বাড়িতে বসেই হাতে পান নতুন ড্রাইভিং লাইসেন্স – কীভাবে আবেদন করবেন জেনে নিন

ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে এবার থেকে আর আরটিও (RTO) অফিসের দরজায় দরজায় ঘুরতে হবে না। বাড়িতে বসেই আপনি নতুন লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন। এজন্য কেন্দ্রীয় সরকার সম্প্রতি একটি অনলাইন পোর্টাল চালু করেছে যেখানে লাইসেন্স সংক্রান্ত সব রকমের কাজ খুব সহজেই সমাধান করা যাবে। অবশ্য নতুন লাইসেন্সের জন্য আবেদন করতে হলে আপনাকে আগে লার্নার লাইসেন্স হাসিল করতে হবে। লার্নার পর্যায়ের লাইসেন্স বৈধতা শেষ হওয়ার পর আবেদনকারী মূল ড্রাইভিং লাইসেন্স হাতে পাবেন। এক্ষেত্রে খুব সহজ কতগুলি পদক্ষেপ অনুসরণ করতে হবে। এই প্রতিবেদনেই আমরা আপনাকে পুরো পদ্ধতি সম্পর্কে জানাতে চলেছি।

নতুন ড্রাইভিং লাইসেন্স পেতে হলে আগে লার্নার লাইসেন্সের জন্য আবেদন করুন

১. এজন্য প্রথমেই কেন্দ্রীয় সরকারের নতুন পোর্টালে (https://parivahan.gov.in/parivahan/) পৌঁছে যেতে হবে।

২. এরপর যথাক্রমে ‘Online Services’ ও ‘Driving License Related Services’ বিকল্পে ক্লিক করুন।

৩. এবার ড্রপডাউন মেনু থেকে নিজের রাজ্যের নাম বেছে নিন।

৪. ‘Apply For Learner Licence’ বিকল্পে ক্লিক করে লার্নার লাইসেন্সের জন্য আবেদন দাখিল করুন।

৫. এবার আধার কার্ড ব্যবহার করে ই-কেওয়াইসি (e-KYC) প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বাইরে কোথাও যাওয়ার প্রয়োজন নেই। বাড়িতে বসেই আবেদনকারী এই সংক্রান্ত পরীক্ষা সম্পূর্ণ করতে পারবেন। আধার কার্ড ছাড়া ই-কেওয়াইসি (e-KYC) প্রক্রিয়া সম্পন্ন করতে হলে অবশ্য নিকটবর্তী আরটিও (RTO) অফিসে গিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

৬. এবার আধার ভেরিফিকেশনের জন্য নিজের আধার অথবা ভার্চুয়াল আইডি নম্বর প্রদান করুন। এর ফলে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি (OTP) মেসেজ আসবে। আবেদনকারীকে এই ওটিপি নম্বর প্রদান করতে হবে।

৭. এখন ই-কেওয়াইসি পদ্ধতি সম্পূর্ণ করার জন্য আপনাকে নির্দিষ্ট পেজে নিয়ে যাওয়া হবে। সঠিক ওটিপি প্রদানের ফলে পোর্টাল আপনার আধারের যাবতীয় তথ্য সংগ্রহ করে নেবে।

৮. এবার নির্দিষ্ট ফর্ম পূরণ করুন। এক্ষেত্রে নিজের বাহনের প্রকৃতি বেছে নিন। পূর্বে লাইসেন্স বাতিল হয়ে থাকলে তা নিশ্চিত করুন। সবকিছু ঠিকঠাক থাকলে ‘Submit’ বিকল্পে ক্লিক করে পরবর্তী ওয়েবপেজে গিয়ে পেমেন্ট মিটিয়ে দিন। এর ফলে আপনাকে একটি পেমেন্ট স্লিপ প্রদান করা হবে। ব্যাস্, এখানেই আপনার লার্নার লাইসেন্স স্লট বুকিং সম্পন্ন হলো।

৯. অনলাইন টেস্টের জন্য পোর্টাল আবেদনকারীকে এসএমএসের (SMS) মাধ্যমে লগ-ইন বিষয়ক তথ্য পাঠিয়ে দেবে। অফলাইন পরীক্ষার জন্য অবশ্য নিকটবর্তী আরটিও (RTO) অফিসে হাজির হতে হবে।

১০. লার্নার লাইসেন্সের আবেদন সফল হলে সেটি পেতে আবেদনকারীর কোন সমস্যা হবে না। অনলাইনের মাধ্যমে তিনি সরাসরি লাইসেন্সটি প্রিন্ট করিয়ে নিতে পারবেন। এরপর লার্নার লাইসেন্সের বৈধতা শেষ হলে মূল ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করা যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন