি ১০.১ ইঞ্চি রোটেটেবল টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, ইন-বিল্ট নেভিগেশন এবং CN95 এয়ার ফিল্টার সিস্টেম এবং ৬-ওয়ে অ্যাডজাস্টেবল ফ্রন্ট সিট সহ এসেছে। সুরক্ষাজনিত ফিচারের তালিকায় উপস্থিত ইএসপি, এবিএস, ইলেকট্রনিক পার্কিং ব্রেক, ভেহিকেল ডায়নামিক কন্ট্রোল সিস্টেম, ব্রেক ওভাররাইড সিস্টেম, ট্রাকশন কন্ট্রোল সিস্টেম, ইলেকট্রনিক ব্রেকফোর্স ডিস্ট্রিবিউশন, হিল-স্টার্ট অ্যাসিস্ট কন্ট্রোল এবং হাইড্রোলিক ব্রেক অ্যাসিস্ট সিস্টেম।

কোম্পানি e6-এ ৩ বছর অথবা ১,২৫,০০০ কিমি (যেটি আগে হবে)-এর ওয়ারেন্টি দিচ্ছে। আবার ব্যাটারির উপর থাকছে ৮ বছর অথবা ৫,০০,০০০ কিমি (যেটি আগে হবে)-এর ওয়ারেন্টি। গাড়িটি ডক্টর ব্ল্যাক, ক্রিস্টাল হোয়াইট এবং ব্লু কালারে কেনা যাবে। এদিকে কেরলের পর অন্ধ্রপ্রদেশে সম্প্রতি নতুন শোরুম খুলেছে বিওয়াইডি। আবার চলতি বছর শেষ হওয়ার আগেই Atto3 নামে এক নতুন ইলেকট্রিক এসইউভি লঞ্চের পরিকল্পনা করছে তারা।

সঙ্গে থাকুন ➥