কিনতে হবে না, অ্যাপ ইন্সটল করেই চালাতে পারবেন, সুন্দর পুঁচকে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল Bajaj

Avatar

Updated on:

Yulu launches 2 new E-Scooters

দূষণমুক্ত ইলেকট্রিক স্কুটার মোবাইল অ্যাপের মাধ্যমে ভাড়ায় খাটানোর পরিষেবার জন্য পরিচিত বেঙ্গালুরুর ইয়ুলু (Yulu)। বাজাজ অটোর (Bajaj Auto)-র সম্পূর্ণ মালিকানাধীন সংস্থাটি গ্রাহকদের হাতে আরও বিকল্প তুলে দিতে আজ লঞ্চ করল একজোড়া সুন্দর পুঁচকে নতুন ইলেকট্রিক স্কুটার। যাদের নাম রাখা হয়েছে – Yulu Miracle GR এবং Yulu DeX GR।উভয় মডেল থেকেই মিলবে উচ্চ পারফরম্যান্স বলে দাবি সংস্থার।

Yulu Miracle GR এবং Yulu DeX GR ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল

ইয়ুলু যাতে তাদের স্কুটার নির্মাণে অধিক স্থানীয়করণ আনতে পারে সেদিকে নজর রেখেছে বাজাজ। আবার সংস্থার দ্বিতীয় প্রজন্মের স্কুটার আপগ্রেড ও তার বিভিন্ন যন্ত্রাংশ তৈরির ক্ষেত্রেও বাজাজ ইয়ুলুকে সাহায্য করেছে। নতুন লঞ্চ হওয়া Miracle GR ও DeX GR পড়ে গেলেও কোনো ক্ষয়ক্ষতি হবে না। বাণিজ্যিক ও ব্যক্তিগত ব্যবহারের জন্য উপযুক্ত। সফওয়্যারে সমাধান দেওয়ার লক্ষ্যে এতে রয়েছে ওটিএ সাপোর্ট।

ব্যাটারির প্রসঙ্গে বললে, নতুন স্কুটারগুলিতে দেওয়া হয়েছে সোয়াপেবল ইউনিট। অর্থাৎ সেগুলি খুলে বার করা যাবে। ম্যাগনা (Magna)-র সাথে যৌথভাবে ব্যাটারি সোয়াপিং নেটওয়ার্ক লঞ্চ করেছে ইয়ুলু। উভয় সংস্থার জয়েন্ট ভেঞ্চারের নাম রাখা হবে Yuma Energy, যা ‘ব্যাটারি-অ্যাজ-এ-সার্ভিস’ অফার করবে ইলেকট্রিক টু-হুইলারে।

বর্তমানে বেঙ্গালুরু, মুম্বাই এবং দিল্লিতে ইয়ুমা এনার্জির প্রায় ১০০টি সোয়াপিং স্টেশন রয়েছে। ২০২৪-এর মধ্যে স্টেশনের সংখ্যা ৫০০-তে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা স্থির করেছে তারা। জয়েন্ট ভেঞ্চারের জন্য গত বছর সেপ্টেম্বরে ম্যাগনা ৭.৭০ কোটি ডলার বিনিয়োগ করেছে। এবং এই পরিষেবা গত ২ ফেব্রুয়ারি লঞ্চ করেছে।

ফিচারগুলির কথা বললে Miracle GR ও DeX GR-তে দেওয়া হয়েছে স্মার্ট ডকলেস ইভি টেকনোলজি। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২৫ কিলোমিটার। এই স্কুটারগুলি চালানোর জন্য ব্যবহারকারীর লাইসেন্স ও হেলমেটের প্রয়োজন পড়বে না। শুধুমাত্র মোবাইলে Yulu অ্যাপ ডাউনলোড করে, সেখান থেকে সার্ভিস বুক করা যাবে। ইয়ুলু-র রেজিস্টার্ড স্টেশনে গিয়ে কিউআর কোড স্ক্যান করে স্কুটার নিয়ে বেড়োনো যাবে। আবার ব্যবহারের পরে স্কুটারগুলি ইয়ুলুর কোনো রেজিস্টার্ড স্টেশনেই রাখতে হবে।

সঙ্গে থাকুন ➥