HomeHow Toঅরিজিনাল হারিয়ে ফেলেছেন? চিন্তা নেই, গাড়ির ডুপ্লিকেট RC এই পদ্ধতিতে পাবেন সহজেই

অরিজিনাল হারিয়ে ফেলেছেন? চিন্তা নেই, গাড়ির ডুপ্লিকেট RC এই পদ্ধতিতে পাবেন সহজেই

গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট বা RC হারিয়ে গেলে কী করবেন? চিন্তা নেই, অনলাইন ও অফলাইন উভয় মাধ্যমে ডুপ্লিকেট আরসি’র জন্য আবেদন জানানো যায়। জেনে নিন তার পদ্ধতি।

সময়ের সাথে সবকিছু বদলে যায়। যেমন ধরুন গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট। একসময় এটি বইয়ের আকারে দেওয়া হতো। পরবর্তীতে শুধু একটি কাগজ আকারে এল। তারও পরে অর্থাৎ বর্তমানে একটি কার্ড হিসেবে দেওয়া হয়। ভাবুন তো দুর্ভাগ্যবশত এই কার্ড যদি হারিয়ে যায়, তবে কী করবেন! জানিয়ে রাখি, ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট পাওয়ার জন্য কিছু নিয়ম রয়েছে। সঠিক নথির সাথে সেগুলি মেনে চললেই তা পাওয়া সম্ভব। চলুন প্রক্রিয়াটি বিশদে জেনে নেওয়া যাক।

যে সব প্রয়োজনীয় নথি লাগবে

থানায় এফআইআর এর কপি, ফর্ম ২৬ (আরটিও থেকে পাওয়া যায়), হারিয়ে যাওয়া রেজিস্ট্রেশন সার্টিফিকেটের কপি, বৈধ ইন্সুরেন্স সার্টিফিকেট, কমার্শিয়াল ভেহিকেল হলে তার ট্যাক্স ক্লিয়ারেন্স, পরিচয়ের প্রমাণপত্র, বর্তমান ঠিকানার প্রমাণপত্র, পিইউসি শংসাপত্র, ইঞ্জিন এবং চ্যাসিস নম্বর পেন্সিল মার্ক।

অনলাইনে ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট পাবেন কীভাবে

অনলাইনে ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট পেতে হলে পরিবহণ সেবা পোর্টালে ঢুকতে হবে। সেখানে অনলাইন সার্ভিস বেছে নিন। এরপর সার্ভিসেস অন ড্রাইভিং লাইসেন্সে গিয়ে ‘ইসু অফ ডুপ্লিকেট আরসি’ সিলেক্ট করুন। এরপর যাবতীয় তথ্য অতি সন্তর্পণে দিতে হবে। ফাইনাল সাবমিশনের আগে প্রয়োজনে আরও একবার দেখে নিন। সবশেষে কিছু ডকুমেন্ট আপলোড করতে হবে।

এটি হয়ে গেলে স্থান এবং পোস্টাল চার্ডে ওপর নির্ভর করে পেমেন্টের পেজে নিয়ে যাওয়া হবে। পেমেন্ট হয়ে গেলে প্রদান করা যাবতীয় তথ্য এবং নথি ঠিকঠাক দেওয়া হয়েছে কিনা, তা আরও একবার দেখে নিন। এরপর আপনাকে একটি অ্যাপ্লিকেশন নম্বর দেওয়া হবে। ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট যতদিন না বাড়িতে আসছে, এই নম্বরের দ্বারা সেটি ট্র্যাক করা যাবে।

অফলাইনে ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট পাবেন কীভাবে

অফলাইনে ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট পেতে হলে প্রয়োজনীয় যাবতীয় নথি সহ নিকটবর্তী আরটিও অফিসে যেতে হবে। সেখানে ২৬ নম্বর ফর্ম প্রয়োজনীয় তথ্য দিয়ে ভরতে হবে। যেমন ভেহিকেল নম্বর, ইঞ্জিন নম্বর, চ্যাসিস নম্বর ইত্যাদি। ফর্ম জমা দেওয়ার আগে এগুলি ঠিকঠাক আছে কিনা বারংবার খতিয়ে দেখুন।যাবতীয় প্রয়োজনীয় নথি এবং একই সাথে ফিজ ভরতে হবে। এরপর আপনাকে একটি রেফারেন্স নম্বর দেওয়া হবে। ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট কবে আসছে তা অনলাইনে ট্র্যাক করতে এটি প্রয়োজন।

RELATED ARTICLES

Most Popular