Tata Punch CNG: টাটার নয়া সিএনজি গাড়ির বুকিং শুরু, মাইলেজ-ফিচার্স সহ রইল খুঁটিনাটি

বর্তমানে সিএনজি জ্বালানি গাড়ির সম্প্রসারণে অতি তৎপরতা দেখাচ্ছে টাটা মোটরস (Tata Motors)। সম্প্রতি সংস্থাটি তাদের হ্যাচব্যাক Altroz এর CNG ভার্সন লঞ্চ করেছে। এবারে সংস্থার পোর্টফোলিয়তে আরো এক নতুন সিএনজি মডেল যুক্ত হতে চলেছে। সেটি হচ্ছে – Tata Punch CNG। দীর্ঘদিন ধরেই গাড়িটি লঞ্চের বিষয়ে নানান জল্পনা শোনা যাচ্ছিল। এবারে আনঅফিসিয়ালি সংস্থার নির্বাচিত ডিলারশিপে গাড়িটির অগ্রিম বুকিং নেওয়া শুরু করল। এটি টাটার চতুর্থ সিএনজি মডেল হিসেবে আসতে চলেছে।

Tata Punch CNG-এর আগাম বুকিং শুরু হল

টাটা মোটরস প্যাসেঞ্জার ভেহিকেলস প্রধান মার্কেটিং আধিকারিক বিনয় পান্থ বলেন, বর্তমানে সিএনজি গাড়ির বাজারে তাদের ৮ শতাংশ শেয়ার রয়েছে। ২০৩০-এর মধ্যে যা ২৫ শতাংশে পৌঁছানোর লক্ষ্যে ছুটছে টাটা। তাই তারা একের পর এক সিএনজি মডেল হাজির করে চলেছে। আবার ২০৪০-এর শূন্য কার্বন নির্গমনকারী গাড়ি সংস্থায় রূপান্তরিত হওয়ার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। এবছর অটো এক্সপো-তে তিনটি ইলেকট্রিক ভেহিকেল কনসেপ্ট মডেলের প্রদর্শন করেছে টাটা – Harrier, Sierra ও Avinya।

আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এই মডেলগুলি বাজারে হাজির করবে Nexon নির্মাতা। তবে তার আগে ২০২৩-এ Punch EV বাজারে আসতে পারে। টাটা পাঞ্চ সিএনজির প্রসঙ্গে বললে, এতে এগিয়ে চলার শক্তি জোগাতে থাকছে ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন সহ ডুয়েল সিলিন্ডার সিএনজি টেকনোলজি। ৩০ লিটারের দুটি সিলিন্ডারের সাথে সিএনজি কিট সংযুক্ত থাকবে। এতে বুট স্পেস বৃদ্ধি পাবে। ফলে বেশি জিনিসপত্র রাখা যাবে। সিএনজি মোডে ৭৬ বিএইচপি শক্তি এবং ৯৭ এনএম টর্ক আউটপুট মিলবে। মোটরকে গতির ছন্দে তাল মেলাতে ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স থাকছে। মাইলেজ হতে পারে ২৬-২৭ কিলোমিটার।

Tata Punch-এর লাইনআপের প্রতিটি মডেলে সিএনজি কিট অফার করা হতে পারে। পেছনের গেটে i-CNG ব্যাজ নজরে পড়বে। মাইক্রো এসইউভি গাড়িটির ডিজাইন, ইন্টেরিয়র এবং ফিচার্সে কোন পরিবর্তন ঘটানো হচ্ছে না। পেট্রোল মডেলের মতো এতেও অ্যাপেল কার প্লে এবং অ্যান্ড্রয়েড অটো কানেক্টিভিটি সহ একটি ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ৭ ইঞ্চি সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ড্রাইভার সিট হাইট অ্যাডজাস্টমেন্ট, রিয়ারভিউ ক্যামেরা এবং অটো ক্লাইমেট কন্ট্রোলের সুবিধা মিলবে।