Hyundai Verna Facelift: হুন্ডাই ভার্না-র নয়া মডেল বাজারে আসছে, কতটা বদলে যাবে গাড়ি

Avatar

Updated on:

2023 Hyundai Verna spied testing

দক্ষিণ কোরিয়া গাড়ি নির্মাতা হুন্ডাই(Hyundai) দীর্ঘ কয়েক দশক ধরেই ভারতের বাজারে চুটিয়ে ব্যবসা করে চলেছে। এযাবৎকাল পর্যন্ত তারা উপহার দিয়েছে একের পর এক জনপ্রিয় প্যাসেঞ্জার গাড়ি। সাম্প্রতিককালে জনপ্রিয়তার শিখরে ওঠা অন্যতম তিনটি মডেল হল- Creta, Grand i10 Nios এবং Verna। এর মধ্যে প্রথম দুটি মডেল নতুন আপডেটের সাথে লঞ্চ হবে শীঘ্রই। আর মিড সাইজ সেডান Verna প্রবেশ করতে চলেছে তার পরবর্তী প্রজন্মে। গাড়িটির ফেসলিফ্ট ভার্সন বাজারে আসবে আগামী বছর।

২০২৩ হুন্ডাই ভার্না গাড়িটি নিয়ে ইতিমধ্যেই টেস্টিং শুরু হয়ে চলছে। আগামী বছরের এপ্রিল মাসের মধ্যেই আত্মপ্রকাশ করতে পারে এটি। গাড়িটির বহিরঙ্গের পাশাপাশি অন্দরমহলেও বেশ কিছু পরিবর্তন করছে হুন্ডাই। ফিচার্সে আসবে আপগ্রেড। তবে ইঞ্জিন নিয়ে কোনরূপ কাটাছেঁড়ার পথে হাঁটছে না হুন্ডাই।
নতুন Elantra মডেলটির মতোই নেক্সট জেনারেশন এই ভার্নাতে সংস্থার নতুন “ডিজাইন ল্যাঙ্গুয়েজ” লক্ষ্য করা যাবে।

গাড়িটির একদম সম্মুখভাগে রয়েছে নতুন ধরনের জুয়েল প্যাটার্ন গ্রিল ও তার সাথেই যুক্ত রয়েছে টার্ন ইন্ডিকেটর ও নতুন স্প্লিট এলইডি হেডলাইট। এমনকি এর সামনের বাম্পারটিকেও পরিবর্তন করা হয়েছে।
সাইড প্রোফাইলকে আরো আকর্ষণীয় করেছে এর নতুন ভাবে ডিজাইন করা অ্যালয় হুইল, ফাস্ট-ব্যাক স্টাইলের টেম্পারড রুফ ও শার্ক ফিন অ্যান্টেনা। উপরন্তু পিছনে থাকা হাই টেক এইচ টেল ল্যাম্প ও উইং টাইপের নিচু করা বাম্পার গাড়িটির পিছনের অংশকে নতুন লুক প্রদান করেছে।

এবার আসা যাক নতুন ভার্নার অন্দরমহলের সাজসজ্জায়। সর্বপ্রথমেই বলা ভালো বর্তমানে এর কেবিন আগের তুলনায় খানিকটা বড়। এই মুহূর্তে যে সংস্করণটি বাজারে মেলে তার দৈর্ঘ্য প্রস্থ ও উচ্চতা যথাক্রমে ৪৪৪০ মিমি, ১৭২৯ মিমি ও ১৪৭৫ মিমি। তবে গ্রাহক সুরক্ষার্থে বাড়তি পদক্ষেপ করেছে হুন্ডাই। সবচেয়ে উল্লেখযোগ্য হল অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্টেন্স সিস্টেম (ADAS) ফিচার।

ওই প্রযুক্তির সাহায্যে লেন ডিপারচার ওয়ার্নিং, লেন কিপ অ্যাসিস্ট, লেন ফলো আসিস্ট, ব্লাইন্ড স্পট ভিউ মিরর, রিয়ার ক্রস ট্রাফিক কলিশন ও ফরওয়ার্ড কলিশন অ্যাসিস্ট ইত্যাদির মত সেফটি ফিচার্স মিলবে এতে। অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে ভেন্টিলেটেড ফ্রন্ট সিট, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ইলেকট্রিক সান রুফ, ওয়ারলেস চার্জিং এবং সংস্থার নিজস্ব অ্যাপ্লিকেশন ব্লু-লিঙ্কের সংযুক্তিকরণ।

এইসব পরিবর্তন সত্ত্বেও নতুন হুন্ডাই ভার্নার পারফরম্যান্স সম্পূর্ণরূপে অপরিবর্তিত থাকছে। আগের মতই ১.৫ লিটার পেট্রোল, ১.৪ লিটার টার্বো পেট্রোল ও ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন অপশন উপলব্ধ থাকবে এতে। তবে নতুন এই সংস্করণে হয়তো মাইল্ড হাইব্রিড টেকনোলজি যুক্ত করতে পারে দক্ষিণ কোরিয়ান সংস্থাটি।

সঙ্গে থাকুন ➥