লুকস ও ফিচার্সে প্রেমে পড়েছে সবাই, 2023 সালের সেরা ইলেকট্রিক স্কুটার এবং বাইক কোনগুলি

Avatar

Published on:

Top electric two wheeler launches in 2023

২০২৩-এ অটোমোবাইলের বাজার নতুন উচ্চতার সাক্ষী থেকে গেল। কোভিড পরবর্তী সময়ে এই প্রথম ছন্দে ফিরর ভারতের গাড়ি শিল্প। স্বাভাবিকভাবেই প্রতি বছরের ন্যায় এবারেও টু হুইলারের বিক্রি ছিল সর্বাগ্রে। পিছিয়ে নেই বৈদ্যুতিক দু’চাকা গাড়ির বাজার। এ বছর দেশের বাজারে অসংখ্য ইলেকট্রিক টু হুইলার লঞ্চ হয়েছে। ছোট স্টার্টআপ থেকে মেইনস্ট্রিম, সব সংস্থাই কিছু না কিছু মডেল এনেছে। যার মধ্যে সেরাটা খুঁজে বের করা ভীষণ কঠিন। তবে তার মধ্যেই কয়েকটি ক্রেতাদের মনে দাগ ফেলে গেছে। এই প্রতিবেদনে এমনই ইলেকট্রিক টু হুইলারের প্রসঙ্গে আলোচনা করা হল।

TVS X

টিভিএস এবছর আগস্টে তাদের ফ্ল্যাগশিপ ইলেকট্রিক স্কুটার X লঞ্চ করেছে। অটো এক্সপো ২০১৬-তে প্রদর্শিত Creon কনসেপ্ট মডেলের উপর ভিত্তি করে এসেছে এটি। যা কিনতে খরচ পড়ে ২.৫০ লাখ টাকা (এক্স-শোরুম)। বর্তমানে ভারতে তৈরি ইলেকট্রিক স্কুটারের মধ্যে এটিই সবচেয়ে ফিচারসমৃদ্ধ ও দামী মডেল।

TVS X-এ উপস্থিত একটি ১১ কিলোওয়াট ইলেকট্রিক মোটর। এটিকে শক্তি জোগায় একটি ৪.৪৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। প্রতি ঘন্টায় ১০৫ কিলোমিটার সর্বাধিক গতিবেগ যুক্ত মডেলটি ০-৪০ কিমি/ঘন্টার গতি তুলতে ২.৬ সেকেন্ড সময় নেয়।

Orxa Mantis

ইন্ডিয়া বাইক উইক ২০১৯-এ কনসেপ্ট ভার্সনে আত্মপ্রকাশ করেছিল Orxa Mantis। এ বছর নভেম্বরে ভারতের বাজারে লঞ্চ হয়েছে ই-স্কুটারটি। দাম রাখা হয়েছে ৩.৬০ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এতে উপস্থিত ৮.৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক, যা ফুল চার্জে ২২১ কিলোমিটার রেঞ্জ প্রদান করে বলে দাবি সংস্থার। ১৩৫ কিমি/ঘন্টার সর্বোচ্চ গতিবেগ যুক্ত বাইকটি ঘন্টা প্রতি ১০০ কিমি গতিবেগ তুলতে ৮.৯ সেকেন্ড সময় নেয়। ৩.৩ কিলোওয়াট ফাস্ট চার্জারে ৮০% চার্জ হতে ২.৫ ঘন্টা সময় লাগে।

Ola S1 X

ওলা ইলেকট্রিক আগস্টে তাদের সবচেয়ে সস্তা ই-স্কুটার S1 X বাজারে হাজির করেছে। ফেম-২ ভর্তুকি ধরে বর্তমানে এটি কিনতে খরচ পড়ে ৮৯,৯৯৯ টাকা (এক্স-শোরুম)। এটি দু’ধরনের ব্যাটারির বিকল্পে উপলব্ধ – ২ কিলোওয়াট আওয়ার ও ৩ কিলোওয়াট আওয়ার। ফুল চার্জে রেঞ্জ যথাক্রমে ৮৫ কিমি ও ৯০ কিমি। Ola S1 X-এ উপস্থিত একটি হাব মাউন্টেড মোটর যা ৪.১ সেকেন্ডে ০-৪০ কিমি/ঘন্টা গতি তোলে। যেখানে হায়ার স্পেক ভার্সনের এই গতি তুলতে ৩.৩ সেকেন্ড সময় লাগে।

Oben Rorr

গত বছর উন্মোচিত হওয়ার পর এবছর জুলাইয়ে ১.৫০ টাকা এক্স-শোরুম মূল্যে ভারতের বাজারে লঞ্চ হয়েছে Oben Rorr। এই ইলেকট্রিক মোটরসাইকেলটিতে শক্তির উৎস হিসেবে রয়েছে ৮.৮ কিলোওয়াট পিএমএস মোটর। এটি ৩ সেকেন্ডে ০-৪০ কিমি/ঘন্টা গতি তুলতে সক্ষম। বাইকটির টপ স্পিড প্রতি ঘন্টায় ১০০ কিলোমিটার। এতে রয়েছে চার ৪.৪ কিলোওয়াট ব্যাটারি, যেটি ১৮৭ কিলোমিটার রেঞ্জ অফার করে।

Kinetic Zulu

কাইনেটিক-এর ইলেকট্রিক ভেহিকেল নির্মাণকারী শাখা কাইনেটিক গ্রীন ডিসেম্বরে ভারতে Zulu ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে। স্ট্যান্ডার্ড ব্যাটারি প্যাক সমেত মডেলটির দাম ৯৪,৯৯০ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। পরবর্তীতে কাইনেটিক স্কুটারটির একটি অয়েল কুল্ড ব্যাটারি সেটআপ ভ্যারিয়েন্ট লঞ্চ করবে বলে জানিয়েছে।

Simple Dot One

বেঙ্গালুরুর সিম্পল এনার্জি চলতি মাসেই তাদের একটি নতুন এন্ট্রি লেভেল ই-স্কুটার বাজারে হাজির করেছে। যার নাম – Simple Dot One। মূল্য ১ লক্ষ টাকা (এক্স-শোরুম )রেখেছে কোম্পানি। এতে উপস্থিত ৮.৫ কিলোওয়াট ইলেকট্রিক মোটর থেকে ৭২ এনএম টর্ক পাওয়া যায়। ০-৪০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে ২.৭৭ সেকেন্ড সময় নেবে এটি। স্কুটারটির টপ স্পিড ১০৫ কিলোমিটার প্রতি ঘন্টায়। ৩.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি সম্পূর্ণ চার্জে ১৫১ কিলোমিটার পথ অতিক্রম করার শক্তি জোগায়।

সঙ্গে থাকুন ➥