সংগ্রহ চমকে দেবে, বিশ্বকাপের ট্রাজিক হিরো কাইলিন এমবাপের গাড়ি প্রেমের কাহিনী শুনুন

Avatar

Updated on:

Kylian Mbappe Car Collection

কাতার ফুটবল বিশ্বকাপ যতই মেসিময় হোক না কেন ফুটবলপ্রেমীদের মনে অনেকটা জায়গা তৈরি করে নিয়েছেন ফ্রান্সের অধিনায়ক ২৪ বছর বয়সী কাইলিন এমবাপে (Kylin Mbappe)। ধারে ভারে প্রতি মুহূর্তে তার অস্তিত্বের জানান দিয়েছেন এবারের গোল্ডেন বুট জয়ী ফরাসি ফুটবলার। সবচেয়ে বড় কথা ফুটবল বিশ্বকাপের ইতিহাসে ফাইনালে হ্যাটট্রিক গোলদাতা হিসেবে দ্বিতীয় স্থানেই নাম উঠল তার। ফ্রান্সের ফুটবল ক্লাব পিএসজি (PSG)-তে দাপিয়ে খেলা এই এমবাপে কিন্তু স্বল্পবয়সেই বেশ কিছু মূল্যবান সুপারকারের মালিক।

Ferrari 488 Pista

বেশিরভাগ জনপ্রিয় ফুটবলারদের মতোই ফ্রান্সের এই স্ট্রাইকারের গ্যারেজে রয়েছে ফেরারির একটি মডেল। Ferrari 488 Pista গাড়িটিতে চালিকাশক্তি যোগায় ৩.৯ লিটারের V8 ইঞ্জিন যা থেকে ৭০১ বিএইচপি শক্তি এবং ৭৬৮ এনএম টর্ক উৎপাদিত হয়। এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৩১১ কিমি। Ferrari 488 Pista গাড়িটি কিনতে এমবাপের খরচ হয়েছিল ভারতীয় মুদ্রায় প্রায় ৪.৬৩ কোটি টাকা।

Mercedez Benz V Class

অনেক সময়ই আমাদের বলিউডের তারকাদের Mercedez Benz V Class গাড়িটি থেকে নামতে দেখা যায়। প্রিমিয়াম রেঞ্জের এই এমপিভি মডেলের অধিকারী স্বয়ং এমবাপে। এতে চালিকাশক্তি যোগায় সেভেন স্পিড অটোমেটিক গিয়ার বক্স যুক্ত ২.২ লিটারের ডিজেল ইঞ্জিন। সর্বোচ্চ ১৬১ বিএইচপি শক্তি ও ৩৮৯ এনএম টর্ক উৎপাদিত হয় এই ইঞ্জিন থেকে। মাত্র ১১.১ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘণ্টা গতিবেগ উৎপাদনকারী Mercedez Benz V Class সর্বোচ্চ ১৯৫ কিমি/ঘন্টা গতিতে ছুটতে পারে। টাকার অঙ্কে এর বাজার মূল্য ১.১৮ কোটি।

Volkswagen Touareg

২৪ বছরের ফরাসি ফুটবল তারকার গাড়ির ঝুলিতে রয়েছে ফাইভ সিটের এই এসইউভি মডেল Volkswagen Touareg। এর ডিজেল চালিত সংস্করণে রয়েছে ৩.০ লিটারের V6 ইঞ্জিন এবং ৪.০ লিটারের টুইন টার্বো V8 ইঞ্জিন। তবে পেট্রোল চালিত সংস্করণে ব্যবহার করা হয়েছে ২.০ লিটারের L4 ইঞ্জিন এবং ৩.০ লিটারের V6 ইঞ্জিন। ৩.০ লিটারের V6 ডিজেল ইঞ্জিনের থেকে উৎপাদিত পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ২৪১ বিএইচপি ও ৫৫০ এনএম। এটির দাম ৯২ লক্ষ টাকা।

Volkswagen Multi Van

ফ্রান্সের অধিনায়কের বাড়ির গ্যারেজে আরো একটি মাল্টি ইউটিলিটি ভেহিকেলের সন্ধান পাওয়া গিয়েছে। পাঁচটি সিট যুক্ত Volkswagen Multi Van গাড়িটির চালিকাশক্তি যোগায় ছয় স্পিড অটোমেটিক ট্রান্সমিশন যুক্ত ৩.২ লিটারের V6 ডিজেল ইঞ্জিন। এই ইঞ্জিন থেকে সর্বোচ্চ ২৩০ বিএইচপি শক্তি এবং ৩১৫ এনএম টর্ক উৎপন্ন হয়।

প্রসঙ্গত স্বল্পবয়সেই বিশ্ব ফুটবলের মসনদে বসেছে ফ্রান্সের এই ফুটবলার কাইলিন এমবাপে। ২০২২ এর কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলে নিজের সেরা খেলা উপহার দিয়ে আদতে তার নিজের জাত ছিয়েছেন তিনি। বর্তমানে এমবাপের বাজারদর ১৪০০ কোটি টাকার কাছাকাছি। আগামী মরসুম থেকে পিএসজির এই ফরওয়ার্ড প্লেয়ারের মূল্য যে আরও বাড়বে, তা নিঃসন্দেহে বলা যায়।

সঙ্গে থাকুন ➥