Aadhaar Mobile No Link: আধারের সাথে অন্য কারোর ফোন নম্বর লিঙ্ক নেই তো? ঘরে বসেই চেক করে নিন

Avatar

Published on:

How to check Aadhaar Card Mobile Number

ভারতে বসবাসকারী প্রতিটি নাগরিকের জন্য Aadhaar Card একটি গুরুত্বপূর্ণ নথি। ব্যাঙ্ক অ্যাকাউন্ট, পাসপোর্ট , ই টিকিট বুকিং অথবা যে কোনো সরকারি পরিষেবা নিতে গেলে এই কার্ডটি দরকার পড়ে। তবে আধার কার্ডের সাথে মোবাইল নম্বর যুক্ত না থাকলে, আমরা অনেক সময় বিপদে পড়ি। কারণ আধার ভেরিফিকেশনের জন্য মোবাইল নম্বরে ওটিপি আসে। সেক্ষেত্রে মোবাইল নম্বর যুক্ত করা না থাকলে ওটিপি আসে না। তাই আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক (Aadhaar Card Mobile Number Link) থাকা খুব জরুরি। কিন্তু অনেকের পক্ষে তাদের আধার নম্বরের সাথে কোন ফোন নম্বর লিঙ্ক করা আছে তা মনে রাখা কঠিন। আপনিও যদি সেই দলে থাকেন, তাহলে নিম্নোক্ত পদ্ধতি গুলি অনুসরণ করে দেখে নিন, আপনার আধারের সাথে ফোন নম্বর লিঙ্ক রয়েছে কিনা এবং থাকলেও সেটি কোন নম্বর।

Aadhaar এর সাথে ফোন নম্বর লিঙ্ক আছে কিনা কীভাবে জানবেন

১) আধার নম্বরের সাথে মোবাইল নম্বর যুক্ত আছে কিনা জানতে প্রথমে ইউআইডি (UIDAI)-এর https://uidai.gov.in/ -এই অফিসিয়াল ওয়েবসাইটে যান।

২) তারপর হোম পেজে “My Aadhaar” অপশনটি খুঁজুন এবং তাতে ক্লিক করুন।

৩) এরপর একটি ড্রপ-ডাউন মেনু প্রদর্শিত হবে, সেখানে ‘আধার সার্ভিস’-এর অধীনে ‘মোবাইল নম্বর রেজিস্ট্রেশন বা ইমেল আইডি ভেরিফিকেশন’ অপশনটি সিলেক্ট করুন।

৪) এরপর আপনার সিস্টেমে একটি নতুন ট্যাব খুলে যাবে, সেখানে আপনি আপনার আধার নম্বর এবং যে মোবাইল নম্বর বা ইমেইল আইডির ভেরিফিকেশন করতে চান সেটি লিখুন।

৫) এরপর নির্দিষ্ট স্থানে ক্যাপচা কোডটি লিখুন এবং “সেন্ড ওটিপি” অপশনে ক্লিক করুন।

এরপর যদি আপনার মোবাইল নম্বরটি ইউআইডিএআই-এর রেকর্ডের সাথে মিলে যায় তাহলে, আপনি স্ক্রিনে একটি মেসেজ দেখতে পাবেন, যাতে লেখা থাকবে যে আপনার মোবাইল নম্বর ভেরিফাই করা হয়েছে। আর যদি নম্বরটি তাদের রেকর্ডের সাথে না মেলে তবে সেই বার্তাটিও আপনি স্ক্রিনে দেখতে পাবেন।

Aadhaar Card এর ফোন নম্বর কিভাবে পরিবর্তন করা যাবে?

আপনি অনলাইনে আধার কার্ডের মোবাইল নম্বর আপডেট করতে পারবেন না। মোবাইল নম্বর আপডেট করার জন্য আপনাকে নিকটস্থ আধার কেন্দ্রে যেতে হবে। আর সেখানে গিয়ে নির্দিষ্ট পদ্ধতিগুলি অনুসরণ করতে হবে।

সঙ্গে থাকুন ➥