বাজার কাঁপিয়ে দিল Honda, গত মাসে কত বাইক-স্কুটার বিক্রি করেছে জানলে মাথা ঘুরবে!

Avatar

Published on:

Honda Sold 4.58 lakh 2 Wheeler units India

বিগত ক’বছরে ভারতে গাড়ির চাহিদা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। বিশেষত কোভিড-১৯ অতিমারির প্রভাব নামতেই যানবাহনের বিক্রি বৃদ্ধির লেখচিত্র ক্রমশ গগনমুখী হয়েছে। স্বাভাবিকভাবেই ব্যক্তিগত যাতায়াতের মাধ্যম হিসাবে মোটরসাইকেল ও স্কুটারের চাহিদা বেড়েছে। আমরা জানি, কম দামি দু’চাকার গাড়ির মূল বাজার গ্রামীণ ভারত। কিন্তু কোভিডের কারণে গ্রামীণ অর্থনীতির ভিত নড়ে যাওয়ায় এন্ট্রি লেভেল টু-হুইলারের চাহিদা ক্রমশ তলানিতে নেমেছিল। তবে নতুন বছরে এসে পরিস্থিতি অনেকটাই উন্নত হয়েছে। আর চাহিদা ফিরতেই সেই সুযোগের সদ্ব্যবহার করল হোন্ডা (Honda)।

ফেব্রুয়ারির Honda-র টু হুইলারের বিক্রি ৮৬% বেড়েছে

গত মাসে হোন্ডার ৪,৫৮,৭১১ ইউনিট বাইক ও স্কুটার বিক্রি করতে পেরেছে। শুনলে অবাক হবেন গত বছর ফেব্রুয়ারি মাসে হোন্ডার ২,৪৭,১৯৫টি দু’চাকা গাড়ি বিক্রি হয়েছিল। ফলে এক বছরের ব্যবধানে বিক্রি ৮৬% বেড়েছে। যা সত্যিই অভাবনীয়! আগের মাসে শুধুমাত্র ভারতের বাজারেই হোন্ডার ৪,১৩,৯৬৭টি মডেল বিক্রি হয়েছে। যেখানে ২০২৩ সালের ওই সময় বিক্রি হয়েছিল ২,২৭,০৮৪টি মডেল।

বর্তমানে জাপানি সংস্থাটির ঝুলিতে বিভিন্ন রেঞ্জের মোটরসাইকেল ও স্কুটার রয়েছে। এন্ট্রি লেভেল থেকে শুরু করে ১.৮ লিটার ইঞ্জিন সমৃদ্ধ বিগ বাইক পর্যন্ত রয়েছে হোন্ডার পোর্টফোলিওতে। বিগত ক’দশকে দেশের টু হুইলারের বাজারে হোন্ডা হয়ে উঠেছে একটি কিংবদন্তি সংস্থা। লঞ্চের পর থেকেই দেশের সর্বাধিক বিক্রিত স্কুটারের তকমা জিতে নিয়েছে Activa।

প্রসঙ্গত, অটো কোম্পানিগুলির আশা আগামী কয়েক মাসেও টু হুইলার সেগমেন্টের চাহিদা বাড়তে থাকবে। আসন্ন লোকসভা ভোট এই চাহিদার আগুনে ঘৃতাহুতি দেবে বলেই মত বিশেষজ্ঞদের। এমনকি প্রিমিয়াম বিগ মডেলগুলি কিনতেও উৎসাহ দেখাচ্ছেন বহু মানুষ। একটি অন্যতম গুরুত্বপূর্ণ সংস্থা হিসেবে হোন্ডা এই বিভাগের ক্রেতাদের থেকে আরও বেশি চাহিদা দেখার আশায় বুক বেঁধেছে।

সঙ্গে থাকুন ➥