মাসিক ৯৯ টাকা খরচে ব্যবহার করা যাবে Google Play Pass, ইউজারদের জন্য এল নতুন সাবস্ক্রিপশন প্ল্যান

বর্তমানে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কিংবা অ্যাপ পারচেজিং স্টোরে ফ্রি মেটেরিয়ালের পাশাপাশি উপলব্ধ থাকে একাধিক সাবস্ক্রিপশন ভিত্তিক সার্ভিস। আমরা সকলেই জানি যে, এই সাবস্ক্রিপশনের মাধ্যমে প্ল্যাটফর্মগুলির সবচেয়ে আকর্ষণীয় কনটেন্টের অ্যাক্সেস পাওয়া যায়, যার ফলে এগুলির চাহিদাও ইউজারদের মধ্যে একটু বেশিই হয়। আর এই প্ল্যানগুলি যদি একটু সস্তায় পাওয়া যায়, তাহলে তো আর গ্রাহকদের মনে খুশির সীমা থাকে না! সেক্ষেত্রে এবার গুগল প্লে স্টোর ইউজারদের সুবিধার্থে ভারতে মাসিক ৯৯ টাকায় লঞ্চ হল Google Play Pass (গুগল প্লে পাস)। উল্লেখ্য, গুগলের প্লে স্টোরের সাবস্ক্রিপশন প্ল্যানটি ২০১৯ সালে সর্বপ্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে চালু করা হয়েছিল এবং বর্তমানে এর প্রায় দুই বছরেরও বেশি সময় বাদে ভারতে এটির আগমন ঘটলো।

আপনাদেরকে জানিয়ে রাখি যে, প্লে পাসটি মাসিক বা বার্ষিক ফি-এর বিনিময়ে স্পোর্টস, অ্যাকশন গেমস, বা পাজেলের মতো বিভিন্ন ক্যাটাগরিতে একাধিক আকর্ষণীয় অ্যাপ এবং গেমের অ্যাক্সেস অফার করে। এক্ষেত্রে গুগলের তরফে জানানো হয়েছে যে, এই পাসে Jungle Adventures, World Cricket Battle 2, এবং Monument Valley-এর মতো জনপ্রিয় গেম, Utter, Unit Converter এবং AudioLab-এর মত কার্যকর অ্যাপ্লিকেশন, এবং Photo Studio Pro, Kingdom Rush Frontiers TD সহ আরও একাধিক দুর্দান্ত অ্যাপের অ্যাক্সেস পাওয়া যাবে। সংস্থাটি আরও বলেছে যে, এই সপ্তাহ থেকে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য পাসটি চালু করা হবে। ইতিমধ্যেই এই পরিষেবাটি ৯০টি দেশে উপলব্ধ এবং অ্যাড, ইন-অ্যাপ কেনাকাটা এবং অগ্রিম অর্থ প্রদান ছাড়াই একাধিক অ্যাপ ও গেমের অ্যাক্সেস অফার করে।

উল্লেখ্য যে, প্লে পাস ৫৯ টি দেশের ডেভেলপারদের কাছ থেকে ৪১টি বিভাগে ১,০০০-এরও বেশি টাইটেলের একটি কিউরেটেড কালেকশন সরবরাহ করবে, যার মধ্যে ভারতেরও বেশ কিছু অবদান অন্তর্ভুক্ত থাকবে। টেক জায়েন্টটি সোমবার সকালে একটি বিবৃতিতে এই কথা ঘোষণা করেছে। গুগলের বক্তব্য অনুযায়ী, প্লে পাস সমস্ত ধরনের অ্যাপ্লিকেশন এবং গেমগুলির ইউজারবেস বাড়ানোর ক্ষেত্রে ভারতীয় ডেভেলপারদের ব্যাপকভাবে সাহায্য করবে এবং এর সুবাদে যে বেশ ভালোরকম মুনাফা হবে সেকথাও নিঃসন্দেহে বলাই বাহুল্য। এর পাশাপাশি, এই সার্ভিসটির গুণমান আরও উন্নত করার জন্য গুগল প্রতি মাসে গ্লোবাল এবং লোকাল ডেভেলপারদের সঙ্গে কাজ করা চালিয়ে যাবে।

ভারতের জন্য এল Google Play Pass সাবস্ক্রিপশন প্ল্যান

বলে রাখি, গুগল ভারতীয় ব্যবহারকারীদের জন্য তিনটি ভিন্ন প্ল্যানের কথা ঘোষণা করেছে। সমস্ত ব্যবহারকারীদের জন্য প্রথম এক মাসের ট্রায়ালটি বিনামূল্যে প্রদান করা হবে, তবে এর পরে পরিষেবাটি চালিয়ে যাওয়ার জন্য ইউজারদের প্রতি মাসে ৯৯ টাকা করে ব্যয় করতে হবে। বার্ষিক গুগল প্লে পাসের দাম ৮৮৯ টাকা এবং ব্যবহারকারীরা ১০৯ টাকায় এক মাসের প্রিপেইড সাবস্ক্রিপশনও পেতে পারেন। তদুপরি, গুগল ফ্যামিলি গ্রুপের সাহায্যে, ফ্যামিলি ম্যানেজাররা (সোজা কথায় বললে পরিবারের যে ব্যক্তি পাসটি কিনবেন) পরিবারের অন্য পাঁচজন সদস্যের সাথে তাদের প্লে পাস সাবস্ক্রিপশনটি শেয়ার করে নিতে পারেন।

কীভাবে Google Play Pass সাবস্ক্রিপশন প্ল্যান অ্যাক্সেস করবেন?

ব্যবহারকারীরা প্লে স্টোর অ্যাপের উপরের ডানদিকে প্রোফাইল আইকনটি ট্যাপ করে এবং তারপরে প্লে পাস অপশনটি বেছে নিয়ে পাসটি অ্যাক্সেস করতে পারেন। সাবস্ক্রাইবাররা প্লে পাস ট্যাবের মাধ্যমে কিংবা প্লে স্টোর-এ টাইটেল ব্রাউজ করার সময় প্লে পাসে ‘টিকিট’ সার্চ করে বিভিন্ন অ্যাপ্লিকেশন এবং গেমগুলির কালেকশন অ্যাক্সেস করতে পারবেন।