Kia EV9 Electric: সাড়ে 3 বছরের বেশি সময় ধরে চলেছে গবেষণা, কিয়ার নতুন ইলেকট্রিক SUV ফুল চার্জ হবে মাত্র 18 মিনিটে

Avatar

Updated on:

Kia EV9 Electric SUV spied testing

EV6 ইলেকট্রিক ক্রসওভারের পর এবারে ফের একটি নতুন বৈদ্যুতিক মডেল সংযোজিত হতে চলেছে দক্ষিণ কোরিয়ান গাড়ি নির্মাতা কিয়া (Kia)-র লাইন আপে। সংস্থাটি তাদের নতুন ইলেকট্রিক গাড়ি EV9-এর চূড়ান্ত পর্যায়ের টেস্টিং শুরু করেছে বলে ঘোষণা করল। এটি সংস্থার ফ্ল্যাগশিপ ইলেকট্রিক এসইউভি হিসেবে আসবে। বাজারে উপস্থিত অন্যান্য সংস্থার বড় এসইউভি গাড়ির সাথে টেক্কা নিতেই গাড়িটি আনছে কিয়া। ৪৪ মাস ধরে Kia EV9 নির্মাণের কাজ জারি রয়েছে। বর্তমানে কোরিয়ার সংস্থার গবেষণা এবং উন্নয়ন কেন্দ্রের ইলেকট্রিক এসইউভি মডেলটির পরীক্ষা চলছে বলে জানানো হয়েছে। ২০২৩-এর প্রথম ত্রৈমাসিকে বাজারে পা রাখতে পারে গাড়িটি।

অল হুইল ড্রাইভ সিস্টেম সহ আসবে Kia EV9। বর্তমানে খাড়া ঢাল, দুর্গম রাস্তা এবং জমা জলের মধ্যে গাড়িটির সক্ষমতা খতিয়ে দেখার কাজ করছে সংস্থা। এছাড়াও উচ্চ গতিতে স্থিতিশীলতা, হ্যান্ডলিং এবং বিল্ট কোয়ালিটিও দেখে নিচ্ছে তারা। EV9-এর প্রোডাকশন মডেলটি গত বছর লস এঞ্জেলসের অটোমোবিলিটি এলএ-তে প্রদর্শিত Kia Concept EV9-এর উপর ভিত্তি করে তৈরি হবে। স্পাই শটে দেখা গেছে নমুনা মডেলের সাথে প্রোডাকশন ভার্সনটি কাছাকাছি ডিজাইনের।

ডিজাইনের ক্ষেত্রে ‘অপজিটস ইউনাইটেড’ নামে কিয়া একটি ঘরানা মেনে গাড়ি আনছে। গাড়িটি ইলেকট্রিক গ্লোবাল মডিউলার প্ল্যাটফর্ম অথবা e-GMP-র উপর ভিত্তি করে আসবে। যা EV6, Hyundai Ioniq 5 এবং Ioniq 6-এর ক্ষেত্রেও লক্ষ্য করা গিয়েছিল। বর্তমানে সংস্থার আইসিই ফ্ল্যাগশিপ এসইউভি Kia Telluride-এর চাইতেও EV9 অধিক খোলামেলা হবে বলে অনুমান করা হচ্ছে। e-GMP একটি ইলেকট্রিক স্কেটবোর্ড প্ল্যাটফর্ম। তাই গাড়িটির চাকা চ্যাসিসের চারকোনার শেষ প্রান্তে এবং ফ্ল্যাট ফ্লোরবোর্ডে ব্যাটারি অবস্থান করবে।

আবার EV9-এ ইঞ্জিন, ট্রান্সমিশন, ফুয়েল ট্যাঙ্ক অথবা ড্রাইভ শ্যাফ্ট না থাকায় e-GMP প্ল্যাটফর্মটি প্যাকেজিংয়ের ক্ষেত্রে বিশেষভাবে সহায়তা করবে। এই কাঠামো ৮০০ ভোল্ট চার্জিং সক্ষমতা সমর্থন করবে, আবার ফাস্ট চার্জিংয়ের সুবিধাও মিলবে এতে। মাত্র ১৮ মিনিটে গাড়ির ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে যাবে বলে দাবি করা হয়েছে। তবে সেটি নির্ভর করছে ব্যাটারির সাইজের উপর। যা এখনও জানা যায়নি। এছাড়া Kia EV9-এর পাওয়ারট্রেন সম্পর্কেও কোনো বার্তা দেয়নি সংস্থা।

সঙ্গে থাকুন ➥