রাইজেন প্রসেসর সহ লঞ্চ হল Lenovo Ideapad Slim 5 ল্যাপটপ, দুটি ভিন্ন ডিসপ্লে সাইজে পাওয়া যাবে

Avatar

Published on:

Lenovo IdeaPad Slim 5 Laptop Launched

টেক ব্র্যান্ড Lenovo আসন্ন ‘কনজিউমার ইলেকট্রনিক্স শো’ বা CES 2023 ইভেন্টে বেশ কয়েকটি প্রোডাক্ট লঞ্চ করবে বলে জানিয়েছিল। তবে এই ইভেন্টটি অনুষ্ঠিত হওয়ার আগেই সংস্থাটি আজ একাধিক নতুন ল্যাপটপ ও অ্যাক্সেসরিজের ঘোষণা করলো। এক্ষেত্রে সদ্য ঘোষিত ডিভাইসের তালিকায় সামিল রয়েছে – Ideapad Flex 3i ল্যাপটপ, Ideapad Pro 5 সিরিজ ল্যাপটপ, ThinkVision mini-LED মনিটর, 4K Pro ওয়েবক্যাম ইত্যাদি। আলোচ্য মডেলগুলির পাশাপাশি সংস্থাটি নয়া প্রজন্মের IdeaPad Slim 5i ল্যাপটপের স্পেসিফিকেশন, দাম এবং শিপিং উইন্ডো বিষয়ক তথ্যও প্রকাশ্যে এনেছে। এছাড়া Ideapad Slim 5 ল্যাপটপ লাইনআপকেও জনসমক্ষে নিয়ে আসা হয়েছে।

এক্ষেত্রে আজ আমরা এই প্রতিবেদনে শুধুমাত্র Lenovo Ideapad Slim 5 -এর সম্পর্কেই আলোচনা করবো। নবাগত এই ল্যাপটপটি – AMD Ryzen 7000 U-সিরিজ প্রসেসর এবং IPS LCD ও OLED প্যানেল সহ ২টি ভিন্ন ডিসপ্লে সাইজ (১৪-ইঞ্চি ও ১৬-ইঞ্চি) বিকল্পে এসেছে। আবার এতে AI ইঞ্জিন স্মার্ট পাওয়ার ফাংশন ব্যবহার করা হয়েছে, যা ব্যাটারি লাইফকে আরো দীর্ঘমেয়াদী করবে এবং পাশাপাশি ডিভাইস পারফরম্যান্সকেও সামঞ্জস্য করবে। চলুন Lenovo IdeaPad Slim 5 ল্যাপটপের সম্পূর্ণ স্পেসিফিকেশন ও দাম জেনে নেওয়া যাক।

Lenovo IdeaPad Slim 5 ল্যাপটপের স্পেসিফিকেশন

লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৫ ল্যাপটপকে তিনটি ভিন্ন প্রসেসর বিকল্পে নিয়ে আসা হয়েছে – রাইজেন ৭ ৭৭৩০ইউ, রাইজেন ৫ ৭৫৩০ইউ এবং রাইজেন ৩ ৭৩৩০ইউ ভার্সন। এই প্রত্যেকটি প্রসেসর বিকল্প জেন ৩ কোর সহ আরএক্স ভেগা (RX Vega) গ্রাফিক্স সাপোর্ট করে। আর স্টোরেজ হিসাবে আলোচ্য ল্যাপটপের উভয় ডিসপ্লে ভ্যারিয়েন্টেই ৮/১৬ জিবি DDR4 র‌্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত PCIe NVMe SSD মিলবে।

Lenovo IdeaPad Slim 5 ল্যাপটপের ১৪-ইঞ্চি ও ১৬-ইঞ্চি ভ্যারিয়েন্টকে যথাক্রমে তিনটি এবং দুটি ভিন্ন ডিসপ্লে প্যানেল অপশনে নিয়ে আসা হয়েছে। এক্ষেত্রে ১৪-ইঞ্চির মডেলটি ১টি OLED ও ২টি IPS ডিসপ্লে প্যানেল বিকল্প অফার করে। যার মধ্যে OLED বিকল্পটি ১৯২০x১২০০ পিক্সেল রেজোলিউশন, ৪০০ নিট পিক ব্রাইটনেস, ৬০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১০০% DCI-P3 কালার গ্যামেট সহ এসেছে। অন্যদিকে, এই একই ভ্যারিয়েন্টের প্রথম IPS প্যানেলটি ১৯২০x১২০০ পিক্সেল রেজোলিউশন এবং ৪৫% NTSC কালার গ্যামেট সমর্থন করে। আর দ্বিতীয় IPS প্যানেল বিকল্পটি – ২২৪০x১৪০০ পিক্সেল রেজোলিউশন, ৬০ হার্টজ রিফ্রেশ রেট, ৩০০ নিট পিক ব্রাইটনেস এবং ১০০% sRGB কালার গ্যামেটের সাথে এসেছে।

অপরদিকে, উক্ত ল্যাপটপের ১৬-ইঞ্চি ডিসপ্লে মডেলটি শুধুমাত্র দুটি IPS বিকল্প অফার করে। যার মধ্যে প্রথম IPS প্যানেল বিকল্পটি – ২৫৬০x১৬০০ পিক্সেল রেজোলিউশন, ৩৫০ নিট পিক ব্রাইটনেস এবং ১০০% sRGB কালার গ্যামেট সাপোর্ট করে। আর দ্বিতীয় IPS প্যানেলটি – ১৯২০x১২০০ পিক্সেল রেজোলিউশন, ৩০০ নিট পিক ব্রাইটনেস, ৬০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৪৫% NTSC কালার গ্যামেট অফার করে। প্রসঙ্গত উভয় ভ্যারিয়েন্টের প্রত্যেকটি প্যানেল বিকল্পই টিইউভি লো ব্লু লাইট এবং SGS আই কেয়ার ডিসপ্লে টেকনোলজি প্রত্যয়িত।

অন্যান্য ফিচারের কথা বললে, লেনোভো ঘোষিত এই নয়া ল্যাপটপে IR এবং ToF সেন্সর সহ একটি ফুল এইচডি রেজোলিউশনের ওয়েবক্যাম আছে, যার সাথে প্রাইভেসি শাটার রয়েছে। এছাড়া, একটি অপশনাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং দুটি ২ ওয়াটের ডলবি অডিও স্পিকার সিস্টেমও পাওয়া যাবে। কানেক্টিভিটির জন্য এতে – ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ ৫.১, ২টি ইউএসবি টাইপ-সি ৩.২ জেন ১ পোর্ট, ২টি ইউএসবি টাইপ-এ ৩.২ জেন ১ পোর্ট, এইচডিএমআই ১.৪ ভিডিও আউট পোর্ট, কম্বো অডিও জ্যাক এবং একটি মিনিএসডি কার্ড রিডার স্লট অন্তর্ভুক্ত।

পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, Lenovo IdeaPad Slim 5 ল্যাপটপটি ৪৭Wh, ৫৬.৬Wh এবং ৭৫.৪Wh ক্যাপাসিটির ব্যাটারির সাথে এসেছে। এক্ষেত্রে মডেলের উপর নির্ভর করবে কোনটিতে কতটা ওয়াট-আওয়ারের ব্যাটারি থাকবে।

Lenovo IdeaPad Slim 5 ল্যাপটপের দাম

লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৫ ল্যাপটপের উভয় ডিসপ্লে ভ্যারিয়েন্টের প্রারম্ভিক মূল্য ৭৯৯ ইউরো (ভারতীয় মূল্যে প্রায় ৭০,৩০০ টাকা) রাখা হয়েছে। এটিকে ২০২৩ সালের মে মাস থেকে পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥