Suzuki: গুজরাতে তৈরি হবে সুজুকির প্রথম বৈদ্যুতিক গাড়ি, বিশ্বজুড়ে রপ্তানির টার্গেট

Avatar

Published on:

Maruti-suzuki-to-export-india-made-ev-models-to-international-markets-from-this-year-report

ভারতের প্যাসেঞ্জার ভেহিকেলের বৃহত্তম সংস্থা হওয়া সত্ত্বেও ইলেকট্রিক গাড়ি বাজারে আনার ক্ষেত্রে বেশ কিছুটা বিলম্ব হয়ে গিয়েছে মারুতি সুজুকির (Maruti Suzuki)। কিন্তু আর দেরি নয়। এবারে এক্ষেত্রে কষে কোমর বেঁধেছে তারা। ভাইব্রান্ট গুজরাত সামিটে সুজুকির প্রথম বৈদ্যুতিক গাড়ি প্রটোটোইপ eVX-এর আপডেটেড ভার্সন প্রদর্শিত হয়েছে। সংস্থার তরফে নিশ্চিত করা হয়েছে যে, ভারতের মাটিতেই তৈরি হবে গাড়িটি। এ দেশে বিক্রি হওয়ার পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও রপ্তানি করা হবে।

সুজুকির প্রথম EV ভারতে তৈরি হবে

গুজরাত ভাইব্র্যান্ট সামিট ২০২৪-এর মঞ্চ থেকে সুজুকি মোটর কর্পোরেশনের প্রতিনিধি ডিরেক্টর এবং সভাপতি তোশিহিরো সুজুকি বলেন, সুজুকি গোষ্ঠীর প্রথম ইভি মডেলটি এবছরের শেষের দিকে সুজুকি মোটর গুজরাত (SMG) থেকে তৈরি হয়ে বেরোবে। এটি যে কেবল ভারতেই বিক্রি করা হবে তেমন নয়, পাশাপাশি জাপান এবং ইউরোপের কয়েকটি দেশের বাজারেও রপ্তানি করা হবে।

সুজুকির সভাপতি যোগ করেন, তাদের কোম্পানি ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেলের উৎপাদন এবং SMG-তে আসন্ন নতুন প্রোডাকশন লাইনের জন্য ৩২০০ কোটি টাকা বিনিয়োগ করবে। এর ফলে বার্ষিক উৎপাদন ৭.৫ লক্ষ ইউনিট থেকে ১০ লক্ষ ইউনিটে পৌঁছাতে সাহায্য করবে। ২০২৫-২৬ অর্থ বর্ষ থেকে এই প্রোডাকশন লাইন কার্যকর হবে বলেও জানান তিনি।

বক্তব্য রাখার সময় তোশিহিরো জানান, গত দশ বছরে ভারতের অটোমোবাইল বাজার ক্রমাগত জোয়ার দেখছে। ২০১৪ সালেহ তুলনায় এ বছর উৎপাদন ১.৭ গুণ এবং রপ্তানি ২.৬ গুণ বৃদ্ধি পাবে বলেই আশা করা হচ্ছে। ২০২৯-৩০ এর মধ্যে সুজুকি তাদের উৎপাদনের ক্ষমতা ৪০ লাখে পৌঁছানোর পরিকল্পনা করছে। এদিকে গ্রীনহাউস গ্যাস নির্গমন কমানোর দিকেও বিশেষ নজর দিচ্ছে সুজুকি। সেজন্য ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেলের সাথেই সিএনজি, বায়োগ্যাস, বায়ো ইথানল এবং গ্রীন হাইড্রোজেনকে জ্বালানি হিসেবে ব্যবহারে উদ্যোগ নিয়েছে সংস্থা।

সঙ্গে থাকুন ➥