Realme 11 Pro+ থেকে OnePlus 11R, এই বছরের সেরা মিড রেঞ্জ ফোনের লিস্ট দেখে ঝটপট কিনে ফেলুন

Avatar

Published on:

Best Mid Range Smartphone 2023

মাঝে আর ২৪ ঘন্টা বাকি, তারপরই ২০২৪ সালের আগমন ঘটে যাবে। নতুন বছরের সাথে আবারো টেক ব্র্যান্ডগুলি নয়া ডিভাইস আনার কাজ শুরু করবে। এক্ষেত্রে জানিয়ে রাখি ২০২৩ সালের প্রথম সপ্তাহ থেকে শেষ সপ্তাহ পর্যন্ত একাধিক উল্লেখযোগ্য স্মার্টফোন এদেশের বাজারে ঘোষণা করা হয়েছে। তবে আজ আমরা এমন ৬টি সেরা লো এবং হাই-মিড রেঞ্জ স্মার্টফোনের হদিশ দেব, যেগুলি তুলনায় সাশ্রয়ী মূল্যে ফ্ল্যাগশিপ ফিচার ও দুর্দান্ত বিল্ড কোয়ালিটি অফার করার দরুন ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এই তালিকায় সামিল রয়েছে – Realme 11 Pro Plus, Motorola Edge 40, Poco F5, Nothing Phone 2, Vivo V29 Pro, এবং OnePlus 11R। আপনারা যদি উল্লেখিত ফোনগুলির মধ্যে একটি কিনতে ইচ্ছুক থাকেন, তবে আমাদের প্রতিবেদন থেকে এগুলির দাম ও ফিচার সম্পর্কে বিস্তারে জেনে নিতে পারেন…

২০২৩ সালে লঞ্চ হওয়া ৬টি সেরা মিড-রেঞ্জ স্মার্টফোনের তালিকা

Realme 11 Pro Plus : ২৭,৯৯৯ টাকা

রিয়েলমি ১১ প্রো প্লাস ৫জি স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই টাচস্ক্রীন কার্ভড এজ স্টাইলের এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৯৫০ নিট পিক ব্রাইটনেস অফার করে। এটি মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০৫০ প্রসেসর এবং অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক রিয়েলমি ইউআই ৪.০ কাস্টম স্কিন সহ এসেছে। ছবি তোলার জন্য এই রিয়েলমি ব্র্যান্ডেড ফোনে – ২০০ মেগাপিক্সেল Samsung ISOCELL HM3 প্রাইমারি সেন্সর + ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স + ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর যুক্ত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ পাওয়া যাবে। এদিকে ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান থাকছে। এছাড়া পাওয়া ব্যাকআপের জন্য এই হ্যান্ডসেটে ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এএমএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

Motorola Edge 40 : ২৬,৪৯৯ টাকা

মোটোরোলা এজ ৪০ স্মাটফোনে ১৪৪ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৫৫-ইঞ্চি ফুল এইচডি প্লাস pOLED ডিসপ্লে রয়েছে। এর অন্যতম বিশেষত্ব হল, এটি মিডিয়াটেক ডাইমেনসিটি ৮০২০ প্রসেসর চালিত বিশ্বের প্রথম স্মার্টফোন। গ্রাফিক্স কার্ড হিসাবে এতে মালি জি৭৭ জিপিইউ পাওয়া যাবে। এই ফোন অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক মাই ইউএক্স কাস্টম স্কিনে রান করে। আলোচ্য হ্যান্ডসেটটি ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ সহ এসেছে। এগুলি হল – ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা + ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স, যা ম্যাক্রো সেন্সর হিসাবেও কাজ করে। এদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা বর্তমান। মোটোরোলা এজ ৪০ স্মার্টফোনে ৬৮ ওয়াট টার্বোপাওয়ার ফাস্ট চার্জিং এবং ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সমর্থিত ৪,৪০০ এমএএইচ ব্যাটারি আছে।

Poco F5 5G : ২৬,৯৯৯ টাকা

পোকো এফ৫ ৫জি ফোনে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস ১২-বিট নমনীয় OLED ডিসপ্লে দেখা যাবে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের, যার কাটআউটের মধ্যে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা অবস্থিত। আবার পেছনে – ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স + ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর যুক্ত ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। ভালো পারফরম্যান্সের জন্য এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭ প্লাস জেন ২ প্রসেসর থাকবে। অ্যান্ড্রয়েড ১৩ ওএস চালিত পোকো এফ৫ ৫জি স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

Nothing Phone 2 : ৩৯,৯৯৯ টাকা

নাথিং ফোন ২ স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪১২ পিক্সেল) LTPO OLED ডিসপ্লে দেওয়া হয়েছে, যা ১-১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট ও ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। ডিভাইসটি অ্যাড্রেনো ৭৩০ জিপিইউ এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক নাথিংওএস ২.০ কাস্টম স্কিন পাওয়া যাবে। উক্ত মডেলে LED ফ্ল্যাশ সহ ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – OIS ও EIS সমর্থিত ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর + EIS সহ ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, যা মাইক্রো সেন্সর হিসেবেও কাজ করে। ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের Sony IMX615 সেলফি ক্যামেরা লক্ষণীয়। এছাড়া পাওয়ার ব্যাকআপের জন্য ৪,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি মিলবে, যা ৩৩ ওয়াট পিপিএস ওয়্যার্ড ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ৫ ওয়াট রিভার্স চার্জিং সাপোর্ট করে।

Vivo V29 Pro : ৩৯,৯৯৯ টাকা

ভিভো ভি২৯ প্রো ৫জি ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১৩০০ নিটের পিক ব্রাইটনেস সহ ৬.৭৮-ইঞ্চির (১২৬০×২৮০০ পিক্সেল) ৩ডি কার্ভড AMOLED ডিসপ্লে আছে। পারফরম্যান্সের জন্য এতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮২০০ চিপসেট ব্যবহার করা হয়েছে। ডিভাইসটি অতিরিক্তভাবে ৮ জিবি ভার্চুয়াল র‌্যাম ফিচার সাপোর্ট করে। আবার ফটো ও ভিডিওগ্রাফির জন্য LED ফ্ল্যাশসহ ট্রিপল রিয়ার ক্যামেরা পাওয়া যাবে। এগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ১২ মেগাপিক্সেল পোট্রেট লেন্স + ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর। এতে ৫০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান। ভিভো ভি২৯ প্রো ৫জি ফোনে ৪৬০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহৃত, যা ৮০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

OnePlus 11R : ৩৯,৯৯৯ টাকা

ওয়ানপ্লাস ১১আর ৫জি স্মার্টফোনে আছে ৬.৭৪-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৭৭২×১২৪০ পিক্সেল) কার্ভড ১০ বিট AMOLED ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৪৫০ পিপিআই পিক্সেল ডেনসিটি, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং HDR10+ টেকনোলজি সাপোর্ট করে। এতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ ফ্ল্যাগশিপ প্রসেসর এবং অ্যাড্রেনো ৭৩০ জিপিইউ ব্যবহার করা হয়েছে। অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক অক্সিজেনওএস ১৩ কাস্টম স্কিন চালিত এই হ্যান্ডসেটে – ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর + ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল OV08D10 সেন্সর + ২ মেগাপিক্সেল ম্যাক্রো OV02B10 সেন্সর যুক্ত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। ফোনের সমানে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়। এছাড়া এতে ১০০ ওয়াট সুপারভুক ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥