Matter Aera: বাজারে ঝড় তুলছে টাচস্ক্রিন ও গিয়ারযুক্ত এই ইলেকট্রিক বাইক, এক মাসেই 40,000 বুকিংয়ের রেকর্ড!

Published on:

Matter Aera Gets Pre-Bookings

সাধারণ বাইক চালানোর সময় ক্লাচের মাধ্যমে গিয়ার পরিবর্তন করার যে স্বাধীনতা মেলে ইলেকট্রিক বাইকের ক্ষেত্রে সাধারণত সেই সুবিধা এতদিন পর্যন্ত দেশে দেখতে পাওয়া যায়নি। বহু মানুষ রয়েছেন যারা মোটরসাইকেলের গিয়ার পরিবর্তনকে এক আলাদা রকম মজা হিসাবেই দেখেন। তাদের কাছে এতদিন পর্যন্ত গিয়ার যুক্ত আইসিই বাইকের কোনো পরিবর্ত না থাকলেও, সেই শূন্যস্থান পূরণ করতে এসে গিয়েছে ম্যাটার (Matter)। সংস্থাটি ভারতের প্রথম গিয়ার যুক্ত ইলেকট্রিক বাইক হিসাবে ইতিমধ্যেই Aera লঞ্চ করেছে। এবার সেটির অগ্রিম বুকিং এক মাসের মধ্যেই ৪০,০০০ পেরিয়েছে বলে দাবি করেছে তারা।

Matter Aera ই-বাইকের অগ্রিম বুকিং 40,000 ছাড়ালো

মে’র ১৭ তারিখ থেকে প্রি-বুকিং শুরু হয়েছিল Aera-র। অর্থাৎ এক মাসের মধ্যেই বিপুল সাড়া ফেলেছে এটি।
নিঃসন্দেহে ব্যাটারি পরিচালিত এই বাইকটির সবচেয়ে বড় বিশেষত্ব হল ফোর স্পিড হাইপার শিফ্ট গিয়ার। এই মুহূর্তে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটের পাশাপাশি ফ্লিপকার্টেও অর্ডার দেওয়া যাচ্ছে।

Matter Aera: মোটর, ব্যাটারি ও রেঞ্জ

শুরুতে Aera এর দুটি ভার্সন গ্রাহকদের হাতে তুলে দেবে ম্যাটার। এই দুটি হল- ৫০০০ এবং ৫০০০+। দুটি ভ্যারিয়েন্টের থাকছে একই ধরনের বৈদ্যুতিক মোটর এবং ব্যাটারি প্যাক। মাত্র ৬ সেকেন্ডের মধ্যেই সম্পূর্ণ স্থির অবস্থা থেকে সর্বোচ্চ ৬০ কিমি/ঘন্টা গতিবেগ অর্জন করার ক্ষমতা রয়েছে। ইলেকট্রিক মোটর থেকে ১০ কিলোওয়াট আউটপুট মেলে। শক্তি ভান্ডার হিসাবে উপস্থিত রয়েছে ৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক, যা সংস্থার দাবি মত একবার চার্জ দিলে ১২৫ কিমি পথ চলতে সাহায্য করবে। ব্যাটারিটি ৫ ঘন্টাতে সম্পূর্ণ চার্জ করা গেলেও ফাস্ট চার্জারে এই সময়ে কমে হবে ২ ঘন্টা। উপরন্তু IP67 রেটিং এবং লিকুইড কুলিং সিস্টেম উপলব্ধ রয়েছে এই দুটি বাইকেই।

Matter Aera: ফিচার্স

আগেই বলেছি ইলেকট্রিক বাইক হওয়া সত্বেও ম্যাটারের তৈরি এই বাইকে থাকছে ম্যানুয়াল গিয়ার বক্স। দুটি মডেলের মধ্যেই ফোর স্পিড ম্যানুয়াল গিয়ার বক্সের পাশাপাশি চার ধরনের রাইডিং মোড উপলব্ধ। ইন্সট্রুমেন্ট কনসোলের দায়িত্ব সামলায় ৭ ইঞ্চির টাচস্ক্রিন যুক্ত এলসিডি ডিসপ্লে। এই ডিসপ্লেকে সচল রাখার জন্য থাকছে তিন জিবি র‍্যাম যুক্ত প্রসেসর। ব্লুটুটেরর মাধ্যমে মোবাইল ফোন সংযুক্ত করার ব্যবস্থাও থাকছে।

Matter Aera: ব্রেক ও ওয়ারেন্টি

Aera এর ব্রেকিং সিস্টেম হিসেবে উভয় চাকাতেই ডিস্ক ব্রেক এর পাশাপাশি রাইডারের সুরক্ষার কথা মাথায় রেখে ডুয়েল চ্যানেল এবিএস স্ট্যান্ডার্ড হিসেবে থাকবে। তবে কানেক্টেড টেকনোলজির সুযোগ-সুবিধা ভ্যারিয়েন্ট অনুযায়ী খানিকটা ভিন্ন থাকবে বলে জানা গিয়েছে।

গ্রাহকদের সন্তুষ্টির কথা মাথায় রেখে ম্যাটার তার এই ব্যাটারি চালিত বাইকের দুটি ভার্সনের উপরেই ৩ বছর এবং অপরিসীম দূরত্ব পর্যন্ত ওয়ারেন্টি দেবে বলে জানিয়েছে। পাশাপাশি থাকছে তিন বছর পর্যন্ত রোড সাইড এবং ব্যাটারি অ্যাসিস্টেন্স ও তিন বছরের এএমসি কন্ট্রাক্ট। ৫০০০+ মডেলে অতিরিক্ত বেশ কিছু কমপ্লিমেন্টারি কেয়ার প্যাকেজ এবং কানেক্টেড প্যাকেজ উপলব্ধ থাকবে।

সঙ্গে থাকুন ➥