চীনের সাথে সম্পর্ক ত্যাগ করতে রাজি টিকটক, ভারত সরকার কে চিঠি

দিন কয়েক আগের একটি খবরে আমরা জানিয়েছিলাম, TikTok অ্যাপটি চীনের বাইটড্যান্সের মালিকানাধীন হলেও চীনে এটির ব্যবহার নেই। রয়টার্স সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি ভারত সরকার নিষিদ্ধ করার পর টিকটক বেইজিং (চীনের রাজধানী) থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছে। আসলে সংস্থাটি বিশ্বের সমস্ত ইউজারের কাছে নিজের জায়গা ফিরে পেতে চাইনিজ রুটগুলি থেকে সরে যেতে চায়।

ইতিমধ্যেই ByteDance এর তরফে বলা হয়েছে, নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য আইনের দ্বারস্থ না হয়ে আগে তারা ভারত সরকারের সাথে কথা বলতে চায়। একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, আগামী সপ্তাহে সরকার ও সংস্থার মধ্যে বৈঠকের আগে সংস্থাটি সরকারকে একটি চিঠি দিয়েছে। সংবাদসূত্রের মতে এই নিষেধাজ্ঞা এক্ষুনি তুলে নেওয়া হচ্ছেনা না। এদিকে আইনজীবিরা বলছেন আইনীভাবে পদক্ষেপ নেওয়া কঠিন, কারণ ভারত সরকার জাতীয় সুরক্ষার কথা উল্লেখ করে অ্যাপটিকে নিষিদ্ধ করেছে।

টিকটকের চিফ এক্সিকিউটিভ কেভিন মায়ার, সরকারকে চিঠিতে লিখেছেন, তিনি নিশ্চিত চীনা সরকার সংস্থাটির কাছ থেকে কোনো ভারতীয় টিকটক ইউজারের ডেটা চায়নি। সিঙ্গাপুরের সার্ভারে ভারতীয় ইউজারদের সুরক্ষিত আছে। ভবিষ্যতে যদি কখনো চীন সরকার এরকম কোনো দাবি করে, সংস্থাটি কখনোই তা পূরণ করবেনা। ইউজারদের গোপনীয়তা এবং ভারতের সুরক্ষা ও সার্বভৌমত্ব তাদের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২০১৩ সালে চালু হওয়ার পর ভারতের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটিতে পরিণত হয়েছিল টিকটক। এখন এটাই দেখার ভারত সরকার টিকটকের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় কিনা, অর্থাৎ টিকটক আবার ভারতে ফিরতে পারে কিনা। জানিয়ে রাখি Tiktok চলে যাওয়াও চিঙ্গারি, রোপসো এর মত ভারতীয় অ্যাপগুলির জনপ্রিয়তা ব্যাপক হারে বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *