Pixel Fold: Google এর প্রথম ফোল্ডিং ফোনের আগমনে সরগরম টেকদুনিয়া! রইল ফিচার্সের খুঁটিনাটি ও দাম

Avatar

Published on:

Google Pixel Fold Launched

গুগল আই/ও ২০২৩ (Google I/O 2023) ইভেন্টে গুগলের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন, Google Pixel Fold লঞ্চ করা হয়েছে। অত্যাধুনিক স্পেসিফিকেশন ও ফিচার্স সাথে এসেছে ডিভাইসটি। এতে ওলেড ফোল্ডিং ডিসপ্লে, Tensor G2 প্রসেসর, ৪৮ মেগাপিক্সেল মেইন ক্যামেরা এবং ৪,৮২১ এমএএইচ ব্যাটারি রয়েছে। মডেলটি Samsung Galaxy Z Fold 4-কে জোর টেক্কা দেবে বলে আশা করা হচ্ছে। ডিভাইসটির দাম সহ খুঁটিনাটি তথ্য বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Google Pixel Fold-এর স্পেসিফিকেশন ও ফিচার

গুগল পিক্সেল ফোল্ড গ্লাস বিল্ড এবং অ্যালুমিনিয়াম ফ্রেম সহ এসেছে। ডিসপ্লের রেজোলিউশন ১,৮২০ x ২,২০৮ পিক্সেল এবং আকার ৭.৬ ইঞ্চি। প্যানেলটি ওলেডের। ফোল্ডেবল স্ক্রিনটির দুইপাশের তুলনায় ওপরে এবং নীচে কিছুটা মোটা বেজেল রয়েছে। ফ্রন্ট ক্যামেরাটি ওপরের বেজেলে অবস্থিত, ফলে ফোল্ডেবল ডিসপ্লেতে কোনও কাটআউট নেই। এছাড়াও, অভ্যন্তরীণ ডিসপ্লেতে ১,৪৫০ নিট পিক ব্রাইটনেস রয়েছে বলে দাবি করা হয়। এটি ৬:৫ অ্যাসপেক্ট রেশিও এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে।

অন্যদিকে, পিক্সেল ফোল্ড এর কভার ডিসপ্লের আকার ৫.৮ ইঞ্চি, রেজোলিউশন ১,০৮০ x ২,০৯২ পিক্সেল, এবং রিফ্রেশ রেট ১২০ হার্টজ। এটির অ্যাসপেক্ট রেশিও ১৭.৪:৯ এবং ফ্রন্ট ক্যামেরার জন্য পাঞ্চ-হোল কাটআউট রয়েছে। আউটার ডিসপ্লেটি ১,৫৫০ নিট পিক ব্রাইটনেস লেভেল এবং কর্নিং গরিলা গ্লাস ভিক্টাসের একটি স্তর সহ এসেছে। উৎকৃষ্ট পারফরম্যান্সের জন্য, গুগল পিক্সেল ফোল্ড-এ কোম্পানির নিজস্ব টেনসর জি২ প্রসেসর ব্যবহার করা হয়েছে, যা পিক্সেল ৭ সিরিজ এবং সদ্য লঞ্চ হওয়া পিক্সেল ৭এ-তেও পাওয়া যায়। এটিতে একটি টাইটান এম২ সিকিউরিটি চিপও রয়েছে।

ফটোগ্রাফির জন্য, Google Pixel Fold-এর ব্যাক প্যানেলে ট্রিপল-ক্যামেরা সেটআপ রয়েছে, যার মধ্যে যার এফ/১.৭ অ্যাপারচার এবং ১/২ ইঞ্চির সেন্সর সাইজের ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা অবস্থান করছে। আর প্রধান ক্যামেরার সাথে এফ/২.২ অ্যাপারচার এবং ১২১.১ ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ একটি ১০.৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা এবং এফ/৩.০৫ অ্যাপারচার এবং ৫x অপটিক্যাল জুম সাপোর্ট সহ একটি ১০.৮ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা যুক্ত রয়েছে। Pixel Fold-এর ক্যামেরা ২০x সুপার রেস জুম সাপোর্ট করে এবং ৩০ ফ্রেম প্রতি সেকেন্ড (fps) হারে 4K ভিডিও রেকর্ড করতে পারে। এছাড়াও, এই ক্যামেরাগুলি ম্যাজিক ইরেজার, ফটো আনব্লার, নাইট সাইট, রিয়েল টোন, লং এক্সপোজার-এর মতো বিভিন্ন ফটোগ্রাফি ফিচার অফার করে। আবার সেলফির জন্য, Google Pixel Fold-এ দুটি ফ্রন্ট ক্যামেরা রয়েছে। ভিতরের ফ্রন্ট ক্যামেরাটিতে একটি ৮ মেগাপিক্সেলের সেন্সর রয়েছে, যেখানে কভার ডিসপ্লেতে একটি ৯.৫ মেগাপিক্সেলের সেন্সর বর্তমান।

পাওয়ার ব্যাকআপের জন্য, Google Pixel Fold-এ ৪,৮২১ এমএএইচ (রেটেড) ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ৩০ ওয়াট ওয়্যার্ড ফাস্ট চার্জিং সাপোর্ট করে। কিন্তু কোম্পানি ফোনটির সাথে কোনও চার্জিং অ্যাডাপ্টার সরবরাহ করবে না বলে জানা গেছে। গুগল দাবি করেছে যে, ফোনটি ২৪ ঘন্টারও বেশি ব্যাটারি লাইফ এবং এমনকি এক্সট্রিম ব্যাটারি সেভার মোডে ৭২ ঘন্টা পর্যন্ত স্ট্যান্ড-বাই টাইম অফার করতে সক্ষম। গুগলের এই ফোল্ডেবলটি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে চলে এবং ক্লিন ইউজার ইন্টারফেস অফার করে। এছাড়াও, ডিভাইসটিতে রয়েছে ডুয়েল-স্ক্রিন ইন্টারপ্রেটার মোড, পিক্সেল কল অ্যাসিস্ট, পিক্সেল স্পিচ, স্প্লিট-স্ক্রিন মোড, টেবিল-টপ মোড। পরিশেষে, Google Pixel Fold-এর ওজন প্রায় ২৮৩ গ্রাম।

Google Pixel Fold-এর মূল্য ও লভ্যতা

Google Pixel Fold দুটি স্টোরেজ অপশনে মার্কিন যুক্তরাষ্ট্রে লঞ্চ করা হয়েছে। বেস মডেলটিতে ১২ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ রয়েছে। এটির দাম ১,৭৯৯ ডলার (প্রায় ১,৪৭,৪০০ টাকা)। এছাড়াও পিক্সেল ফোল্ডের একটি ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি ভ্যারিয়েন্ট রয়েছে, যার মূল্য ১,৯১৯ ডলার (প্রায় ১,৫৭,৩০০ টাকা)। Pixel Fold ওবসিডিয়ান এবং পোরসেলিন-এই দুই কালার অপশনে মার্কিন বাজারে উপলব্ধ। তবে, গুগলের প্রথম ফোল্ডেবলটি কবে ভারতের বাজারে পৌঁছবে, সেসম্পর্কে কোম্পানির তরফে এখনও কিছু ঘোষণা করা হয়নি।

সঙ্গে থাকুন ➥