HomeMobilesস্পিডে কোয়ালকমকে টেক্কা, তাও Exynos প্রসেসর থাকছে না Samsung-এর ফোনে

স্পিডে কোয়ালকমকে টেক্কা, তাও Exynos প্রসেসর থাকছে না Samsung-এর ফোনে

স্যামসাং (Samsung) তাদের পরবর্তী প্রজন্মের Z সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি খুব শীঘ্রই বাজারে আনতে চলেছে। আসন্ন লাইনআপে প্রতিবারের মতোই থাকবে দুটি মডেল, Samsung Galaxy Z Flip 6 এবং Samsung Galaxy Z Fold 6। ডিভাইসগুলিকে নিয়ে ইতিমধ্যেই প্রযুক্তি মহলে জল্পনা শুরু হয়ে গিয়েছে। এমনকি এগুলিকে সম্প্রতি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) এবং ক্যামেরা এফভি-৫ (Camera FV-5) এর মত গুরুত্বপূর্ণ সার্টিফিকেশন প্ল্যাটফর্মে দেখা গিয়েছে। আশা করা হচ্ছে এগুলি আগামী জুলাই মাস নাগাদ বাজারে পা রাখবে। তার আগে এখন একটি নতুন রিপোর্টে Samsung Galaxy Z Flip 6 এবং Samsung Galaxy Z Fold 6 হ্যান্ডসেটগুলির প্রসেসর সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করা হয়েছে। চলুন এবিষয়ে জেনে নেওয়া যাক।

Samsung Galaxy Z Flip 6 এবং Samsung Galaxy Z Fold 6 ফোনে থাকবে না Exynos চিপসেট

দক্ষিণ কোরিয়ার প্রকাশনা সংস্থা দ্য ইলেক তাদের সাম্প্রতিক একটি রিপোর্টে জানিয়েছে যে, আসন্ন স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৬ এবং স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ ফোনে কোম্পানির স্বনির্মিত এক্সিনস চিপসেট থাকবে না। প্রসঙ্গত, স্যামসাং তাদের সমস্ত ফোল্ডেবল ফোনগুলিতে একচেটিয়াভাবে স্ন্যাপড্রাগন চিপসেট ব্যবহার করে আসছে। তাই এতে অবাক হওয়ার কিছু নেই যে কোম্পানি তাদের ষষ্ঠ প্রজন্মের ফোল্ডেবলগুলিতে আবারও একটি স্ন্যাপড্রাগন চিপসেট ব্যবহার করবে।

তবে, স্যামসাং গত কয়েক প্রজন্মের মধ্যে তাদের ইন-হাউস সিলিকনের পারফরম্যান্স এবং পাওয়ার এফিসিয়েন্সি উভয়ই উন্নত করেছে। আর পিছনে প্রধান লক্ষ্য হল খরচ বাঁচানোর সাথে সাথে তাদের স্মার্টফোন ব্যবসার ওপর আরও নিয়ন্ত্রণ রাখা। প্রকৃতপক্ষে, এক্সিনসের সুনাম খুব একটা নেই। এই চিপসেটগুলির স্ন্যাপড্রাগন প্রতিপক্ষের তুলনায় নিম্ন মানের বা যথেষ্ট খারাপ পারফর্ম করার দীর্ঘ ইতিহাস রয়েছে। তবে এখন শেষ পর্যন্ত মনে হচ্ছে যে এক্সিনস কোয়ালকম চিপসেটের সমান হয়ে উঠতে পেরেছে।

একটি সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে যে, আসন্ন Exynos 2500 চিপসেটটি শক্তি দক্ষতার দিক থেকে Snapdragon 8 Gen 4-কে ছাড়িয়ে যাবে। কিন্তু, নতুন চিপসেটটি সম্ভবত Samsung Galaxy S25 সিরিজের সাথে আত্মপ্রকাশ করবে এবং ষষ্ঠ প্রজন্মের ফোল্ডেবলের বর্তমান বিকল্পগুলি হল Exynos 2400 এবং গত বছরের Snapdragon 8 Gen 3। তবে, Exynos 2400 এখনও একটি কার্যকর বিকল্প হওয়ার জন্য যথেষ্ট দক্ষ নয় বলে মনে করা হচ্ছে।

কোরিয়ান প্রকাশনা অনুসারে, স্যামসাং এমএক্স (স্মার্টফোন বিজনেস ইউনিট) তার ফোল্ডেবল ফোনের ক্ষেত্রে কোয়ালকমের সাথে তাদের দীর্ঘদিনের পার্টনারশিপ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, স্যামসাং বর্তমানে উপলব্ধ Exynos 2400 চিপসেট ব্যবহার করা বিরত থাকছে, কারণ এটি পাওয়ার এফিসিয়েন্সির প্রয়োজনীয়তা পূরণ করছে না। গত বছরের Samsung Galaxy Z Flip 5 ফোনটিতে ৩,৭০০ এমএএইচ ব্যাটারি রয়েছে।

যদিও এমন শোনা যাচ্ছে যে, Samsung Z Flip 6 ফোনে ৩,৮৮০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি মিলবে, যা ৪,০০০ এমএএইচ ব্যাটারি হিসাবে বাজারজাত হতে পারে। যা সত্য হলে, এটি Samsung Galaxy S24 ফোনের অনুরূপ হবে। কিন্তু তাও এটি ফ্ল্যাগশিপ চিপসেটের ক্ষেত্রে যথেষ্ট নয়। কোম্পানির পাওয়ার দক্ষতাকে অগ্রাধিকার দেওয়ার পিছনে এটি একটি কারণ হতে পারে, যদিও এটি তাদের জন্য কস্ট-এফেক্টিভ নয়। জানিয়ে রাখি, Samsung Galaxy Z Fold 6 ফোনটিকে ইতিমধ্যেই গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে দেখা গেছে এবং ফোনটি জুলাইয়ের মাঝামাঝি কোনও এক সময় লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে।

RELATED ARTICLES

Most Popular