টিভি বা ফোন কেনার সময় LCD, OLED, LED নাকি QLED ডিসপ্লে নেবেন? অবশ্যই দেখে নিন পার্থক্য

Avatar

Published on:

What is the Difference between LCD OLED LED QLED Display

বর্তমানে প্রত্যেকটি ই-কমার্স সাইটই বিভিন্ন সেলের আয়োজন করেছে। আর এই সেলে দারুন অফার থাকায় প্রচুর মানুষ মোবাইল, টিভি, রেফ্রিজারেটরের মত গ্যাজেটগুলি কিনছে। এক্ষেত্রে ফোন ও টিভি কেনার ক্ষেত্রে LCD, OLED, LED এবং QLED ডিসপ্লের অপশন পাওয়া যাচ্ছে। এর কারণে দামেরও তারতম্য ঘটছে। কিন্তু এই LCD, OLED, LED এবং QLED ডিসপ্লে আসলে কি? আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

LCD কি?

এলসিডি অর্থাৎ লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে। এলসিডি প্যানেলে গ্লাস এবং প্লাস্টিকের মধ্যে তরল ক্রিস্টাল থাকে। বৈদ্যুতিক প্রবাহ পাওয়ার পরে, এই ক্রিস্টালগুলি পরিবর্তিত হয়, যার ফলে আপনি পর্দায় কিছু দেখতে সক্ষম হন। এলসিডি প্যানেলের পিছনে একটি ব্যাকলাইট (ফ্লুরোসেন্ট ল্যাম্প) ব্যবহার করা হয়, যার কারণে পর্দায় আলো পড়ে এবং পর্দা দৃশ্যমান হয়। LCD প্যানেল ক্যামেরার শাটারের মত কাজ করে। যদিও, এই এলসিডি প্যানেলের টিভিগুলি বাজারে সবচেয়ে বেশি প্রচলিত, তবে এই প্যানেলে সেরা রঙের অভিজ্ঞতা পাওয়া যায় না।

LED কি?

LED অর্থাৎ লাইট ইমিটিং ডায়োড। এটি এলসিডির সাথে কিছুটা সাদৃশ্যপূর্ণ, তবে এলসিডিতে ফ্লুরোসেন্ট ল্যাম্প ব্যবহার হয়ে থাকে, আর এলইডিতে থাকে এলইডি লাইট। এলইডি প্যানেল বিদ্যুত খরচের দিক থেকে এলসিডির থেকে ভালো। এছাড়াও, এলইডি প্যানেলের জন্য খুব কম জায়গা প্রয়োজন হয়। তাই, এলসিডি প্যানেলের টিভিগুলি তুলনামূলক ভাবে স্লিম হয়। এছাড়াও, কন্ট্রাস্ট এবং রং-এর দিক দিয়ে বিচার করলে এলসিডির তুলনায় এলইডি অনেকটাই এগিয়ে থাকবে।

OLED কি?

OLED এর ফুলফর্ম হল অর্গানিক লাইট এমিটিং ডায়োড। এই টিভিগুলির নিজস্ব আলো এবং নিজস্ব রঙ থাকে। এতে কালো রংও সম্পূর্ণ নিখুঁত ভাবে দেখা যায়। এলসিডি প্যানেলগুলি একটি ব্যাকলাইটের উপর নির্ভর করে, কিন্তু OLED প্যানেলগুলি কারোর উপর নির্ভর করে না। এতে প্রতিটি পিক্সেলের জন্য আলাদা আলাদা আলো থাকে। তাই এই প্যানেলগুলিকে কালার, কন্ট্রাস্ট এবং অ্যাঙ্গেল, এই তিনদিক দিয়েই সেরা বলে বিবেচনা করা হয়।

QLED কি?

QLED কথাটির অর্থ হলো কোয়ান্টাম ডট লাইট এমিটিং ডায়োড। এটি LED এবং LCD-এর একটি উন্নত ভার্সন। QLED ব্যাকলাইটের জন্য এলইডি এবং কোয়ান্টাম ডট উভয়ই ব্যবহার করে। আবার, এতে রঙগুলি সঠিক ভাবে উপস্থাপিত করার জন্য ন্যানোক্রিস্টাল ব্যবহার করা হয়। কোয়াড এলইডি টিভিতে কালার, কন্ট্রাস্ট এবং অ্যাঙ্গেল এর সাথে হাই ডায়নামিক রেঞ্জ (HDR)-ও ব্যবহার করা হয়, যা ছবির মান উন্নত করে।

সঙ্গে থাকুন ➥