অনলাইনে ৩০০ টাকার লিপস্টিক অর্ডার করেছিলেন, ডেলিভারি পাওয়ার আগেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা

Avatar

Updated on:

Online Shopping Scam

বর্তমানে অনলাইন স্ক্যাম (Online Scam) একটি বৃহৎ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কারণ স্ক্যামাররা নতুন নতুন পদ্ধতির অবলম্বন করে স্ক্যাম করে চলেছে। ফলে, সাধারণ মানুষ কিছু বুঝে ওঠার আগেই তারা প্রতারিত হয়ে যাচ্ছেন। সম্প্রতি, মুম্বাইয়ের এক মহিলাও এই ধরনের প্রতারণার শিকার হয়েছেন। যিনি একটি জনপ্রিয় ই-কমার্স পোর্টালের মাধ্যমে প্রসাধনী দ্রব্য অর্ডার দেন এবং ডেলিভারির আগেই খালি হয়ে যায় তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

টাইমস অফ ইন্ডিয়ার একটি রিপোর্ট অনুসারে, মুম্বাইয়ে বসবাসকারী এক ডাক্তার ২ নভেম্বর একটি জনপ্রিয় ই-কমার্স পোর্টাল থেকে ৩০০ টাকা মূল্যের লিপস্টিক অর্ডার করেন।

তারপর, কুরিয়ার পৌঁছানোর একদিন আগে তিনি একটি মেসেজ পান। যাতে দাবি করা হয় যে, তার অর্ডারটি পৌঁছে গেছে। সমস্যার কথা জানানোর জন্য তিনি কুরিয়ার কোম্পানিতে ফোন করে ঘটনাটি বললে, তাকে কাস্টমার কেয়ার প্রতিনিধিরা দ্রুত যোগাযোগ করবে বলে জানানো হয়।

এরপর তার কাছে কাস্টমার কেয়ার প্রতিনিধি পরিচয় দিয়ে একটি কল আসে। আর তার অর্ডার হোল্ডে রাখার দাবি করে জানায় অর্ডারটি কন্টিনিউ করার জন্য ২ টাকা পেমেন্ট করতে হবে। অন্যথায় তার অর্ডার ক্যান্সেল হয়ে যাবে। আর এরজন্য কলকারী ওই ডাক্তারকে একটি ওয়েবলিঙ্ক প্রদান করে এবং সেখানে ব্যাঙ্কের তথ্য লিখতে অনুরোধ জানায়।

এরপর ভুক্তভোগী সেই কলটি আসল বলে বিশ্বাস করে ওই লিঙ্কে ক্লিক করলে তার মোবাইল ডিভাইসে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড শুরু হয়। তিনি এই বিষয়ে বিশেষ গুরুত্ব না দিয়ে নির্দেশ অনুসরণ করে ২ টাকা প্রদান করেন। এই ঘটনার পর ৯ নভেম্বর তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রথমে ৯৫ হাজার টাকা এবং তার পরে ৫০০০ টাকা ডেবিট হওয়ার নোটিফিকেশন পান। তারপরে তিনি সরাসরি মুম্বাইয়ের নেরুলের সাইবার থানায় অভিযোগ দায়ের করেন।

ফিশিং কেলেঙ্কারি থেকে কিভাবে নিরাপদে থাকা যায়?

  • এই ধরনের অযাচিত মেসেজ বা কল পেলে সতর্ক হতে হবে।
  • কোনোরকম অপরিচিত ব্যক্তির সঙ্গে আর্থিক লেনদেন করবেন না।
  • কল করে ব্যক্তিগত বা আর্থিক বিবরণের তথ্য জানতে চাইলে সেই সমস্ত কল এড়িয়ে চলুন। কারণ, কোনোরকম শপিং সাইট সাধারণত অযাচিত মেসেজ বা কলের মাধ্যমে সংবেদনশীল তথ্য জিজ্ঞাসা করে না।
  • কুরিয়ার বিষয়ক কোনো সমস্যা হলে সরাসরি কোম্পানির সাথে যোগাযোগ করুন।
  • ডেলিভারি সংক্রান্ত মেসেজ পেলে ও সমস্যা হলে সরাসরি ই-কমার্স সাইটের হেল্পলাইনে যোগাযোগ করুন।
  • সর্বদা Myntra, Flipkart বা Amazon-এর মত বিশ্বস্ত সাইটগুলির পোর্টাল থেকে কেনাকাটা করুন। কারণ, প্রতারণা করার জন্য স্ক্যামাররা সাধারণত জাল ওয়েবসাইট তৈরি করে থাকে।
সঙ্গে থাকুন ➥