চাহিদা বিশাল, দেশের সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ির দাম বাড়ছে জানুয়ারি থেকে

Avatar

Updated on:

Tata hike Tiago EV prices from January 2023

লঞ্চ হওয়ার মাস তিনেকের মধ্যেই মূল্যবৃদ্ধির তালিকায় যুক্ত হল Tiago EV গাড়ির নাম। টাটা মোটরস ঘোষণা করেছে তাদের এই নবনির্মিত বৈদ্যুতিক গাড়িটির দাম আগামী জানুয়ারি মাস থেকে ৪ শতাংশ পর্যন্ত বাড়ানো হবে। টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মবিলিটি এবং টাটা মোটরস প্যাসেঞ্জার ভেইকেল এর ম্যানেজিং ডিরেক্টর শৈলেন চন্দ্র দাম বৃদ্ধির এই বিষয়টি নিশ্চিত করেছেন। যদিও ইতিমধ্যেই বুকিং করা প্রথম ২০,০০০ গ্রাহকের জন্য এই বর্ধিত দাম কার্যকর হবে না। তারপর থেকেই গোনা হবে নতুন মূল্য।

চলতি বছরের অক্টোবরে সর্বসম্মুখে আসে টাটা মোটরস তথা দেশের সবচেয়ে সস্তা ইলেকট্রিক হ্যাচব্যাক Tiago EV। শুরুতে এর এক্স শোরুম মূল্য ঘোষিত হয়েছিল ৮.৪৯ লাখ টাকা। ভারতবাসীর মধ্যে এই গাড়িটি নিয়ে এতটাই উচ্ছ্বাস ছিল যে সংস্থার ওয়েবসাইট প্রি বুকিংয়ের সময় ক্রাশ করে যায়। প্রথম পর্যায়ে স্থির হয় এই প্রাথমিক মূল্য প্রথম ১০,০০০ অর্ডারের জন্যই উপলব্ধ হবে। কিন্তু গ্রাহকদের থেকে বিপুল সাড়া পেয়ে এই সংখ্যাটি বাড়িয়ে ২০,০০০ করতে বাধ্য হয় টাটা।

শৈলেশ চন্দ্র জানান যে যন্ত্রাংশের আমদানি খরচের বৃদ্ধির পাশাপাশি ব্যাটারির খরচ বাড়ায় ভারতবর্ষের সবচেয়ে সস্তার ব্যাটারি চালিত মডেলের দাম বাড়াতে একপ্রকার বাধ্য হয়েছে তারা। তবে শুধুমাত্র Tiago EV নয় আগামী বছর টাটা মোটরের জীবাশ্ম জ্বালানি চালিত ইঞ্জিন যুক্ত গাড়ির দামও বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে। অন্যদিকে বাণিজ্যিক গাড়িগুলির দাম ইতিমধ্যেই বর্ধিত হয়েছে।

চন্দ্রের কথামতো টাটা তার সমস্ত প্যাসেঞ্জার গাড়ির মূল্যবৃদ্ধি দুটি আলাদা পর্যায়ে ভাগ করেছে। তবে এই অত্যাধিক দাম বাড়ানোর পেছনে প্রধান ভিলেন অত্যাধিক মূল্যের আমদানিকৃত যন্ত্রাংশ হলেও BS-6 এর দ্বিতীয় ফেজ চালু হওয়ার জন্য এমন চাপে পড়তে হবে গ্রাহকদের। প্রসঙ্গত আগামী ২০২৩ এর এপ্রিল মাস থেকেই সমগ্র দেশ জুড়ে কার্যকর হবে BS-6 নির্গমন নীতির দ্বিতীয় পর্যায়। এর ফলে আগামী বছরের মাঝামাঝি পুনরায় সমস্ত গাড়ির মূল্য বৃদ্ধির পথে হাঁটবে এই সংস্থা।

Tiago EV হল টাটা মোটরসের প্রথম জেনারেশনের মডেলের শেষ বৈদ্যুতিক গাড়ি। আগামীতে তাদের দ্বিতীয় জেনারেশনের ইলেকট্রিক কার আনার পরিকল্পনা রয়েছে। এই গাড়িগুলিতে এক চার্জে প্রায় ৪০০ থেকে ৫০০ কিমি পথ চলা সম্ভব। শৈলেন চন্দ্র বলেন যে আগামীতে আশা তাদের নতুন প্রোডাক্টের সঙ্গে নতুন নামের মডেল দেখতে পাবো আমরা। উপরন্তু টাটা মটরস ইতিমধ্যেই Avinya ও Curvv কনসেপ্ট এর উপর নির্মিত তৃতীয় প্রজন্মের বৈদ্যুতিক গাড়ি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করে দিয়েছে। এই মডেলগুলিতে রাইডিং রেঞ্জ মিলবে ৫০০ কিমির বেশি। আগামী ২০২৫ সালে এগুলি লঞ্চ করার পরিকল্পনা রয়েছে টাটার।

সঙ্গে থাকুন ➥