Electric Bike: এক চার্জে চলবে 249 কিমি, বাজার কাঁপাতে এল দুর্ধর্ষ ইলেকট্রিক বাইক

Avatar

Published on:

Zero Motorcycles launches Zero DS & DSR E-Bike

ই-বাইকের জগতে বিশ্বের অন্যতম নামকরা সংস্থা জিরো মোটরসাইকেলস (Zero Motorcycles)।
আমেরিকার এই সংস্থায় আবার গত বছর মোটা টাকা বিনিয়োগ করেছে ভারতের এক নম্বর টু-হুইলার ব্র্যান্ড হিরো মটোকর্প (Hero MotoCorp)। দুই সংস্থার লক্ষ্য এ দেশে যৌথ ভাবে ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি ও বিক্রি। ভারতে পা রাখার আগে জিরো এবার তাদের ডুয়েল স্পোর্ট রেঞ্জ আপডেট করল। Zero DS ও Zero DSR মডেল দু’টির নতুন ভার্সন ব্র্যান্ড নিউ মোটর এবং ব্যাটারি সেটআপের সঙ্গে লঞ্চের ঘোষণা করা হয়েছে।

Zero DS ও Zero DSR ইলেকট্রিক মোটরসাইকেল

Zero DS-এর নতুন ভার্সনে ১৪.৪ কিলোওয়াট আওয়ার ক্ষমতার পাওয়ারফুল ব্যাটারি দেওয়া হয়েছে। যেখানে আগের ব্যাটারির ক্ষমতা ছিল ৭.২ কিলোওয়াট আওয়ার। নতুন মডেলে সর্বাধিক ২৩২ কিলোমিটার রেঞ্জ মিলবে। ই-বাইকটি ৪,৫০০ আরপিএম গতিতে ৬৭.০৬ বিএইচপি এবং ১৩১ এনএম টর্ক উৎপন্ন করবে।

প্রতি ঘন্টায় DS মডেলটি ১৬৭ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগ তুলতে সক্ষম বলে দাবি করা হয়েছে। বাড়িতে একটি স্ট্যান্ডার্ড পাওয়ার সকেটের মাধ্যমে ৯৫% চার্জ হতে সময় নেবে ৯.২ ঘন্টা। যেখানে লেবেল টু চার্জিংয়ের সময় ৪ ঘন্টায় কমিয়ে আনবে। বাইকটির মাটি থেকে সিটের উচ্চতা ৮২৮ মিমি এবং কার্বওয়েট ২৩৯ কেজি।

অন্যদিকে, 2024 Zero DSR মডেলে দেওয়া হয়েছে আরও শক্তিশালী ১৫.৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক, যা সর্বোচ্চ ২৪৯ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে। এটি ৩,৬৫০ আরপিএম গতিতে সর্বাধিক ৭৮.৯ বিএইচপি এবং ১৯৫ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। ৯৫% ব্যাটারি চার্জ হতে স্ট্যান্ডার্ড হোম সকেটে ১০ ঘন্টা সময় নেবে। লেভেল ২ চার্জার দ্বারা চার্জ করালে সময় কমে হবে ৩.৯ ঘন্টা। আবার ৬ কিলোওয়াট র‍্যাপিড চার্জার দ্বারা চার্জিং টাইম কমিয়ে হবে ১.৪ ঘন্টা।

Zero DS কুইকস্যান্ড কালারে উপলব্ধ, যেখানে Zero DSR সিলভার কালারে হাজির হয়েছে। আমেরিকায় প্রথমটির মূল্য ১৫,৯৯৫ ডলার (ভারতীয় মুদ্রায় ১৩.৩২ লক্ষ টাকার সমান) ও দ্বিতীয়টির দাম ১৯,৯৯৫ ডলার (ভারতে প্রায় ১৬.৬৫ লক্ষ টাকা) ধার্য করা হয়েছে। ভারতে এই বাইক দু’টি আসবে কিনা, তা জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥