Ola ইভি তৈরিতে গ্লোবাল লিডার হতে চায়, ক’মাসের মধ্যে ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চের ঘোষণা

Avatar

Published on:

ola-to-expand-its-tamil-nadu-factory-into-electric-vehicle-hub

ভারতের বহুল চর্চিত ইলেকট্রিক টু-হুইলার স্টার্টআপ ওলা ইলেকট্রিক (Ola Electric)-এর শুরুটা জাঁকজমক পূর্ণভাবে শুরু হয়েছিল। মাঝে বাধার সৃষ্টি করে ইলেকট্রিক স্কুটারে অগ্নিকাণ্ডের ঘটনা। যার জন্য নিজেরাই ব্যাটারি সেল তৈরির সিদ্ধান্ত নিয়েছে। আগামী দিনে তারা নিজেদের স্কুটার এবং গাড়িতে এই ব্যাটারি ব্যবহার করবে বলে জানিয়েছে। এর পাশাপাশি ২০২৪-এর মধ্যে বাজারে বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসার ঘোষণা করেছে ওলা। আবার ২০২৬-২৭-এর মধ্যে ১০ লক্ষ ইলেকট্রিক গাড়ি বিক্রির লক্ষ্য স্থির করেছে তারা। এক কথায়, ইভি তৈরিতে গ্লোবাল লিডার হতে চাইছে ওলা। তবে এর যে জন্য আরও বড় পরিকাঠামোর প্রয়োজন, তা বলার অপেক্ষা রাখে না। এবারে সংস্থাটি সেদিকেই অগ্রসর হওয়ার কথা জানালো।

সম্প্রতি দেশে উৎপাদন পরিকাঠামো উন্নয়নে নতুন ঘোষণা এলো ওলা তরফে। তারা জানিয়েছে, তামিলনাড়ুর ফিউচারফ্যাক্টরির সম্প্রসারণ ঘটিয়ে সেটি বৈদ্যুতিক গাড়ির তালুকে পরিণত করা হবে। একই জায়গায় ইলেকট্রিক স্কুটার, গাড়ি এবং ব্যাটারি সেল তৈরি হবে। ওলার কর্ণধার ভাবিশ আগরওয়াল বলেন, ফিউচারফ্যাক্টরিতে দুটি প্ল্যাটফর্মে ছয়টি মডেলের ১০ লক্ষ ইলেকট্রিক গাড়ি তৈরি হবে। একই সাথে এক কোটি ইলেকট্রিক টু-হুইলার এবং ১০০ গিগাওয়াট আওয়ার সেল প্রতি বছর তৈরি করবে তারা। ফলে তাদের এই উৎপাদন কেন্দ্রটি বিশ্বের মধ্যে বৃহত্তম বৈদ্যুতিক গাড়ির ইকো-সিস্টেম পরিণত হবে।

এই ব্যাপক সম্প্রসারণের জন্য কয়েক কোটি ডলার বিনিয়োগের প্রয়োজন। যদিও ভাবিশ প্রয়োজনীয় অর্থের অঙ্কটি জানাননি। এদিকে ইতিমধ্যেই ওলা এক হাজার কর্মী নিয়োগ করেছে নতুন গাড়ি উৎপাদনের জন্য। আবার ব্রিটেনে কারিগরি কেন্দ্র গড়ে তুলছে তারা। ফিউচারফ্যাক্টরি চূড়ান্ত সম্প্রসারণের পর টু-হুইলারের জন্য বরাদ্দ হবে ৪০ একর, ফোর-হুইলার এবং সেল প্ল্যান্টের জন্য রাখা হবে যথাক্রমে ২০০ ও ১০০ একর জমি।

প্রসঙ্গত, পরশুদিন S1 মডেলটি রি-লঞ্চ করেছে ওলা। এন্ট্রি-লেভেল মডেল হিসেবে আনা হয়েছে এটি। সংস্থার লক্ষ্য আগামী দিনে ১-৫০ লাখ টাকার মধ্যে টু-হুইলার ও গাড়ি লঞ্চ। মাঝারি, ছোট এবং প্রিমিয়াম সেগমেন্টে ইলেকট্রিক গাড়ি নিয়ে এসে বিশ্ববাজারে নেতৃত্ব প্রদান করাই লক্ষ্য তাদের। গাড়ির প্রসঙ্গে ভাবিশ এর আগে বলেছিলেন, “সেগুলি হবে অত্যন্ত আধুনিক এবং উন্নতমানের।” সূত্রের খবর, এখন সংস্থাটি একটি ইলেকট্রিক মোটরসাইকেলের ওপর কাজ করছে। আগামী কয়েক মাসের মধ্যেই এই প্রসঙ্গে ঘোষণা আসতে পারে।

সঙ্গে থাকুন ➥