Tesla India: দেশে কারখানার জমি খুঁজতে আমেরিকা থেকে বিশেষ দল পাঠাচ্ছে টেসলা

Avatar

Published on:

Tesla EV Plant in India

ব্যবসা সম্প্রসারণের জন্য বিভিন্ন বিদেশি অটোমোবাইল কোম্পানি ভারতের সম্ভাবনাময় বাজারে পদার্পণ করছে। সেই তালিকায় ইতিমধ্যেই নাম তুলেছে Tesla-র অন্যতম প্রতিদ্বন্দ্বী BYD। দেখাদেখি এবারে ধনকুবের ইলন মাস্ক-এর সংস্থা টেসলার সে পথে এগোনোর খবর সামনে এসেছে। সর্বভারতীয় একটি সংবাদ মাধ্যমের রিপোর্টের দাবি, দেশে বৈদ্যুতিক গাড়ির কারখানা গড়ার জন্য জমি খোঁজার উদ্দেশ্যে এপ্রিলের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একটি দল পাঠাবে কোম্পানি। 2 বিলিয়ন থেকে 3 বিলিয়ন ডলারের বিনিয়োগের প্রস্তাব নিয়ে আসবে তারা।

ভারতে কারখানার জমি খোঁজার জন্য দল পাঠাচ্ছে Tesla

ভারতের যেসব রাজ্যে গাড়ির শিল্প তালুক রয়েছে, সেই জায়গাগুলিকে চিহ্নিত করা হবে। এর মধ্যে রয়েছে মহারাষ্ট্র, গুজরাত এবং তামিলনাড়ু। যদিও এই প্রসঙ্গে টেসলার তরফে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এদিকে গত মাসে, কয়েকটি নির্দিষ্ট বৈদ্যুতিক গাড়ির উপর আমদানি শুল্ক কমিয়েছে কেন্দ্র। কেন্দ্রের তরফে শর্তসাপেক্ষে বলা হয়েছে, যে সমস্ত কোম্পানি ভারতে কমপক্ষে 500 মিলিয়ন ডলার লগ্নি করে 3 বছরের মধ্যে দেশের মাটিতে গাড়ির উৎপাদন শুরু করবে, কেবলমাত্র তারাই আমদানি করে ছাড় পাবে। তাই তড়িঘড়ি টেসলার এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

অনেকেই জানেন, দীর্ঘদিন ধরেই ভারতে ব্যবসার জন্য মার্কিন সংস্থা ও কেন্দ্র সরকারের মধ্যে কথাবার্তা চলছিল। টেসলার দাবি ছিল, এ দেশে ইলেকট্রিক ভেহিকেল আমদানি করে বিক্রি করার জন্য আমদানি শুল্ক 100% থেকে কমানো হোক। কিন্তু দেশের ভারী শিল্প মন্ত্রকে তরফে সেসময় সাফ জানিয়ে দেওয়া হয়েছিল, আমদানি করার বদলে এদেশে কারখানা গড়ে গাড়ি বিক্রি করুক টেসলা।

প্রসঙ্গত, ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজার ছোট হলেও বর্ধনশীল। বর্তমানে এই বাজারে নেতৃত্ব দিচ্ছে Tata Motors। 2023-এ বিক্রি হওয়া মোট যানবাহনের মধ্যে 2 শতাংশ ছিল ইলেকট্রিক। 2030-এর মধ্যে তা বেড়ে 30% করার লক্ষ্যমাত্রা স্থির করেছে সরকার। যাই হোক, ভারতের বাজারে টেসলার পদার্পণ ঘটলে ইভি মডেলের চাহিদায় নতুন দিশা আসতে পারে। গত বছর জুনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী’র সাথে বৈঠক করেছিলেন ইলন মাস্ক।

সঙ্গে থাকুন ➥