Aadhaar Card Update: আগামী সপ্তাহ পর্যন্ত সুযোগ, বিনামূল্যে আধার কার্ডের নাম, মোবাইল নম্বর আপডেট করুন

Avatar

Published on:

Aadhaar Card Update Free Online

‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ বা UIDAI কিছুমাস আগে ঘোষণা করেছিল যে, আধার কার্ড (Aadhaar Card) আপডেটের জন্য আর অর্থ প্রদান করতে হবে না। তবে আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত এই সুবিধা পাওয়া যাবে। আর যারা অনলাইনে এই কাজ করবেন তারাই এই সুবিধা নিতে পারবেন। তাই আপনার যদি Aadhaar Card-এর নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ, মোবাইল নম্বর, এবং ইমেল অ্যাড্রেস আপডেট করার প্রয়োজন থাকে তাহলে এই সুযোগ হাতছাড়া করবেন না।

উল্লেখ্য, কোনো ব্যক্তি যদি আধার কার্ডে থাকা – ছবি, ফিঙ্গারপ্রিন্ট, আইরিস (চোখের রেটিনা) বা অন্যান্য কোনো বায়োমেট্রিক বিশদ আপডেট করাতে চান, তবে তাদের নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়ে অফলাইন মোডে এই কাজটি করাতে হবে। আর ৫০ টাকার ফি-ও দিতে হবে। চলুন অনলাইন মোডে আধার কার্ড আপডেট করার পদ্ধতিগুলি দেখে নেওয়া যাক।

কেন আধার কার্ড আপডেট করাবেন? (Why to update Aadhaar Card?)

আধার কার্ডের নিয়ন্ত্রক সংস্থা UIDAI, ভারতীয় নাগরিকদের জন্য প্রতি ১০ বছর অন্তর তাদের আধার ডেটা আপডেট করতে বলেছে। যাতে আধারধারীর ডেটা সঠিক এবং আপ-টু-ডেট থাকে। সর্বোপরি, বিয়ে হওয়ার সূত্রে হোক বা অন্য কোনো কারণবশত বাড়ির ঠিকানা পরিবর্তন হলে অথবা এক রাজ্য থেকে অন্য রাজ্যে বাসস্থান স্থানান্তর করলেও আধার আপডেট করানো উচিত।

এমনকি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে শিশুদের আধার ডেটা আপডেট করানোর বিষয়েও একটি নতুন নির্দেশিকা কার্যকর করা হয়েছে। এই নির্দেশিকা অনুসারে, একটি শিশুর বয়স ১৫ বছর পূর্ণ হলে তার সমস্ত বায়োমেট্রিক ডিটেলস আপডেট করাতেই হবে।

অনলাইন মোডে কীভাবে আধার কার্ড আপডেট করবেন? (How to update Aadhaar Card in online mode?)

অনলাইন মোডে আধার আপডেট করানোর জন্য ভারতীয়দের UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আধার নম্বর ও ওটিপি দিয়ে আধার ডেটা আপডেট করাতে হয়। এরজন্য প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে প্রমান-সহ আধার আপডেটের আবেদন করতে হয়। যদিও এই দুটি ধাপের মাঝে আরো বেশ কয়েকটি পর্যায়ক্রমিক ধাপ আছে। আপনারা যদি বিনামূল্যে অনলাইনে আধার কার্ড আপডেট করার প্রতিটি ধাপ না জেনে থাকেন তবে নিচে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা।

১. অনলাইন আধার কার্ড আপডেট করানোর জন্য প্রথমেই UIDAI -এর অফিসিয়াল ওয়েবসাইটে (uidai.gov.in) চলে যান।

২. এবার “My Aadhaar” ট্যাবে ক্লিক করুন। একটি ড্রপ-ডাউন মেনু আসবে। এখান থেকে “Update Your Aadhaar” বিকল্প চয়ন করুন৷

৩. এরপর “Update Aadhaar Details (Online)” পেজে গিয়ে “Proceed to Update Aadhaar” অপশনে ক্লিক করুন।

৪. এখানে নিজের আধার নম্বর এবং ক্যাপচা ভ্যারিফিকেশন কোড লিখে “Send OTP” বিকল্পে ক্লিক করুন৷

৫. নিবন্ধিত মোবাইল নম্বরে আসা OTP নম্বরটি এন্টার করে এবং “Login” বাটনে ক্লিক করুন।

৬. পরবর্তী পেজে, যে ডেমোগ্রাফিক তথ্য আপডেট করাতে চান তা নির্বাচন করুন এবং সাবধানতার সাথে ফর্ম ফিল-আপ করুন৷

৭. এরপর, “Submit” বিকল্পে ক্লিক করুন।

৮. ডেটা পরিবর্তনের জন্য প্রয়োজনীয় স্ক্যানড ডকুমেন্টগুলি এবার আপলোড করুন এবং “Submit Update Request” বাটনে ক্লিক করুন।

৯. নিবন্ধিত মোবাইল নম্বরে এবার একটি এসএমএস (SMS) পাঠানো হবে, যাতে “Update Request Number” (URN) নম্বর থাকবে। আধার আপডেটের কাজ কতদূর এগিয়েছে তার ট্র্যাকিং রাখতে এই URN নম্বরটি সেভ করে রাখুন।

১০. ভবিষ্যতে আপডেট রিকোয়েস্ট স্ট্যাটাস চেক করতে myaadhaar.uidai.gov.in/ সাইটে চলে যেতে পারেন। এখানে গিয়ে “Check Enrolment & Update Status” -এ ক্লিক করতে পারে।

১১. পরিশেষে আধার আপডেট রিকোয়েস্টের স্থিতি দেখতে প্রদত্ত URN নম্বর এবং ক্যাপচা কোড লিখুন।

তবে আবারো বলে দিই, আগামী ১৪ই সেপ্টেম্বরের মধ্যে আধার বিবরণ আপডেট করা হলে তবেই ধার্য ফি মকুব করবে UIDAI ।

সঙ্গে থাকুন ➥