Redmi Note 12 Pro+ 5G থেকে Realme 10 Pro+ 5G, এই পাঁচটি ফোন নতুন বছরে আপনার কেনা উচিত

Avatar

Published on:

Best 5 Android Phone in 2023

বর্তমান ডিজিটাল যুগে দৈনন্দিন জীবনযাপনের ক্ষেত্রে স্মার্টফোনের প্রয়োজনীয়তা যে কতখানি, সে সম্পর্কে কাউকেই আর আলাদা করে কিছু বলে দেওয়ার কোনো প্রয়োজন পড়ে না। অবসর সময় কাটানোর পাশাপাশি নানাবিধ জরুরী কাজের জন্য এই ছোট্ট ডিভাইসটি এখন কমবেশি সকলের জীবনেরই এক অপরিহার্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। বছর দশেক আগেও অধিকাংশ মানুষই কেবল ভয়েস কল এবং মেসেজ পাঠানোর জন্য ছোটো ছোটো ফিচার ফোন ব্যবহার করতেন। কিন্তু হালফিলে চিত্রটা পুরোপুরিভাবে পাল্টে গিয়েছে। চলতি সময়ে মোবাইল ফোন বললেই চোখের সামনে বিভিন্ন শক্তিশালী স্মার্টফোনের ছবি ভেসে ওঠে। ভিডিও কল, ইন্টারনেট ব্যবহার ও গেমিং সহ নানাবিধ কাজ এই ডিভাইসগুলিতে অতি অনায়াসে করা যায়, যার ফলে বর্তমানে অনেকেই স্মার্টফোনকে মিনি কম্পিউটারও বলে থাকেন। সেক্ষেত্রে নতুন বছরের শুরুতেই যারা একগুচ্ছ কার্যকর ফিচারে ঠাসা একটি ব্র্যান্ড-নিউ Android স্মার্টফোন কেনার পরিকল্পনা করছেন, তাদের জন্যই আমাদের আজকের এই প্রতিবেদন। আজ আমরা Samsung, Oppo, Infinix, Realme, Redmi-র মতো নামজাদা ব্র্যান্ডগুলির সেরা পাঁচটি হ্যান্ডসেটের কথা আপনাদেরকে জানাতে চলেছি।

১. Redmi Note 12 Pro+ 5G:

গত ৫ জানুয়ারি রেডমি নোট ১২ প্রো+ ৫জি ফোনটির ৮ জিবি + ২৫৬ জিবি মডেলটি ২৯,৯৯৯ টাকায় লঞ্চ করেছে শাওমি (Xiaomi)। তদুপরি, ফ্লিপকার্ট (Flipkart) থেকে এই ডিভাইসটি কেনার ক্ষেত্রে আকর্ষণীয় ব্যাংক এবং এক্সচেঞ্জ অফার পেতে সক্ষম হবেন ক্রেতারা। বলে রাখি, হ্যান্ডসেটটির বিক্রি আগামী ১১ জানুয়ারি থেকে শুরু হবে। রেডমির এই ফোনে রয়েছে ৬.৬৭ ইঞ্চি ফুল এইচডি+ (২৪০০ x ১০৮০ পিক্সেল) ওএলইডি ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। ফাস্ট পারফরম্যান্সের জন্য ডিভাইসটিতে মিডিয়াটেক ডাইমেনসিটি ১০৮০ (MediaTek Dimensity 1080) প্রসেসর ব্যবহার করা হয়েছে। রেডমি নোট ১২ প্রো+ ৫জি ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল – ২০০ মেগাপিক্সেলের Samsung ISOCELL HPX প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স। আবার, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য স্মার্টফোনটির সামনে আছে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এছাড়া, পাওয়ার ব্যাকআপের জন্য এই হ্যান্ডসেটটিতে ৫,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

২. Samsung Galaxy A04:

গত ডিসেম্বরের মাঝামাঝি সময়ে এই স্মার্টফোনটি ভারতে লঞ্চ হয়েছে। বর্তমানে অ্যামাজন (Amazon) থেকে ডিভাইসটির ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটি কিনতে হলে ইউজারদের ১১,৯৯৯ টাকা খরচ করতে হবে। মিডিয়াটেক হেলিও পি৩৫ (MediaTek Helio P35) প্রসেসর দ্বারা চালিত এই ফোনটিতে রয়েছে ৬.৫ ইঞ্চি এইচডি+ ইনফিনিটি-ভি ডিসপ্লে এবং ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। ক্যামেরার কথা বললে, স্যামসাং গ্যালাক্সি এ০৪ ফোনের ব্যাক প্যানেলে ডুয়াল ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর৷ আবার, সেলফি ও ভিডিও কলের জন্য হ্যান্ডসেটটির সামনে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে।

৩. Realme 10 Pro+ 5G:

রিয়েলমির এই স্মার্টফোনটির ৬ জিবি + ১২৮ জিবি মডেলটি বর্তমানে ফ্লিপকার্ট থেকে ২৪,৯৯৯ টাকায় কেনা যাবে। হাইপারস্পেস গোল্ড, ডার্ক ম্যাটার এবং নেবুলা ব্লু – এই তিনটি কালার অপশনে ডিভাইসটি মার্কেটে উপলব্ধ রয়েছে। হ্যান্ডসেটটির সামনে আছে ৬.৭ ইঞ্চি ফুল এইচডি+ (২৪১২ x ১০৮০ পিক্সেল) অ্যামোলেড ডিসপ্লে, যা ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট, ২০.১:৯ অ্যাসপেক্ট রেশিও ও ৯৩.৬৫ শতাংশ স্ক্রিন-টু-বডি রেশিও অফার করে। মিডিয়াটেক ডাইমেনসিটি ১০৮০ (MediaTek Dimensity 1080) প্রসেসর দ্বারা চালিত এই ডিভাইসে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল – ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো স্ন্যাপার। আবার, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে। এছাড়া, পাওয়ার ব্যাকআপের জন্য রিয়েলমি ১০ প্রো+ ৫জি ফোনে আছে ৫,০০০ এমএএইচ ব্যাটারি, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

৪. Oppo Reno 8 Pro 5G House of Dragon:

গত ডিসেম্বরের প্রথম সপ্তাহে Warner Bros. Discovery Global Consumer Products-এর সাথে সহযোগিতায় ওপ্পো এই লিমিটেড এডিশন স্মার্টফোনটি লঞ্চ করেছিল। ১২ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ সহ আসা এই হ্যান্ডসেটটি বর্তমানে ফ্লিপকার্ট থেকে ৪৫,৯৯৯ টাকায় কেনা যাবে। আলোচ্য ফোনটির বক্সে একটি দুর্দান্ত ফোন কেস, বিশেষ সিম ইজেক্টর পিন, কী চেইন, ফোন হোল্ডার, এবং একটি চমকপ্রদ কালেক্টেবল ড্রাগন এগ দিয়েছে কোম্পানি। উল্লেখ্য, ‘গেম অফ থ্রোনস’ (Game of Thrones) বা ‘হাউস অফ ড্রাগন’ (House of Dragon)-এর ভক্তদেরকে এই ধরনের অ্যাক্সেসরিজগুলি বিশেষভাবে আকর্ষিত করবে। ওপ্পোর এই ডিভাইসটিতে রয়েছে ৬.৭ ইঞ্চি ফুল এইচডি+ অ্যামোলেড ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে। ফাস্ট পারফরম্যান্সের জন্য হ্যান্ডসেটটিতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০০ ম্যাক্স (MediaTek Dimensity 8100 Max) প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটিতে ৫০ মেগাপিক্সেল + ৮ মেগাপিক্সেল + ২ মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা ছাড়াও একটি ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা বিদ্যমান। পাওয়ার ব্যাকআপের জন্য ওপ্পোর এই স্মার্টফোনে ৮০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টযুক্ত ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে।

৫. Infinix Zero 20:

ইনফিনিক্সের এই স্মার্টফোনটির ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটি চলতি সময়ে ফ্লিপকার্ট থেকে কিনতে হলে খরচ পড়বে ১৭,৯৯৯ টাকা। হ্যান্ডসেটটিতে রয়েছে ৬.৭ ইঞ্চি ফুল এইচডি+ অ্যামোলেড ডিসপ্লে, যা ২৪০০ x ১০৮০ পিক্সেল রেজোলিউশন এবং ৯০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। মিডিয়াটেক জি৯৯ (MediaTek G99) চিপসেট দ্বারা চালিত এই ফোনটির পিছনে পাওয়া যাবে ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর। আবার, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসটির সামনে অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) সাপোর্ট সহ ৬০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য ইনফিনিক্স জিরো ২০ ফোনে মিলবে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি, যা ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

সঙ্গে থাকুন ➥