আবাসনে গড়ে উঠল EV চার্জিং ফেসিলিটি, রেঞ্জ নিয়ে দুশ্চিন্তা কমবে বৈদ্যুতিক গাড়ি মালিকদের

বৈদ্যুতিক গাড়ি ব্যবহারকারীদের রেঞ্জ নিয়ে দুশ্চিন্তা সব সময় থেকেই যায়‌। দেশে পাবলিক চার্জিং নেটওয়ার্ক সেভাবে গড়ে না ওঠাই সেটার মূল কারণ। তবে উদ্বেগ কমাতে এগিয়ে আসছে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা। যেমন পূর্ব দিল্লিতে গতকাল এই প্রথম একটি আবাসনে ইলেকট্রিক ভেহিকেল চার্জিং পয়েন্ট তৈরি করল EVRE।

সংস্থাটি ময়ূর বিহারের নাগার্জুনা অ্যাপার্টমেন্টে নিজেদের ইনফিনিটি ইভি চার্জার বসিয়েছে। সেটির উদ্বোধন করেন দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া (Manish Sisodia)‌‌। তিনি বলেন, “ইভি ইকোসিস্টেম আরও উন্নত করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে দিল্লি প্রশাসন।”

সিসৌদিয়ার কথায়,”আমাদের লক্ষ্য, নতুন বিক্রি হওয়া গাড়ির ১০ শতাংশ যেন ইলেকট্রিক হয়। তবে সেই লক্ষ্যও ছাপিয়ে গিয়েছি আমরা। চলতি বছরে নথিভুক্ত হওয়া গাড়ির মধ্যে ১২ শতাংশ বৈদ্যুতিক। পেট্রলের দাম সেঞ্চুরি পার করার কারণে বিদ্যুৎচালিত গাড়ির ব্যবহার  বাড়তে থাকবে। ফলে পরিবেশ দূষণ নিয়ন্ত্ৰণে আসবে।” পূর্ব দিল্লিতে এই প্রথম একটি আবাসনে ডেডিকেটেড ইভি চার্জিং ফেসিলিটি গড়ে তোলার জন্য EVRE ও নাগার্জুনা অ্যাপার্টমেন্টের বাসিন্দাদের ধন্যবাদ জানান তিনি।

প্রসঙ্গত, বর্তমানে EVRE বিভিন্ন শহরে পঞ্চাশটি হাব এবং সাতশোর বেশি ইলেকট্রিক ভেহিকেল চার্জিং স্টেশন পরিচালনা করে। দেশে এই ধরনের গাড়ির বিক্রি ও ব্যবহারে জোয়ার আনতে ইতিমধ্যেই বিভিন্ন নির্মাতা সংস্থার সঙ্গে জোট বেঁধেছে তারা।