গরম থেকে স্বস্তি, ১৫০০ টাকারও কমে বাড়ি আনুন নতুন AC, এই অ্যাপ দিচ্ছে সুযোগ

চৈত্র-কালীন গ্রীষ্মের দাবদাহে ভারতবাসীর নাজেহাল দশা। ফলে, শীতাতপ নিয়ন্ত্রণকারী যন্ত্র বা এয়ার কন্ডিশনারের (Air Conditioner) প্রয়োজনীয়তা হু হু করে বাড়ছে মানুষের মধ্যে। অনলাইন ও অফলাইন ইলেক্ট্রনিক্স স্টোরগুলিতে এখন ব্যাপক পরিমাণে এয়ার কন্ডিশনার বিক্রি হচ্ছে। যদিও, একটি নতুন এয়ার কন্ডিশনার বা এসির দাম আকাশছোঁয়া হওয়ার দরুন, শুধুমাত্র বাজেটের কারণেই অনেকে এই যন্ত্রটি কিনতে পারছেন না। তবে, আজ আমরা এমন একটি পন্থার কথা আপনাদের বলবো, যার মাধ্যমে আপনারা ১,৫০০ টাকার কম খরচ করে বাড়িতে এসি নিয়ে আসতে পারবেন। আজ্ঞে হ্যাঁ ! ঠিক পড়েছেন। হাজার হাজার টাকা খরচ করে এসি কেনার বদলে, তা ভাড়া নেওয়া অনেক বেশি পকেট-বান্ধব। আর, এসি ‘রেন্টাল সার্ভিস’ ব্যবহারের একটি বিশেষ সুবিধা হল, আপনাকে যন্ত্রের রক্ষণাবেক্ষণের জন্য একটা গ্যাঁটের কড়িও খরচ করতে হবে না। এমনকি বাড়িতে বসেই আপনারা একটি নতুন এয়ার কন্ডিশনার ভাড়া নিতে পারবেন। চলুন দেখে নেওয়া যাক কোন কোন নির্ভরযোগ্য অনলাইন রেন্টাল সাইটের মাধ্যমে কত দামে এসি ভাড়া করা যায়।

৪টি সেরা এয়ার কন্ডিশনার রেন্টাল সাইটের তালিকা

রেন্টমোজো (Rentmojo) : একটি এয়ার কন্ডিশনার ভাড়া করার ক্ষেত্রে, ‘টাইম পিরিয়ড’ বা দিন সংখ্যার উপর রেন্টাল চার্জ নির্ভর করে। এক্ষেত্রে, রেন্টমোজো বিনামূল্যে রিলোকেশন (স্থানান্তর) এবং আপগ্রেড ফিচার অফার করে। আপনি যদি ১ টন ক্যাপাসিটির একটি স্প্লিট এয়ার কন্ডিশনার ভাড়া নেন, তাহলে প্রতি মাসে নূন্যতম ১,৩৯৯ টাকার ভাড়া দিতে হবে। এছাড়া, ১ টন ক্যাপাসিটির এয়ার কন্ডিশনার ভাড়া করার ক্ষেত্রে আপনাদের ১,৯৪৯ টাকার সিকিউরিটি ডিপোজিট বা নিরাপত্তা আমানত জমা করতে হবে। যদিও, এই টাকা পরিষেবার বৈধতা শেষ হয়ে গেলে আপনাকে ফেরত দিয়ে দেওয়া হবে। জানিয়ে রাখি, রেন্টোমোজো ইনস্টলেশন চার্জ হিসাবে আরো ১,৫০০ টাকা নেবে। এই টাকার মধ্যেই এসির সাথে সংযোগ করার জলের পাইপ অন্তর্ভুক্ত রয়েছে।

সিটিফার্নিশ (CityFurnish) : সিটিফার্নিশ হল একটি এসি রেন্টাল সার্ভিস সাইট, যা গ্রীষ্মকালে এসির চাহিদা পূরণ করে। আপনি যদি ১ টন ক্যাপাসিটির উইন্ডো এসি ভাড়া নিতে চান, তাহলে সিটিফার্নিশ আপনাকে প্রতি মাসে ১,০৬৯ টাকা চার্জ করবে। সাথে, ১,০০০ টাকার ইনস্টলেশন চার্জ এবং ২,৭৪৯ টাকার একটি সিকিউরিটি ডিপোজিটও অন্তর্ভুক্ত থাকছে খরচের তালিকায়৷ একই ভাবে, একটি ১ টন স্প্লিট এসির জন্য প্রতি মাসে ১,২৪৯ টাকা ভাড়া দিতে হবে। সাথে, এসি ইনস্টল করার জন্য, ১,৫০০ টাকা চার্জ করা হবে এবং সিকিউরিটি ডিপোজিট হিসাবে ২,৭৯৯ টাকা প্রদান করতে হবে।

ফেয়াররেন্ট (FairRent) : ফেয়াররেন্ট থেকে একটি ১.৫ টন ক্যাপাসিটির উইন্ডো এসি ভাড়া নেওয়ার জন্য মাসিক ১,৩৭৫ টাকা খরচ করতে হবে। এই টাকার মধ্যেই ইনস্টলেশন চার্জ এবং ইউনিটের সাথে বান্ডিল করা স্টেবিলাইজার অন্তর্ভুক্ত রয়েছে। তদুপরি, ফেয়ারেন্ট এয়ার কন্ডিশনার ভাড়া করার সময়ে বহু ফ্রি সার্ভিসও অফার করে। এছাড়া, আপনারা যদি পুরো গ্রীষ্মকালের জন্য এসি ভাড়া করতে চান, তবে সাইটটির একটি ‘স্পেশাল লং টার্ম’ সার্ভিস প্ল্যানও রয়েছে।

রেন্টলোকো (Rentloco) : রেন্টলোকো প্ল্যাটফর্মে গ্রাহকদের জন্য উইন্ডো এসি এবং স্প্লিট এসির বিকল্প দেওয়া রয়েছে। এগুলির মাসিক ভাড়া যথাক্রমে ১,২৯৯ টাকা এবং ১,৫৯৯ টাকা৷ তবে আগেই জানিয়ে দিই, রেন্টলোকোর থেকে এসি ভাড়া করতে চাইলে, গ্রাহকদের ন্যূনতম ৩ মাসের সার্ভিস নিতেই হবে। এক্ষেত্রে, ১.৫ টন উইন্ডো এসি ভাড়া নেওয়া জন্য আপনাদের ১,৫৩২ টাকার সিকিউরিটি ডিপোজিট প্রদান করতে হবে।