Electric Car: 90-এর দশকের জনপ্রিয় গাড়ি বৈদ্যুতিক অবতারে কামব্যাক করে চমকে দিল

Avatar

Published on:

Renault Twingo EV Hatchback Concept Unveiled

ফরাসি অটোমেকার রেনো (Renault) সম্প্রতি একটি রেট্রো ইলেকট্রিক কনসেপ্ট হ্যাচব্যাক সামনে এনেছে৷ তাদের নব্বইয়ের দশকের জনপ্রিয় গাড়ি Twingo-কেই বৈদ্যুতিক অবতারে ফিরিয়ে এনেছে সংস্থা৷ ১৯৯২ সালে প্রথম পথ চলা শুরু করেছিল Renault Twingo। কিছুদিনের মধ্যেই সিটি কার হিসাবে ক্রেতাদের পছন্দের হয়ে ওঠে এটি। বর্তমানে গাড়িটির থার্ড জেনারেশন মডেল বিক্রি করে সংস্থা। ভবিষ্যতের কথা চিন্তা করেই এবারে সেটি বৈদ্যুতিক অবতারে আসতে চলেছে। ২০২৬ সালের মধ্যেই অল-ইলেকট্রিক হ্যাচব্যাক হিসাবে বাজারে পা রাখতে চলেছে এই গাড়ি।

৯০ দশকের অরিজিনাল Twingo থেকে ব্যাপকভাবে অনুপ্রাণিত হয়ে প্রোটোটাইপ মডেলটি তৈরি হয়েছে। দেহের বাকি অংশের সাথে আদি মডেলের মিল লক্ষ্য করা গেলেও, সম্মুখে দেওয়া হয়েছে সমসাময়িক ডিজাইন। বনেটে রয়েছে তিনটি ভেন্ট ওপেনিং। যা দর্শনে নতুন মাত্রা যোগ করেছে। নিউ জেনারেশন Renault Twingo EV ইলেকট্রিক সংস্থার AmpR Small মডিউলার আর্কিটেকচারের উপর ভিত্তি করে আসবে। এই একই প্ল্যাটফর্ম Renault 5 হ্যাচব্যাক ও Renault 4 এসইউভি-তেও ব্যবহার করা হয়েছে।

নিউ-জেন Twingo-র স্পিড, রেঞ্জ বা অন্যান্য স্পেসিফিকেশ এখনও প্রকাশ করেনি রেনো। তবে গাড়িটির দাম ২০,০০০ ইউরোর (ভারতীয় মুদ্রায় প্রায় ১৮ লক্ষ টাকা) মধ্যে থাকবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ফলে Kwid EV-এর পর সংস্থার দ্বিতীয় সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি হিসেবে আত্মপ্রকাশ করবে এটি।

‘সফটওয়্যার ডিফাইন্ড ভেহিকেলস’ ব্যবহারের কারণে গাড়িটির প্রতিযোগিতামূলক দাম ধার্য করতে পারবে বলে আত্মবিশ্বাসী রেনো। এতে চাইনিজ প্রতিপক্ষদের সাথে টক্কর নেওয়া সহজ হবে গাড়িটির। প্রসঙ্গত, ভারতে বৈদ্যুতিক গাড়ি তৈরি করে সস্তায় বিক্রির প্ল্যান করছে রেনো। এদেশে ইলেকট্রিক ভেহিকেলের জন্য আলাদা জোগান-শৃঙ্খলের ইকোসিস্টেম গড়ে তোলার ভাবনা তাদের। Twingo EV ভারতে আসবে কিনা, সেই নিয়ে অবশ্য সংস্থা মুখ খোলেনি।

সঙ্গে থাকুন ➥