World Cup 2023: টাকার ঝুড়ি নিয়ে হাজির Mahindra, ভারতে বিশ্বকাপে স্পনসর হিসাবে চুক্তি

Avatar

Published on:

Mahindra Associate Sponsor ICC Mens Cricket World Cup 2023

একদিকে যখন সবচেয়ে বড় ক্রিকেট বিনোদন শো- ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএলের টাইটেল স্পনসর হিসেবে টাটা মোটরস বিশাল বড় ছয় হাঁকিয়েছে, ঠিক তখনই টাটার অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী মাহিন্দ্রা সেয়ানে সেয়ানে টক্কর দিতে এগিয়ে এল। সংস্থাটি ভারতে এক দিনের বিশ্বকাপে সহযোগী স্পনসর হওয়ার ঘোষণা করেছে। প্রসঙ্গত, অক্টোবর মাসের ৫ তারিখ থেকে শুরু করে নভেম্বরের ১৯ তারিখ পর্যন্ত ভারতেই আয়োজিত হবে ৫০ ওভারের বিশ্বকাপ।

ICC World Cup 2023-এর স্পনসর Mahindra

আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপের সহকারী স্পনসরর হওয়ার জন্য মাহিন্দ্রা ইতিমধ্যেই স্টার স্পোর্টস এবং ডিজনি হটস্টার এর সাথে হাত মিলিয়েছে। স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক পর্যায়ের এমন টুর্নামেন্টে বিজ্ঞাপণের দৌলতে কেবলমাত্র ভারতের গণ্ডিতে নয় বরং বিশ্বের দরবারে বিপুলসংখ্যক গ্রাহকদের কাছে পৌঁছে যেতে পারবে মাহিন্দ্রা। এছাড়াও আগামীতে অতি শীঘ্রই নিজেদের এসইউভি মডেল এবং অন্যান্য নতুন ইলেকট্রিক গাড়ির মাধ্যমে ইউরোপের মাটিতে পা রাখতে চলেছে তারা। মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার এক্সিকিউটিভ ডিরেক্টর এবং সিইও রাজেশ জেজুরিকার (অটো এবং ফার্ম) বলেন, “এই স্পনসরশিপ আদতে কোটি কোটি ভারতবাসীর স্বপ্নের সাথে আমাদের লক্ষ্যমাত্রা পূরণ করার ক্ষেত্রে এক বড়সড় মাইলফলক”।

ওয়ার্ল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্ট চলাকালীন বিভিন্ন দেশের বাজারের জন্য নানারকম এসইউভি এবং ট্রাক্টরের প্রচার করবে বলে জানিয়েছে মাহিন্দ্রা। বর্তমানে দেশের চতুর্থ বৃহত্তম গাড়ি নির্মাতার স্বীকৃতি পেয়েছে তারা। এমনকি ভারতের একমাত্র সংস্থা হিসেবে মাহিন্দ্রার দখলে রয়েছে কেবলমাত্র বড় চাকা ওয়ালা এসইউভি। এই মুহূর্তে তাদের পোর্টফোলিওতে থাকা জনপ্রিয় এসইউভি মডেলগুলি হল- XUV700, Scorpio-N, Thar, XUV300 এবং Bolero। এছাড়াও তাদের ঝুলিতে রয়েছে একটি মাত্র ইলেকট্রিক এসইউভি- XUV400। আগামী দিনে এমন আরও ব্যাটারি চালিত এসইউভি মডেল লঞ্চ করার পরিকল্পনা রয়েছে তাদের।

চলতি মাসে প্রকাশিত তথ্য অনুযায়ী গত আগস্টে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা তাদের বিক্রি ১৯ শতাংশ পর্যন্ত বাড়াতে সক্ষম হয়েছে। ২০২২ এর আগস্টে যেখানে ৫৯,০৪৯টি গাড়ি তারা বিক্রি করতে সমর্থ হয়েছিল সেখানে ২০২৩ এর আগস্টে সেই সংখ্যাটি বেড়ে হয়েছে ৭০,৩৫০ ইউনিট। এর মধ্যে কেবলমাত্র এসইউভির সংখ্যা ছিল ৩৭,২৭০ টি।

তাছাড়াও সম্প্রতি তাদের ফ্লাগশিপ এসইউভি XUV700 এক অনন্য মাইল ফলক ছুঁতে সক্ষম হয়েছে। ২০২১ সালে ভারতের বাজারে প্রথম আত্মপ্রকাশ করে মাহিন্দ্রার এই গাড়িটি। মাত্র দু-বছরের মধ্যেই XUV700 এর গ্রাহক সংখ্যা এক লক্ষের গণ্ডি পেরিয়েছে। এই কারণেই এদেশের জনপ্রিয় এসইউভি গাড়িগুলির মধ্যে এটি অন্যতম যা এত অল্প সময়ের মধ্যে এক লক্ষ মডেল বিক্রি করতে সমর্থ হয়েছে।

স্বল্প সময়ের মধ্যে এহেন জনপ্রিয় তা তৈরি হওয়ার পিছনে রয়েছে অন্যতম বেশ কয়েকটি বড় কারণ। মাহিন্দ্রার তৈরি বেশিরভাগ এসইউভি গাড়িগুলি গ্লোবাল এনক্যাপ ক্র্যাশ টেস্টে অত্যন্ত ভালো ফলাফল করতে পেরেছে। Scorpio-N এবং XUV700 দুটি মডেলই গ্লোবাল এনক্যাপ ৫ স্টার যুক্ত সুরক্ষা কবজের অধিকারি। তাই সুরক্ষার বিষয়টি যত্ন সহকারে দেখেছে মাহিন্দ্রা একথা হলফ করেই বলা যায়।

সঙ্গে থাকুন ➥