Honor 90 কেনার জন্য হাত নিশপিশ করছে? সবুর করুন, এই সব তথ্য জেনে না রাখলে ভুগবেন

Updated on:

Honor 90 Launched in India

বিগত কয়েক মাসের অপেক্ষার পর, Honor 90 স্মার্টফোনটি অবশেষে ভারতে লঞ্চ হয়েছে। এই ফোনটির সাথে দীর্ঘ ৩ বছরের বিরতির পর এদেশের বাজারে ফিরে এসেছে অনর। নিঃসন্দেহে, Honor 90 একটি আকর্ষণীয় ফোন, যা দুর্দান্ত ডিজাইন এবং একাধিক কার্যকরী বৈশিষ্ট্য অফার করে৷ যদিও স্পেসিফিকেশনের পরিপ্রেক্ষিতে এই হ্যান্ডসেটটির ২৭,৯৯৯ টাকার উদ্বোধনী মূল্য, বেশ ভাল। তবে উদ্বেগের বিষয় হল প্রারম্ভিক মূল্যের মেয়াদ শেষ হওয়ার পরে ফোনটিকে তার আসল দাম, অর্থাৎ ৩৭,৯৯৯ টাকায় কিনতে হবে, যা বাজারে উপলব্ধ একইরকমের স্পেসিফিকেশনের অন্যান্য ফোনের সাথে তুলনা করে দেখলে যথেষ্টই বেশি। তবে, বর্তমানে ২৭,৯৯৯ টাকা মূল্যের Honor 90 একটি বেশ ভাল ডিল বলে মনে করা হচ্ছে। কি কি কারনের জন্য অনরের এই নতুন ফোনটি কেনা উচিত, আর কোন কোন যুক্তিই বা এটি কেনার বিরুদ্ধে রয়েছে, আসুন জেনে নেওয়া যাক।

Honor 90 কেনার কারণ তিনটি মূল কারণ

সবচেয়ে নিরাপদ স্মার্টফোনের ডিসপ্লে: অনর ৯০-এর ডিসপ্লেটি একেবারে প্রিমিয়াম, শুধুমাত্র ভিজ্যুয়াল স্ট্যান্ডার্ডের দিক থেকে নয়, নিরাপত্তার দিক থেকেও। এই ফোনে ৬.৭ ইঞ্চির এলটিপিও অ্যামোলেড (LTPO AMOLED) প্যানেল রয়েছে, যা ১২০ হার্টজ পর্যন্ত পরিবর্তনশীল রিফ্রেশ রেট, ফুলএইচডি+ রেজোলিউশন, ১০-বিট কালার এবং এইচডিআর১০+ ভিডিও প্লেব্যাক সাপোর্ট করে, তবে সম্ভবত, এর সবচেয়ে বড় বৈশিষ্ট্যটি হল ৩,৮৪০ হার্টজ পিডাব্লিউএম (PWM) ডিমিং। জানিয়ে রাখি, পিডাব্লিউএম ডিমিং-এর মতো একটি বৈশিষ্ট্য স্মার্টফোনে খুবই গুরুত্বপূর্ণ এবং বর্তমানে স্মার্টফোন নির্মাতারা এটিকে গুরুত্ব সহকারে নিয়ে তাদের ফোনে যোগ করা শুরু করেছে। এই বৈশিষ্ট্যের জন্য স্ক্রিন ফ্লিকার ঘটলেও, সেটি এত দ্রুত গতিতে ঘটে যে খালি চোখে দেখা যায়না। ফলে, অন্ধকারে অনর ৯০ ফোনটি ব্যবহার করার সময় চোখের চাপ কম। বর্তমানে, অনর ৯০-এর স্ক্রিনটি হল চোখের জন্য সবচেয়ে নিরাপদ স্মার্টফোন ডিসপ্লে।

এরগনোমিক এবং সুন্দর ডিজাইন: অনর ৯০ একটি স্ল্যাব ফোন এবং এটি আকারে বেশ বড়। কিন্তু স্ক্রিন বড় হওয়া সত্ত্বেও, যা এটিকে এর প্রতিদ্বন্দ্বীদের থেকে আলাদা করে তা হল ফোনটির এরগোনমিক ডিজাইন। অনর ৯০-তে খুব সরু বেজেল রয়েছে এবং এটি ওজনেও হালকা। রিয়ার প্যানেলটি উভয় পাশে কার্ভড এবং ডিসপ্লেটি কোয়াড কার্ভড। সর্বোপরি, অনর ৯০ ওয়ানপ্লাস নর্ড ৩ বা আইকো নিও ৭ প্রো-এর মত প্রশস্ত নয়, তাই বড় ডিসপ্লে থাকা সত্ত্বেও, ডিভাইসটি অত্যন্ত আরামদায়ক ফোন যা প্রতিদিন ব্যবহার করার ক্ষেত্রে অত্যন্ত আরামদায়ক। এছাড়া, গ্রীন ফিনিশের রিয়ার গ্লাসটি আকর্ষণীয় এবং ধরে রাখার সহজ।

অসাধারণ প্রাইমারি ক্যামেরা: Honor 90-এর ২০০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরাটি দিনের আলোতে সত্যিই ভাল শট তুলতে সক্ষম, যা উন্নত কালার রিপ্রোডাকশন এবং চমৎকার ডায়নামিক রেঞ্জ প্রদর্শন করে। প্রকৃতপক্ষে, ক্যামেরাটি সঠিকভাবে ফটোতে বিভিন্ন রঙ প্রকাশ করার ক্ষেত্রে খুব ভালভাবে কাজ করে। মিড-রেঞ্জ স্মার্টফোনটি থেকে তোলা ফটোগুলিতে ডিটেইলস এবং এক্সপোজারের সাথে মানুষের স্কিন টোনগুলিও ভালভাবে ক্যাপচার করা যায়। তবে, এই ২০০ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরাতে ঝাঁকুনি-মুক্ত ফটোগ্রাফির জন্য অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) নেই, তবে ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেশন (EIS)-এর সাথেও, রিয়ার ক্যামেরা থেকে ক্যাপচার করা 4K ভিডিও গুণমানে যথেষ্টই ভালো।

Honor 90-এর দুই নেতিবাচক দিক

আরও ভাল চিপসেট ব্যবহার করা যেত: Honor 90-এ সত্যিই কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে, কিন্তু অনেক গ্রাহকই এর চিপসেট নিয়ে সন্তুষ্ট নন। Qualcomm-এর Snapdragon 7 Gen 1 স্ট্যান্ডার্ড মিড-রেঞ্জ প্রসেসর হলেও, অসাধারণ কিছু নয়৷ বর্তমানে বিভিন্ন ব্র্যান্ড তাদের ডিভাইসগুলিতে দ্রুততর চিপসেট ব্যবহার করছে। সে দিক থেকে Honor 90 পিছিয়ে রয়েছে। একটি ভাল চিপসেট ফোনকে আরও দ্রুত কাজ করতে সাহায্য করে, গেমগুলিকে মসৃণ করে, অ্যাপগুলি দ্রুত খুলতে এবং একই সাথে অনেকগুলি কাজ করাকে সহজ করে তোলে৷

দাম বেশি: Honor 90 Snapdragon 7 Gen 1 চিপ দ্বারা চালিত এবং এতে ওআইএস সাপোর্ট, অফিসিয়াল আইপি রেটিং এবং ডুয়েল স্পিকারের মতো বৈশিষ্ট্যগুলি অনুপস্থিত রয়েছে – এই দিকগুলি বিবেচনা করলে হ্যান্ডসেটটির আসল দামটিকে বেশ বেশি মনে হয়। উল্লেখযোগ্যভাবে, ২৭,৯৯৯ টাকার প্রারম্ভিক মূল্যটি অস্থায়ী, পরে এটি ৩৭,৯৯৯ টাকায় পাওয়া যাবে। আবার, Honor 90 শুধুমাত্র ২ বছর পর্যন্ত অ্যান্ড্রয়েড ওএস আপগ্রেড সাপোর্ট করে, সুতরাং এটি অ্যান্ড্রয়েড ১৫ পর্যন্ত ওএস ভার্সন অফার করবে। অন্যদিকে, প্রতিদ্বন্দ্বী OnePlus Nord 3 ফোনটি তিন বছর পর্যন্ত ওএস আপগ্রেড অফার করে, আর Samsung Galaxy A54-এ ৪ বছর পর্যন্ত ওএস আপগ্রেড পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥