গিনেস বুকে Hero Vida স্কুটার, অনন্য নজির গড়ে বিশ্ব রেকর্ড, শুনলে আপনিও অবাক হবেন

Avatar

Published on:

Hero Vida V1 E-Scooter breaks Guinness World Record

সক্ষমতা নিয়ে ইলেকট্রিক স্কুটারকে যেমন অতীতে বারংবার প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে, বর্তমানেও কিন্তু তা সম্পূর্ণ রূপে বিলুপ্ত হয়নি। আজও বহু মানুষের মনে ব্যাটারি চালিত স্কুটারের পারফরম্যান্স নিয়ে সন্দেহের অন্ত নেই। কিন্তু এই সমস্ত দ্বিধাদ্বন্দ্ব এক তুড়িতে উড়িয়ে দিল হিরো মোটোকর্প (Hero MotoCorp)-এর Vida V1 ই-স্কুটার। একটানা ২৪ ঘন্টা পথ চলে প্রথম ব্যাটারি স্কুটার হিসাবে ১,৭৮০ কিলোমিটার অতিক্রম করার বিশ্বরেকর্ড গড়ল এটি। অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। যে কারণে ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’-এ নিজের নাম তুলেছে Vida V1।

Hero Vida V1-এর নতুন রেকর্ড

সম্প্রতি জয়পুরে সংস্থার সদর দপ্তর ‘হিরো গ্লোবাল সেন্টার অফ ইনোভেশন এন্ড টেকনোলজি’ বা সিআইটি-র টেস্টিং ট্র্যাকে ২৪ ঘন্টা নিরবচ্ছিন্ন হবে ছুটেছে ভিডা ভি১। ফলে একনাগাড়ে যাত্রার পুরনো রেকর্ডের থেকে ৩৫০ কিলোমিটার বেশি দৌড়ে নতুন নজির তৈরি করেছে স্কুটারটি। গত ২০ এপ্রিল সকাল ৬টা ৪৫ নাগাদ ৬ জন রাইডারের একটি দল এতে অংশগ্রহণ করে। রাত ২টো নাগাদ আগের রেকর্ড ভাঙা হয়ে যায়। এরপর তৈরি হয় এক নাগাড়ে ১,৭৮০ কিমি পথ চলার নয়া রেকর্ড।

চলতি পথের মাঝে সিআইটি-র প্রকৌশলীরা স্কুটারের ব্যাটারি বদলানোর জন্য ২০ সেকেন্ড সময় নেন। সংস্থা সূত্রে দাবি করা হয়েছে, এই ৪০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার মতো কাঠফাঁটা রোদে যাত্রা আরম্ভ হয়। নতুন রেকর্ড তৈরির সময় ট্র্যাকের উষ্ণতা ৫০ ডিগ্রা সেন্টিগ্রেড পার করে যায়। সংস্থার সূত্রে জানানো হয়, “১৭৮০ কিমি বা প্রায় ১১০৬.০৪ মাইল যাত্রার ফলে এই নতুন রেকর্ড তৈরি সম্ভব হয়েছে।

Hero Vida V1 : স্পেসিফিকেশন

Vida V1 দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ – Vida V1 Plus ও Vida V1 Pro। প্রথমটির রাইডিং রেঞ্জ ১৬৫ কিলোমিটার। এবং দ্বিতীয়টি সম্পূর্ণ চার্জে ১৪৩ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম বলে দাবি হিরোর। উভয় মডেলের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮০ কিলোমিটার। এবং এ বছরের সূচনা থেকেই স্কুটারটির ডেলিভারি চালু হয়েছে। Hero Vida V1 Plus ও V1 Pro কিনতে খরচ পড়বে যথাক্রমে ১,১৯,৯০০ টাকা ও ১,৩৯,৯০০ টাকা (এক্স-শোরুম) ২০২৩-এর মধ্যে ১০০টি শহরে স্কুটারটি লঞ্চের পরিকল্পনা করছে হিরো।

সঙ্গে থাকুন ➥