Google Maps আনল নতুন ফিচার, ব্যবহার করলেই কমবে গাড়ির জ্বালানির খরচ

Avatar

Published on:

Google Maps New Feature

অচেনা রাস্তা চিনতে কিংবা খুব সহজেই অপরিচিত গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য বিশ্বের অধিকাংশ মানুষই Google Maps (গুগল ম্যাপস)-এর শরণাপন্ন হন। বলতে গেলে, টেক জায়ান্ট Google-এর এই ভার্চুয়াল মানচিত্রের সহায়তায় অচেনা-অজানা রাস্তায় যাতায়াত করা ইউজারদের কাছে এখন জলবৎ তরলং হয়ে গেছে। বাস বা ট্রেন জাতীয় পরিবহন মাধ্যমের স্ট্যাটাস থেকে শুরু করে রাস্তার যানজট – সবকিছু সম্পর্কে ব্যবহারকারীদেরকে আগে থেকেই যাবতীয় তথ্য প্রদান করে Google Maps। আর অন্যান্য প্ল্যাটফর্মের মতই, গ্রাহকদের সুবিধার্থে প্রায়শই অ্যাপটিতে নিত্যনতুন ফিচার যুক্ত করে সংস্থাটি। সেক্ষেত্রে এবার সেই তালিকায় সংযোজিত হল আরও একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচার, যার মাধ্যমে ইউজাররা এবার তাদের গাড়ির জ্বালানির খরচ বাঁচাতে পারবেন। আসলে কোন রুট দিয়ে গন্তব্যস্থলে গেলে কম জ্বালানি খরচ হবে, তা ব্যবহারকারীদেরকে আগেভাগেই জানিয়ে দেবে Google Maps-এর এই নয়া ফিচার।

কোন পথে সবচেয়ে কম তেল খরচ হবে জানাবে Google Maps

নতুন রিপোর্ট অনুযায়ী, গাড়ির ইঞ্জিন অনুযায়ী নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার জন্য কোন রাস্তাটি বেছে নেওয়া জরুরি, তা ইউজারদেরকে আগাম জানিয়ে দেবে গুগল ম্যাপসের নতুন ফিচার। এতে, ব্যবহারকারীরা গ্যাস, ডিজেল, ইলেকট্রিক ভেহিকল (ইভি) এবং হাইব্রিডের মধ্যে থেকে যেকোনো একটি অপশন চুজ করতে পারবেন। আসলে এখন প্রতিদিনই নতুন নতুন মডেলের গাড়ি লঞ্চ হচ্ছে। যেহেতু প্রতিটি গাড়ির ইঞ্জিন ভিন্ন টেকনোলজির উপর ভিত্তি করে তৈরি করা হয়, তাই সব গাড়ির ক্ষমতাও সমান নয়। সেক্ষেত্রে কোনো একটি গন্তব্যস্থলে যাওয়ার জন্য কোন গাড়িতে কতটা জ্বালানি খরচ হবে, তা আগে থেকে জেনে ওঠা সম্ভব হয় না। কিন্তু গুগল ম্যাপসের এই নতুন ফিচারের সাহায্যে ইউজাররা খুব সহজেই জানতে পারবেন যে, কোন রাস্তা দিয়ে গেলে সবচেয়ে কম পরিমাণে জ্বালানি খরচ হবে।

খুব শীঘ্রই ভারতীয়রাও ব্যবহার করতে পারবেন এই ফিচার

গুগল ম্যাপসের এই নতুন ফিচারের সুবিধা উপভোগ করতে হলে ইউজাররা প্রথমে যে ধরনের গাড়িটি চালাচ্ছেন, সেই অপশনটি চুজ করতে হবে যেমনটা আগে বলেছি। এরপর সেই গাড়ির ইঞ্জিন অনুযায়ী গুগল ম্যাপস ব্যবহারকারীদেরকে জানিয়ে দেবে যে, গন্তব্যস্থলে পৌঁছানোর ক্ষেত্রে তাদের জন্য সবচেয়ে ভালো রুট কোনটি। অর্থাৎ, যে রাস্তাটি অনুসরণ করলে ইউজারদের জ্বালানি সাশ্রয় হবে, সে সম্পর্কে গ্রাহকদেরকে অবগত করবে গুগল ম্যাপসের এই নয়া ফিচার। উল্লেখ্য, নতুন এই ফিচারের উপলভ্যতা সম্পর্কে গুগল জানিয়েছে যে, প্রথমে ইউরোপ, আমেরিকা ও কানাডায় এটিকে টেস্ট করা হবে। তবে আগামী কয়েক মাসের মধ্যে অন্যান্য দেশগুলিতেও ফিচারটিকে রোলআউট করা হবে বলে আশা করা যেতে পারে।

এমনিতেই Google Maps গোটা বিশ্বে খুবই জনপ্রিয়। প্রতিদিন এই অ্যাপ কোটি কোটি ইউজারদের ভ্রমণকে সহজ এবং সুবিধাজনক করে তোলে। সেক্ষেত্রে সাম্প্রতিককালে যেভাবে তেলের দাম চড়চড় করে বেড়ে চলেছে, তখন Google Maps-এর এই নতুন ফিচার ইউজারদের পকেটের জন্য যে ব্যাপকভাবে ফায়দাজনক হবে, সেকথা বলাই বাহুল্য।

সঙ্গে থাকুন ➥