2023-এ Maruti, Hyundai, Toyota-রা দেশে আনতে পারে তিন হট SUV, রইল খুঁটিনাটি

Avatar

Updated on:

Top 3 Upcoming SUV under rs 10 lakh

এই শীতে উত্তুরে হওয়ার দাপটের সাথেই পাল্লা দিয়ে বাড়ছে ভারতবাসীর গাড়ি কেনার হিড়িক। তবে এই মুহূর্তে যেন সব ভিড় গিয়ে জড়ো হয়েছে এসইউভি (SUV) সেগমেন্টে। এই ছবি কিন্তু নতুন নয়। সাম্প্রতিক কালে অন্যান্য মডেলের তুলনায় লক্ষণীয় ভাবে বেড়েছে এসইউভির বিক্রি। আর তাতেই এই সেগমেন্টকে ঢেলে সাজাতে চলেছে এদেশের প্রথম সারির সব গাড়ি নির্মাতাই। মারুতি সুজুকি থেকে টয়োটা কিংবা হুন্ডাই সবাই যেন এক দুর্দম প্রতিযোগিতায় অবতীর্ণ হয়েছে। ২০২৩ সালেই এই তিন সংস্থা ১০ লাখ টাকা বাজেটের মধ্যে লঞ্চ করতে পারে নানা সাব-কম্প্যাক্ট এসইউভি মডেল। চলুন দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

Maruti Baleno Cross

আর ঠিক হাতে গোনা কয়েকটা দিন পরেই দিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে চলতি বছরের অটো এক্সপো। আর সেখানেই মারুতি সুজুকির সৌজন্যে হাজির হতে চলেছে এই নতুন এসইউভি মডেলটি, যার কোড নাম হলো YTB। চলতি বছরের এপ্রিলেই আনুষ্ঠানিকভাবে লঞ্চ হতে পারে এটি। প্রত্যাশিতভাবেই সংস্থার প্রিমিয়াম ডিলারশিপ নেটওয়ার্ক নেক্সার হাত ধরেই পৌছবে ভারতবাসীর কাছে। এই মুহূর্তে মারুতির হাতে থাকা জনপ্রিয় এসইউভি Brezza-র নিচে অবস্থিত এই নতুন গাড়িটির দাম হবে ১০ লাখ টাকার মধ্যেই। যদিও টপ ভ্যারিয়েন্ট এর দাম পড়বে প্রায় ১২ লাখ টাকা। এর প্রতিদ্বন্দ্বীদের তালিকায় রয়েছে Nissan Magnite, Renault Kiger, Hyundai Venue এবং Kia Sonet।

এখনো পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী মারুতির এই নতুন এসইউভি মডেলটি তাদের Heartech প্ল্যাটফর্মের উপর নির্মিত, যা তাদের হ্যাচব্যাক মডেল Baleno-তেও ব্যবহার করা হয়েছে। এমনকি ব্যালেনোর মতোই অন্দরসজ্জা রয়েছে এর। এই নতুন গাড়িটিতে চালিকাশক্তি যোগাবে তিনটি সিলিন্ডার যুক্ত ১.০ লিটারের বুস্টারজেট টার্বো পেট্রোল ইঞ্জিন। সাথে মারুতির নিজস্ব মাইল্ড হাইব্রিড প্রযুক্তি থাকতে পারে। ম্যানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশন দুটি ভার্সনই উপলব্ধ থাকবে এতে।

Toyota SUV

বিগত দিনে Baleno এবং Glenza কিংবা Grand Vitara এবং Hyryder এর মতোই মারুতির এই নতুন এসইউভির নিজস্ব ভার্সন আনতে চলেছে টয়োটা। কানাঘুষো শোনা যাচ্ছে যে এই নতুন মডেলটির নাম হতে চলেছে Toyota Taisor, যার স্টাইল এবং ডিজাইন অনেকটাই বিদেশের বাজারে বিক্রি হওয়া Toyota Yaris Cross মডেলটির মতো হবে। যদিও Yaris Cross মডেলটিকে সাম্প্রতিক কালে বেশ কয়েকবার ভারতের রাস্তায় টেস্টিং করতে দেখা গিয়েছে।

টয়োটার এই নতুন গাড়িটির ইন্টেরিয়রে ব্যবহৃত সামগ্রী প্রায় বেশিরভাগ ক্ষেত্রেই মারুতির YTB এসইউভি মডেলটির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এখানেও ব্যবহার করা হবে সুজুকির ১.০ লিটারের বুস্টার জেট টার্বো পেট্রোল ইঞ্জিন যার সাথে ম্যানুয়াল ও অটোমেটিক দুই ধরনের গিয়ার বক্স উপলব্ধ থাকবে। সুজুকির ১.২ লিটারের ডুয়েল জেট পেট্রোল ইঞ্জিন থাকতে পারে এতে।

Hyundai Mini SUV

ভারতবর্ষের বাজারে নিজেদের বরাবরই সর্বশ্রেষ্ঠ এসইউভি নির্মাতা হিসাবে দাবি করে এসেছে দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা হুন্ডাই। তবে গত বছরেই মাইক্রো এসইউভি সেগমেন্টে এক বড়সড় ধামাকা নিয়ে এসেছে Tata Punch। তাই একে টক্কর দিতে চলতি বছরেই এদেশের মাটি স্পর্শ করতে চলেছে হন্ডাই এর নতুন মাইক্রো এসইউভি মডেল, যার নাম হতে পারে Ai3। ২০২৩ এর মাঝামাঝি সময় এর দেখা পাবো আমরা।

এই গাড়িটি সংস্থার K2 প্ল্যাটফর্ম এর উপর নির্মিত। এই একই ধরনের প্লাটফর্ম সম্প্রতি বন্ধ হওয়া জনপ্রিয় গাড়ি Santro এবং Grand i10 Nios এর ক্ষেত্রেও ব্যবহার করা হয়েছে। তবে এই গাড়িটির ডিজাইন কিন্তু অনেকাংশেই সংস্থার সাব-কমপেক্ট এসইউভি Venue-র মতো। তবে সূত্রের দাবি, এর কেবিন এবং অন্যান্য ফিচার বেশিরভাগটাই Grand i10 Nios থেকে নেওয়া হবে। এছাড়াও ইলেকট্রিক সানরুফ রয়েছে এতে। ইঞ্জিন স্পেসিফিকেশনে নজর দিলে দেখা যাবে হুন্ডাইয়ের এই নতুন এসইউভিতে ১.২ লিটারের চারটি সিলিন্ডার সমৃদ্ধ পেট্রোল ইঞ্জিন চালিকা শক্তি জোগাবে। এই ইঞ্জিনটি থেকে ৮১ বিএইচপি শক্তি এবং ১১৪ এনএম টর্ক জেনারেট হবে। এমনকি এতে সিএনজি অপশন থাকবে বলেই মনে করা হচ্ছে। ম্যানুয়াল এবং অটোমেটিক দুই ধরনের গিয়ার বক্স অপশন হিসেবে পেতে পারেন গ্রাহকরা।

সঙ্গে থাকুন ➥