Tata Motors এর বাজি বৈদ্যুতিক গাড়ি, দাপট বাড়াতে 5 বছরে 10টি নতুন মডেল লঞ্চের লক্ষ্য

Avatar

Published on:

Tata motors plans to launch 10 new electric cars in next 4 5 years

পরিবেশ দূষণের বাড়বাড়ন্তের মুহূর্তে ভারত সরকার ২০৩০-এর মধ্যে দেশে কেবল বৈদ্যুতিক গাড়ি বিক্রয়ের লক্ষ্যমাত্রা স্থির করেছে। যাকে সমর্থন জানিয়ে এদেশে ব্যবসাকারী বিভিন্ন অটোমোবাইল কোম্পানি নিজেদের পোর্টফোলিওতে ব্যাটারি চালিত যানবাহনের সম্ভার বাড়িয়ে চলেছে। দেশের ইলেকট্রিক গাড়ির বাজারে তিনটি মডেলের কাঁধে ভর করে টাটা মোটরস (Tata Motors) নেতৃত্ব প্রদান করে চলেছে – Nexon EV (Max ও Prime), Tigor EV এবং Tiago EV। তবে নিজেদের সাফল্যে আত্মতুষ্ট নয় টাটা। ভবিষ্যতে ইলেকট্রিক ভেহিকেল সেগমেন্ট থেকে নিজেদের বিক্রি আরও বাড়াতে উদ্যোগী তারা।

Tata Motors আগামী 5 বছরে 10টি EV লঞ্চ করবে

গত মাসে টাটা মোট ৫,৮০৫ ইউনিট বৈদ্যুতিক গাড়ি বেচেছে। যা তাদের রপ্তানি এবং এদেশের বাজারে বিক্রির সম্মিলিত পরিমাণ। ২০২২-এর ওই একই সময়ে সংস্থার বেচাকেনার পরিমাণ ছিল ৩,৫০৫ ইউনিট। টাটা মোটরস ২০২৭-এর মধ্যে তাদের মোট গাড়ি বিক্রির ২৫ শতাংশ বৈদ্যুতিক করার লক্ষ্যমাত্রা নিয়েছে। আর ২০২৩-এর মধ্যে সেটি ৩০ শতাংশে নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হয়েছে।

সম্প্রতি, টাটা এদেশে তাদের বৈদ্যুতিক গাড়ির ৫০,০০০ মডেল বিক্রির মাইলফলক স্পর্শের কথা ঘোষণা করেছে। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বিক্রি হওয়া তাদের মোট গাড়ির ১২ শতাংশই হল ইভি মডেল। এই অর্থবর্ষে বিক্রিবাটা আরও বাড়িয়ে নিতে তৎপর হয়েছে টাটা। যে কারণে ইভি সেলস ও আফটার সেলস নেটওয়ার্ক এবং চার্জিং পরিকাঠামোর সম্প্রসারণে গুরুত্ব বাড়িয়েছে তারা।

আগামী ৪-৫ বছরের মধ্যে টাটা দশটি নতুন ইলেকট্রিক ভেহিকেল লঞ্চের পরিকল্পনার কথা প্রকাশ করেছে। যার মধ্যে সাতটি মডেল হচ্ছে – Tata Punch EV, Tata Altroz EV, Tata Curvv EV, Tata Avinya EV, Tata Sierra EV, Tata Safari EV ও Tata Harrier EV। Punch-এর ইলেকট্রিক মডেলটি ২০২৩-এর দ্বিতীয়ার্ধে বাজারে লঞ্চ করা হতে পারে। ২০২৩-অটো এক্সপো-তে Harrier EV-এর কনসেপ্ট মডেলের প্রদর্শন করা হয়েছিল। এটি সংস্থার Gen-2 প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসবে।

সঙ্গে থাকুন ➥