ক্র্যাশ টেস্টে শোচনীয় ফল, মুখ পুড়ল Maruti-র, গাড়ি রাস্তায় চলার পক্ষেও বিপজ্জনক

Avatar

Updated on:

Maruti Cars Global NCAP Rating 1 Star

সুরক্ষার ক্ষেত্রে মারুতি সুজুকি (Maruti Suzuki)-র গাড়িগুলির যে দুর্নাম রয়েছে, তা থেকে নিষ্কৃতি পাওয়া আর সম্ভব হচ্ছে না। সম্প্রতি সংস্থার তিন জনপ্রিয় মডেল Swift, Ignis ও S-Presso-এর কপালে জুটেছে মাত্র এক তারা সুরক্ষার মানপত্র। গ্লোবাল এনক্যাপ (Global NCAP)-এর ক্র্যাশ টেস্টে গাড়িরগুলির এই বেহাল দশা সর্বসমক্ষে এসেছে। আন্তর্জাতিক সংস্থাটি সম্পূর্ণ নতুন প্রক্রিয়ায় এই ক্র্যাশ টেস্ট নিয়েছে। যা এবছর জুলাই থেকে লাগু হয়েছিল।

Maruti Swift গ্লোবাল এনক্যাপ রেটিং

বাজারে অতি জনপ্রিয় হ্যাচব্যাক গাড়ি Maruti Swift প্রাপ্তবয়স্ক যাত্রীদের জন্য ৩৪ পয়েন্টের মধ্যে ১৯.১৯ পেয়েছে। আবার সম্মুখ এবং পার্শ্ববর্তী ঘাত সহনশীল পরীক্ষায় ১২.৯-এর মধ্যে পেয়েছে মাত্র ৬.৩ পয়েন্ট। তবে চালক এবং যাত্রীদের মাথা ও ঘাড়ের সুরক্ষার ক্ষেত্রে আশানুরূপ ফল দেখিয়েছে।

ড্রাইভার এবং প্যাসেঞ্জারের হাঁটু সুরক্ষার ক্ষেত্রে সহনশীলতা দেখিয়েছে গাড়িটি। আবার শিশু যাত্রীদের নিরাপত্তার ক্ষেত্রে মারুতি সুইফ্ট ৪৯-এর মধ্যে ১৬.৬৮ পেয়েছে। টেস্ট হওয়া মডেলটির সামনে একজোড়া এয়ারব্যাগ, রিয়ার আইসোফিক্স অ্যাঙ্করেজেস, সিট বেল্ট পিটিশনার্স এবং সিট বেল্ট রিমাইন্ডার উপস্থিত ছিল।

Maruti Ignis গ্লোবাল এনক্যাপ রেটিং

মারুতি সুজুকির অপর হ্যাচব্যাক গাড়ি Ignis-এর কপালেও জুটেছে মাত্র একটি তারা। গ্লোবাল এনক্যাপের ক্র্যাশ টেস্টে মুখ থুবড়ে পড়েছে এটিও। প্রাপ্তবয়স্ক যাত্রীদের ক্ষেত্রে ৩৪-এর মধ্যে এর প্রাপ্ত পয়েন্ট ১৬.৪৮। এতে চালক এবং যাত্রীদের মাথা, ঘাড়ের ও হাঁটুর সুরক্ষা প্রদান আশানুরূপ ছিল। শিশু যাত্রীদের ক্ষেত্রে গাড়িটি ৪৯-এর মধ্যে ৩.৮৬ পেয়ে ডাহা ফেল করেছে।

Maruti S-Presso গ্লোবাল এনক্যাপ রেটিং

Maruti S-Presso-ও সুরক্ষার পরীক্ষায় মাত্র এক তারা পেয়েছে। প্রাপ্ত বয়স্ক যাত্রীদের ক্ষেত্রে ৩৪-এর মধ্যে ২০.৩ পয়েন্ট জুটেছে এর কপালে। অন্যদিকে শিশু যাত্রীদের ক্ষেত্রে ৪৯-এর মধ্যে পেয়েছে মাত্র ৩.৫২। মিনি এসইউভি গাড়িটি যাত্রীদের মাথার ভালো সুরক্ষা দেখিয়েছে। যদিও চালক এবং প্যাসেঞ্জারের বুকের নিরাপত্তার ক্ষেত্রে হতাশ করেছে।

সঙ্গে থাকুন ➥