iPhone 15-কে টেক্কা দিতে Google Pixel 8 সিরিজ রাজকীয় এন্ট্রি নেবে, প্রসেসরে বিশেষ চমক!

Avatar

Published on:

Google Pixel 8 Series Specifications Leaked

গুগল (Google) গত অক্টোবরের শুরুতেই তাদের লেটেস্ট Pixel 7 সিরিজটি বিশ্বের কয়েকটি নির্বাচিত বাজারে লঞ্চ করেছে। কোম্পানিটি যথারীতি এই সিরিজের অধীনে দুটি ফ্ল্যাগশিপ ফোন বাজারে এনেছে, এগুলি হল Pixel 7 এবং Pixel 7 Pro। গুগল ভারতের বাজারেও এই ডিভাইসগুলি লঞ্চ করেছে। আর এই লাইনআপটি লঞ্চ হওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই এখন পিক্সেল ফোনের পরবর্তী প্রজন্মের হ্যান্ডসেটগুলি সম্পর্কে বিভিন্ন বিবরণ অনলাইনে ফাঁস হতে শুরু করেছে। একটি নতুন রিপোর্টে Google Pixel 8 সিরিজ সম্পর্কে একাধিক তথ্য প্রকাশ করেছে। চলুন তাহলে আসন্ন সিরিজটি সম্পর্কে কি কি তথ্য সামনে এল, জেনে নেওয়া যাক।

ফাঁস হল Google Pixel 8 সিরিজের ডিভাইসগুলির কোডনেম এবং প্রসেসর সংক্রান্ত বিবরণ

উইনফিউচারের নতুন রিপোর্ট অনুযায়ী, টিপস্টার রোল্যান্ড কোয়ান্ডট নতুন গুগল পিক্সেল ৮ সিরিজের হার্ডওয়্যার সম্পর্কিত কিছু তথ্য শেয়ার করার পাশাপাশি দুটি নতুন পিক্সেল ফোনের কোডনেমও প্রকাশ করেছেন। আসন্ন সিরিজে পিক্সেল ৮ এবং পিক্সেল ৮ প্রো- এই দুই মডেল অন্তর্ভুক্ত থাকতে পারে। রিপোর্ট অনুসারে, পিক্সেল ৮-এর কোডনেম শিবা (Shiba) এবং ৮ প্রো-এর কোডনেম হাস্কি (Husky)। এছাড়াও প্রতিবেদনটি প্রকাশ করেছে যে, গুগল শিবা ডিভাইসটিতে ২,২৬৮ x ১,০৮০ পিক্সেল রেজোলিউশন সহ ফুল-এইচডি+ ডিসপ্লে থাকবে। আর অপর মডেলটি ২,৮২২ x ১,৩৪৪ পিক্সেল ডিসপ্লে রেজোলিউশন অফার করবে।

প্রসঙ্গত, কোডনেম এবং ডিসপ্লে রেজোলিউশন ছাড়াও, প্রতিবেদনে দুই ফোনের প্রসেসর সম্পর্কে কিছু তথ্য প্রকাশ করা হয়েছে। উইনফিউচার দাবি করেছে যে, এই হ্যান্ডসেটগুলিতে ব্যবহৃত নতুন গুগল প্রসেসরের কোডনেম জুমা (Zuma) এবং এতে পিক্সেল ৭ সিরিজে থাকা গুগল টেনসর জি২-এর মতো একই মডেম রয়েছে। অনুমান করা হচ্ছে যে, জুমা মোবাইল প্ল্যাটফর্মটি হল স্যামসাং দ্বারা নির্মিত এক্সিনস ২৩০০ প্রসেসরের একটি কাস্টমাইজড ভ্যারিয়েন্ট। জুমার ক্ষেত্রে মেশিন লার্নিং এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI)-এর জন্য অপ্টিমাইজেশন করা হবে। রিপোর্টটি সাধারণভাবে পারফরম্যান্স ইউনিট সম্পর্কে কোনও বিবরণ প্রকাশ করেনি। আর পিক্সেল ৮ সিরিজটি লঞ্চ হতে এখনও কয়েক মাস বাকি। তাই, এই মুহুর্তে ফোনগুলি সম্পর্কে কোনও নির্দিষ্ট বিবরণ আশা করা যায় না।

Google Pixel 8 সিরিজটি ২০২৩ সালের মে মাসে গুগল আই/ও (Google I/O 2023) ইভেন্টে প্রদর্শন করা হতে পারে৷ কোম্পানিটি বরাবরই লঞ্চের কয়েক মাস আগে থেকেই তাদের ফ্ল্যাগশিপ ফোনগুলি সম্পর্কে টিজার প্রকাশ করে স্মার্টফোন অনুরাগীদের মধ্যে কৌতূহল সৃষ্টির চেষ্টা করে৷ ইতিহাস দেখলে, পিক্সেল ফোনগুলিই প্রতি বছর সবচেয়ে বেশি ফাঁস হওয়া হ্যান্ডসেটগুলির মধ্যে অন্যতম। তাই আশা করা যায়, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই Pixel 8 সিরিজের মডেলগুলি সম্পর্কে আরও কিছু তথ্য প্রকাশ্যে আসবে।

উল্লেখ্য, ভারতে বর্তমানে Google Pixel 7 সিরিজটি কেনার জন্য উপলব্ধ রয়েছে। স্ট্যান্ডার্ড Pixel 7-এর ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি ইন-বিল্ট স্টোরেজ মডেলের মূল্য ৫৯,৯৯৯ টাকা। অন্যদিকে, Pixel 7 Pro-এর ১২ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্পের দাম রাখা হয়েছে ৮৪,৯৯৯ টাকা। Pixel 7 লাইনআপের এই ডিভাইসগুলি ভারতে শুধুমাত্র অনলাইন শপিং প্ল্যাটফর্ম ফ্লিপকার্ট (Flipkart)-এই পাওয়া যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥