Orxa Mantis: কাল বড় ধামাকা, 200 কিমি মাইলেজের ইলেকট্রিক বাইক আসছে ভারতে

Avatar

Published on:

Orxa Mantis Electric Bike launch date

গত বছর সেপ্টেম্বরে ইলেকট্রিক বাইকের ধারণা বদলে দিয়ে ভারতে আগমন ঘটেছিল Ultraviolette F77-এর। এটি যেমন ভারতের দ্রুততম ই-বাইক তেমনই দেশের সবচেয়ে দামী বৈদ্যুতিক দু’চাকা গাড়িও বটে। এই ইলেকট্রিক স্পোর্টস বাইকের ডিজাইনও মুগ্ধ করার মতো। তবে এবার দেশের পারফরম্যান্স ইভি টু-হুইলার সেগমেন্টে আল্ট্রাভায়োলটকে টক্কর দিতে আসছে Orxa Mantis। চার বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে এই হাই-পারফরম্যান্স ইলেকট্রিক বাইক আগামীকাল, ২১ নভেম্বর ভারতে অফিশিয়ালি লঞ্চ হবে।

Orxa Mantis ভারতে 21 নভেম্বর লঞ্চ হবে

২০১৯-এ প্রথম উন্মোচিত হয়েছিল Orxa Mantis। তারপর কোভিড মহামারির প্রভাবে অফিশিয়াল লঞ্চ থেকে বিরত থাকে কোম্পানি। অবশেষে এটি এ মাসেই ভারতের রাস্তায় নিজের বিক্রম দেখাতে চলেছে। বেঙ্গালুরুতে এক ইভেন্টে হাজির হবে ম্যান্টিস। কোম্পানির দাবি, ই-বাইকটি পুরোদস্তুর দেশীয় প্রযুক্তিতে তৈরি। স্পোর্টি লুকসে ইতিমধ্যেই রাতের ঘুম কেড়েছে অনেকের।

বাইকটির চূড়ান্ত স্পেসিফিকেশন এখনও প্রকাশ্যে আসেনি। লঞ্চের পরই তা জানা যাবে। তবে বলে রাখি, ই-বাইকটিতে ১৮ কিলোওয়াট ক্ষমতার ইলেকট্রিক মোটর এবং ৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে বলে আগে জানানো হয়েছিল। বাড়িতে চিরাচরিত চার্জার দিয়ে ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে ৫ থেকে ৬ ঘন্টা সময় নেবে বলে দাবি করা হয়েছিল।

প্রোডাকশন রেডি মডেলটি ফুল চার্জে শহুরে রাস্তায় ১৫০ কিলোমিটার এবং হাইওয়েতে ২০০ কিলোমিটার ছুটবে বলে আশা করা যায়। অরক্সা সূত্রে জানা গেছে, ম্যান্টিসে ফাস্ট চার্জিংয়ের ব্যবস্থাও থাকবে। লঞ্চের পর গণ উৎপাদনে হাত দেবে কোম্পানি। দাম ৩ লক্ষ টাকার কাছাকাছি রাখা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। উল্লেখযোগ্য বিষয় হল, এই বাইকটি কেন্দ্রীয় সরকারের ফেম-২ প্রকল্পের আওতাধীন নয়।

সঙ্গে থাকুন ➥