আগুন, জলের মধ্যেও বহাল তবিয়তে কাজ করবে, তাক লাগানো ফোন নিয়ে হাজির Nokia

Avatar

Published on:

Nokia New Industrial Phones launched

স্মার্টফোন মার্কেটে বর্তমানে অন্যান্য ব্র্যান্ডের থেকে পিছিয়ে থাকলেও, ফিচার মোবাইল এবং প্রতিকূল পরিবেশে ব্যবহারের উপযোগী রাগড্ ফোনের ক্ষেত্রে নোকিয়া এখনও যথেষ্ট দাপট বজায় রাগতে পেরেছে। আর এখন জার্মান কোম্পানি, i.safe MOBILE GmbH-এর সাথে হাত মিলিয়ে দুটি 5G রাগড্ মোবাইল ফোন লঞ্চ করেছে নোকিয়া৷ যাদের নাম Nokia HHRA501x এবং Nokia IS540.1। এগুলি প্রধানত শিল্পক্ষেত্র যেমন তেল, প্রাকৃতিক গ্যাস, খনি এবং রাসায়নিক শিল্পের কারখানায় ব্যবহারের জন্য উপযুক্ত। শক্তি ও স্থায়িত্বের কঠিন পরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ হয়েছে ফোন দু’টি।

Nokia HHRA501x এবং Nokia IS540.1 ইন্ডাস্ট্রিয়াল ফোন লঞ্চ হল

নোকিয়া নিশ্চিত করেছে যে, নতুন নোকিয়া এইচএইচআরএ৫০১এক্স এবং নোকিয়া আইএস৫৪০.১ ফোনগুলি বিস্ফোরণের জন্য উচ্চ ঝুঁকিসম্পন্ন এলাকা, যেমন এটিইএক্স জোন ১-এ নিরাপদে ব্যবহার করা যেতে পারে। পাশাপাশি ডিভাইসগুলিকে এটিইএক্স জোন ২-এর কম ঝুঁকিপূর্ণ এলাকাতেও ব্যবহার করা যাবে। নোকিয়া আরও বলেছে যে, ফোন দুটি সমস্ত প্রয়োজনীয় ফ্রিকোয়েন্সি ব্যান্ড সমর্থন করে এবং প্রয়োজনীয় সার্টিফিকেশনও লাভ করেছে, যা নোকিয়া এইচএইচআরএ৫০১এক্স এবং আইএস৫৪০.১-কে গ্লোবাল ব্র্যান্ডের ব্যবহারের জন্য উপযুক্ত করে তোলে।

নোকিয়া আইএস৫৪০.১ ফোনটি ৬ ইঞ্চির ডিসপ্লের সাথে এসেছে, যা একটি কর্নিং গরিলা ৩ স্ক্রিন দ্বারা সুরক্ষিত। এতে ইন-বিল্ট কোয়ালকম কিউসিএম৬৪৯০ অক্টা-কোর প্রসেসর ব্যবহৃত হয়েছে, যার পারফরম্যান্স স্ন্যাপড্রাগন ৭৭৮-এর কাছাকাছি। ডিভাইসটিতে ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজও পাওয়া যাবে। এতে অটোফোকাস সহ ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং একটি ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য, ৪,৪০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারির সাথে এসেছে। ফোনগুলি ৫৫ ডিগ্রি থেকে -২০ ডিগ্রি তাপমাত্রাতেও সঠিক ভাবে কাজ করতে পারবে।

ইন্ডাস্ট্রিয়াল ফোনের সুবিধা –

১. ইন্ডাস্ট্রিয়াল ফোনগুলি এমন ডিজাইন অফার করে, যা মজবুত এবং শিল্পাঞ্চলে সম্মুখীন হওয়া বিভিন্ন ধরনের কঠিন পরিস্থিতি সহ্য করতে পারে। এই কারণেই এগুলি আইপি৬৮ (IP68) এবং এমআইএল-৮১০এইচ (MIL-810H) রেটিং সাপোর্ট করে। এর অর্থ হল, এই ধরনের হ্যান্ডসেট চরম তাপমাত্রা, আর্দ্রতা এবং শক সহ্য করতে পারে। এটি কারখানা, গুদাম এবং অন্যান্য শিল্পক্ষেত্রে ব্যবহারের জন্য আদর্শ করে তোলে।

২. ইন্ডাস্ট্রিয়াল ফোন টেকসই এবং নির্ভরযোগ্য – দুই হয়, যা এটিকে শিল্প কেন্দ্রের কাজে ব্যবহারের জন্য আদর্শ করে তোলে। এই ফোনগুলোর ডিজাইন ধকল সহ্য করতে সক্ষম।

৩. ইন্ডাস্ট্রিয়াল ফোনগুলি গ্লাভস পরা অবস্থায়ও ব্যবহার করা যায়। সাধারণ স্মার্টফোনে যা সম্ভব নয়। এর জন্য এই বিশেষ ধরনের ডিভাইসে একটি পরিষ্কার ডিসপ্লে, শক্ত বাটন এবং বেশ কয়েকটি রাগড ফিচার বর্তমান৷ ফলে শ্রমিকরা বিনা বাধায় তাদের গ্লাভস না খুলেই ফোনটি ব্যবহার করতে পারেন, যা সময় বাঁচাতে এবং উৎপাদনশীলতা বাড়াতে পারে।

সঙ্গে থাকুন ➥