আমেরিকার রাস্তা কাঁপাবে ভারতে তৈরি বাইক, মেড-ইন-ইন্ডিয়া KTM Duke লঞ্চ হতে চলেছে বাইডেনের দেশে

Avatar

Published on:

KTM 390 Duke & 250 Duke Launch Date US

তরুণ প্রজন্মের বাইকপ্রেমীদের কাছে কেটিএম (KTM) ব্র্যান্ডের মোটরসাইকেল নিয়ে আবেগ কাজ করে। মূলত স্টাইল ও পারফরম্যান্সের কারণে স্পোর্টস বাইকের জগতে অস্ট্রিয়ান সংস্থাটির কদর। সম্প্রতি ভারতে 390 Duke ও 250 Duke-এর নতুন প্রজন্ম লঞ্চ করেছে তারা। তার কয়েক মাসের মধ্যে এবার আমেরিকায় বাইক দুটি লঞ্চের প্রস্তুতি নিচ্ছে কেটিএম। প্রসঙ্গত, KTM 125-390 রেঞ্জের প্রতিটি বাইক উৎপাদনের দায়িত্ব পালন করে ভারতের বাজাজ অটো (Bajaj Auto)। তারপর সেগুলি বিশ্বের বিভিন্ন প্রান্তে রপ্তানি হয়। আমেরিকাতেও মেড-ইন-ইন্ডিয়া KTM 390 Duke ও 250 Duke পাড়ি দেবে বলে নিশ্চিত হওয়া যায়।

নতুন KTM 390 Duke ও 250 Duke আমেরিকায় লঞ্চ হবে

বেশি ক্ষমতার মোটরসাইকেলের এন্ট্রি লেভেল মডেল হিসেবে বাইক দু’টি অফার করে অস্ট্রিয়ান সংস্থা। থার্ড জেনারেশন KTM 390 Duke বড়সড় আপডেট সহ এ বছর আত্মপ্রকাশ করেছে। নতুন অ্যালুমিনিয়াম সাব ফ্রেম সহ ট্রেলিস ফ্রেমের সাথে আরও পাওয়ারফুল ৩৯৯ সিসির লিকুইড কুল্ড ইঞ্জিন দেওয়া হয়েছে এতে, যার আউটপুট ৪৪.৩ বিএইচপি এবং ৩৯ এনএম। এটি স্লিপার ক্লাচ ও কুইক শিফ্টার সহ সিক্স স্পিড গিয়ারবক্সে উপলব্ধ।

নতুন 390 Duke-এর অ্যাগ্রেসিভ ডিজাইন দেখলে চোখ সরানো দায়। লুকস নতুন মাত্রায় নিয়ে যেতে সাহায্য করেছে এলইডি ডিআরএল ও আপরাইট পজিশনের স্প্লিট এলইডি হেডল্যাম্প। এছাড়াও, নতুন ডিজাইনের এলইডি টেল লাইট আছে। স্প্লিট সিট আগের তুলনায় অধিক আরামদায়ক। এক কথায়, রাস্তা দিয়ে গেলে যে কারোর দৃষ্টি সহজেই আকর্ষণ করবে।

নয়া ভার্সনের KTM 390 Duke-এর বিশেষ ফিচার্সের মধ্যে রয়েছে সুপারমোটো মোড সহ ডুয়েল চ্যানেল এবিএস, রাইড বাই ওয়্যার সহ দুটি রাইডিং মোড, ট্র্যাকশন কন্ট্রোল, লঞ্চ কন্ট্রোল, ব্লুটুথ কানেক্টিভিটি সহ টিএফটি স্ক্রিন ইত্যাদি। সাসপেনশনের দায়িত্ব সামলাতে ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং মনোশক আছে। ব্রেকিংয়ের জন্য রয়েছে ৩২০ মিমি ফ্রন্ট ও ২৪০ মিমি রিয়ার ডিস্ক বর্তমান।

অন্যদিকে KTM 250 Duke এর নতুন মডেলটি ২৪৯ সিসি ইঞ্জিনে ছুটবে। যা থেকে সর্বোচ্চ ৩০.৮ বিএইচপি ক্ষমতা এবং ২৫ এনএম টর্ক উৎপন্ন হয়। ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দিতে রয়েছে ৬-স্পিড গিয়ার বক্স এবং স্লিপার ক্লাচ। সামনে ইউএসডি ফর্ক ও পেছনে প্রিলোড অ্যাডজাস্টেবল মোনোশক সাসপেনশন আছে। ডুয়েল চ্যানেল এবিএস সহ এর দু’চাকায় দেওয়া হয়েছে ডিস্ক ব্রেক। তবে এতে বিভিন্ন ধরনের রাইডিং মোড নেই।

এ বছর ডিসেম্বরের মধ্যে আমেরিকার বাজারে 2024 390 Duke লঞ্চের পরিকল্পনা করছে কেটিএম। যেখানে 250 Duke নতুন বছরের শুরুতে লঞ্চের সম্ভাবনা। জানিয়ে রাখি, এই মুহূর্তে ভারতে 390 Duke ও 250 Duke যথাক্রমে ৩.১১ লাখ ও ২.৩৯ লাখ টাকা মূল্যে (এক্স-শোরুম) বিকোয়।

সঙ্গে থাকুন ➥